এনআরসি সমস্যা উপমহাদেশে অস্থিতিশীল অবস্থা তৈরি করবে-মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার

দেশ বিদেশ ১৫ ডিসেম্বর ২০১৯, রোববার

ভারতের এসআরসি বিল শুধু বাংলাদেশেই নয় পুরো উপমহাদেশে একটা অস্থিতিশীল অবস্থা তৈরি করবে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে মিরপুরে বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি। মির্জা ফখরুল বলেন, এনআরসির বিষয় নিয়ে আমরা প্রথম থেকে বলছি যে, এই বিষয় নিয়ে আমরা উদ্বিগ্ন। এনআরসি আমাদের স্বাধীনতা সার্বভৌমত্বের জন্য হুমকি বলে আমরা মনে করছি। আজকে যে অবস্থা তৈরি হয়েছে এই অবস্থা শুধু বাংলাদেশে নয়, সমগ্র উপমহাদেশে একটা অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করবে। উপমহাদেশের অসাম্প্রদায়িক রাজনীতি, উদারপন্থী রাজনীতিকে ধ্বংস করে দিয়ে একটা সাম্প্রদায়িক রাজনীতি প্রতিষ্ঠিত করার প্রয়াস করা হচ্ছে।
তিনি বলেন, ১৯৭১ সালের আজকের এই দিনে বিজয়ের ঠিক পূর্ব মুহূর্তে জাতির শ্রেষ্ঠ সন্তানদের হত্যা করা হয়েছিল। দেশের যারা শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবী, যারা দেশ গঠন করবেন তাদেরকে নির্মূল করে দিতে চেয়েছিল পাক হানাদার বাহিনীরা। কিন্তু তাদের প্রচেষ্টার পরেও ১৬ই ডিসেম্বর দেশ স্বাধীন হয়েছে।
স্বাধীনতার ৪৯ বছর পরেও বাংলাদেশ স্বাধীন সার্বভৌম দেশ হিসেবে টিকে আছে। কিন্তু আজকে দুঃখের সাথে বলতে হচ্ছে যিনি স্বাধীনতা যুদ্ধের ঘোষণা দিয়েছেন তার সহধর্মিনী, যিনি স্বাধীনতা যুদ্ধে পাক হানাদার বাহিনীর হাতে বন্দি হয়েছিলেন তাকে আজ কারাগারে থাকতে হচ্ছে। আমাদের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষা এবং গণতন্ত্র রক্ষার জন্য যে দেশ স্বাধীন হয়েছিল সেই দেশকে এই অগণতান্ত্রিক সরকার খান খান করে দিয়েছে।
বাংলাদেশের এবং জাতির সমস্ত অর্জনগুলোকে সরকার ধ্বংস করে দিয়েছে অভিযোগ করে ফখরুল বলেন, আমরা আজকে গণতন্ত্রবিহীন জনগণের অধিকারবিহীন একটা অবস্থায় বসবাস করছি। আজকে যখন আমাদের নেত্রী কারাগারে, আমাদের নেতাকর্মীরা কারাগারে, এদিকে এই সরকার মিথ্যা মামলা দিয়ে সকল গণতান্ত্রিক দল গুলোকে স্তব্ধ করে দেয়ার চেষ্টা করছে। আমাদের সমস্ত জাতিকে ঐক্যবদ্ধ করে গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রামে নামতে হবে। আজকের এই দিনে বুদ্ধিজীবীদের পথ অনুসরণ করে দেশের স্বাধীনতা সার্বভৌমত্বকে রক্ষা করার জন্য এবং গণতন্ত্রকে ফিরিয়ে আনার জন্য আমরা আমাদের সংগ্রামের আরো গতি বাড়াবো। শ্রদ্ধা নিবেদনের সময় আরো উপস্থিত ছিলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, সেলিমা রহমান, উপদেষ্টা আব্দুস সালাম, আমানউল্লাহ আমান, হাবিবুর রহমান হাবিব, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, হাবিব-উন-নবী খান সোহেল, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, বিএনপি নেতা ডা. রফিকুল ইসলাম বাচ্চু, ডা. আব্দুস সালাম, কামরুজ্জামান রতন, আমিনুল ইসলাম, আমিরুল ইসলাম খান আলীম, নাজিম উদ্দিন আলম, খন্দকার মারুফ হোসেন, শামসুদ্দিন দিদার, আবুল বাশার, আনোয়ার হোসেন, আহসান উল্লাহ হাসান, যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, সাংগঠনিক সম্পাদক মামুন হাসান, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ প্রমূখ।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

গণঅভ্যুত্থান দিবস আজ

২৪ জানুয়ারি ২০২০

বাঙালি জাতির স্বাধীকার আন্দোলনের অন্যতম প্রধান মাইলফলক ঊনসত্তরের ঐতিহাসিক গণ-অভ্যুত্থান দিবস আজ। মুক্তিকামী নিপীড়িত জনগণের ...

ক্ষোভ থেকে ফিল্মি স্টাইলে ডা. সারওয়ার আলীর বাসায় হামলা

২৪ জানুয়ারি ২০২০

হিন্দি মুভির ভক্ত নাজমুল। অপমানের প্রতিশোধ নিতে মুভির অভিনেতাদের মতোই পরিকল্পনা করে। দীর্ঘ দিনের জমানো ...

৪৯ হাজার নদী দখলদার চিহ্নিত

২৪ জানুয়ারি ২০২০

সব অঞ্চলে নাগরিক পরিসেবা গড়ে তোলার পরামর্শ নগর পরিকল্পনাবিদদের

২৪ জানুয়ারি ২০২০

 ‘ঢাকা শহরকে বাসযোগ্য করতে হলে বিশেষ দুই একটা অঞ্চলের উন্নতি নয়, সব অঞ্চলকে নিয়ে ভাবা ...

আইসিজের রায় মানতে বাধ্য মিয়ানমার

‘গণহত্যা’র বিচারে স্বতন্ত্র আদালত গঠনের প্রস্তাব জাতিসংঘ দূতের

২৪ জানুয়ারি ২০২০

‘পুঁথিগত বিদ্যার বাইরেও জ্ঞান চর্চা করতে হবে’

২৪ জানুয়ারি ২০২০

 চট্টগ্রাম মহানগীর শেরশাহ কলোনি ডা. মাজহারুল হক হাই স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিরতণী ...

দৈনিক সংগ্রামের সরকারি মিডিয়া তালিকাভুক্তি বাতিল

২৪ জানুয়ারি ২০২০

ঢাকা থেকে প্রকাশিত দৈনিক সংগ্রাম পত্রিকার সরকারি মিডিয়া তালিকাভুক্তি বাতিল করা হয়েছে। গতকাল এক তথ্যবিবরণীতে ...

নৌবাহিনীর উদ্যোগে চালু হচ্ছে বিএন আশার আলো স্কুল

২৪ জানুয়ারি ২০২০

খুলনায় নৌবাহিনীর উদ্যোগে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য চালু হতে যাচ্ছে ‘বিএন আশার আলো’ স্কুল। ...

বনানীতে সড়ক দুর্ঘটনায় একজন নিহত

২৩ জানুয়ারি ২০২০

রাজধানীর বনানী চেয়ারম্যান বাড়ি মোড়ে সড়ক দুর্ঘটনায় নুুরুল ইসলাম (৬০) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। ...





দেশ বিদেশ সর্বাধিক পঠিত