সীমান্তে কাঁটাতারের বেড়া বদল করছে ভারত

কলকাতা প্রতিনিধি

ভারত ১১ জানুয়ারি ২০২০, শনিবার | সর্বশেষ আপডেট: ৮:৫৭

ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে অনুপ্রবেশ মোকাবিলায় ভারত সরকার নানা পন্থার কথা ভাবছে। ইতিমধ্যেই সীমান্তে অধিকাংশ জায়গায় কাঁটাতারের বেড়া দেয়া হয়েছে। তবে এই বেড়া অনুপ্রবেশ ও চোরাচালান ঠেকানোর ক্ষেত্রে কার্যকর হচ্ছে না। সহজেই সেই কাঁটাতারের বেড়াকে দুষ্কৃতিরা কেটে ফেলছে। তাই পুরনো কাঁটাতারের বেড়াকে বদল করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। সূত্রের খবর, উন্নত প্রযুক্তির এবং এমন বেড়ার কথা ভাবা হয়েছে, যেগুলি কাটা সহজ হবে না। ফলে সেই বেড়া এড়িয়ে অনুপ্রবেশ করা সম্ভব হবে না। জানা গেছে, পাইলট প্রজেক্ট হিসেবে আসামের  শিলচর সেক্টরে এই নতুন ধরণের বেড়া বসানোর কাজ শুরু হচ্ছে।
আপাতত সীমান্তের ৭.১৮ কিলোমিটারে এই নতুন বেড়া বসানো হবে। এজন্য ১৪.৩০ কোটি রুপি বরাদ্দ করা হয়েছে। প্রতি কিলোমিটারে নতুন বেড়া বসাতে খরচ হবে প্রায় ২ কোটি রুপি। ভারত-পাকিস্তান সীমান্তেও এই নতুন বেড়া বসানোর কাজ শুরু হয়েছে।  জানা গেছে, ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে অনুপ্রবেশ ঠেকানোকে সরকার অগ্রাধিকার দিয়ে সব রকম প্রতিরোধক ব্যবস্থার কথা ভেবেছে। ইতিমধ্যে যে সব জায়গায় কাঁটাতারের বেড়া দেওয়া সম্ভব হয় নি সেই সব জায়গায় লেসার পদ্ধতির মাধ্যমে নজরদারির ব্যবস্থার কথা ভাবা হয়েছে। জলপথে সীমান্ত সুরক্ষার জন্যও নানা ব্যবস্থা নিয়ে চিন্তাভাবনা চলছে বলে বিএসএফ সূত্রের খবর।

আপনার মতামত দিন



ভারত অন্যান্য খবর

পশ্চিমবঙ্গে মাতৃভাষা দিবস সাড়ম্বরে পালিত

২৩ ফেব্রুয়ারি ২০২০

 ভারতের পশ্চিমবঙ্গে বাংলাদেশের সঙ্গেই অমর একুশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সাড়ম্বরে পালিত হয়েছে। পশ্চিমবঙ্গ ছাড়া ত্রিপুরা, ...

গান স্যালুটে শেষ বিদায়

অভিনেতা তাপস পালের মৃত্যুর জন্য বিজেপি দায়ী: মমতা

২০ ফেব্রুয়ারি ২০২০

ভালবাসার দিনে অফিসেই বিয়ে

১৫ ফেব্রুয়ারি ২০২০



ভারত সর্বাধিক পঠিত