চীনা নাগরিক খুন: সন্দেহভাজনদের জিজ্ঞাসাবাদ করছে পুলিশ

স্টাফ রিপোর্টার

দেশ বিদেশ ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার

চীনা নাগরিক হত্যা মামলায় বনানী থানায় অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে মামলা করা হয়েছে। হত্যার রহস্য উদঘাটনে সন্দেহভাজন কয়েকজনকে  জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। তবে এখন পর্যন্ত কোন ক্লু পাওয়া যায়নি বলে জানিয়েছেন পুলিশের গুলশান বিভাগের উপ-কমিশনার সুদীপ কুমার চক্রবর্তী। বুধবার বেলা সাড়ে ১২টার দিকে বনানীর ২৩ নম্বর রোডের ৮২ নম্বর বাসার পাশ থেকে গাউজিয়ান হুই নামে ৪৭ বছর বয়সী চীনা নাগরিকের লাশ উদ্ধার করে পুলিশ। পরে তার ব্যক্তিগত গাড়িচালক সুলতান, ভবনের সিকিউরিটি সুপারভাইজার লাভলু আহমেদ, সিকিউরিটি গার্ড আব্দুর রউফ, মো. ইমরান, জয়েনউদ্দিন, ও অফিস স্টাফ রাজিবকে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যায় বনানী থানা পুলিশ। হত্যা ঘটনায় গতকাল বনানী থানায় অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে একটি মামলা করেন নিহতের ঘনিষ্ঠ বন্ধু ঝাং শু হাং।

গত বছর ৭ই ডিসেম্বর বাংলাদেশে পরিবারসহ বসবাস শুরু করেন গাউজিয়ান হুই। ঢাকায় তিনি পাথরের ব্যবসা করতেন। ঘটনার সময় তার পরিবারের সদস্যরা কেউ ঢাকায় ছিলেন না।
গাউজিয়ানের মৃত্যুর খরব পেয়ে গতকাল সকালে বাংলাদেশে এসেছে তার পরিবারের সদস্যরা। তাদেরকে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। নিহতের ব্যাবসায়ীক পার্টনার চীনা নাগরিক সিসা বর্তমানে চীনে রয়েছে, আজ তিনি বাংলাদেশে আসলে তাকে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানায় পুলিশ। দশ তলা ওই ভবনের ষষ্ঠ তলার একটি ফ্ল্যাটে পরিবার নিয়ে থাকতেন গাউজিয়ান। ষষ্ঠ তলার যে ফ্ল্যাটে গাউজিয়ান থাকতেন, তার সামনের অংশে ছিল তার অফিস। সেখানে একটি স্যান্ডেলে কয়েক ফোটা রক্ত এবং দরজায় ধস্তাধস্তির আলামত পাওয়া গেছে। বাসার গৃহকর্মী ফরিদা বেগম জানান, প্রতিদিনের মত বুধবার সকাল সাড়ে নয়টার দিকে ৬ তলার ঐ রুমের সামনে আসেন তিনি। কলিংবেল দিলে ভিতর থেকে কোন সাড়া পাওয়া যায়নি। তাই নিজের কাছে থাকা চাবি দিয়ে ভিতরে প্রবেশ করেন তিনি।

ফরিদা বলেন, আমি এখানে কাজ শেষ করে বিকালে উত্তরার আর একটি বাসায় কাজ করি। কিন্তু প্রায়ই স্যারের বাসায় ফিরতে অনেক দেরি হয় বলে আমাকে অনেক সময় অপেক্ষা করতে হয়। এজন্য সে আমাকে একটি চাবি দিয়ে রেখেছিলো। যাতে আমি সময় মত এসে কাজ করে চলে যেতে পারি। সেই চাবি দিয়ে আমি ভিতরে প্রবেশ করি। ঢুকতেই দেখি রুমের মধ্যে অগোছালো অবস্থা, ফ্লোরের বিভিন্ন স্থানে ছোপ  ছোপ ময়লার দাগ লেগে আছে। দেখে মনে হচ্ছিলো এখানে ধস্তা ধস্তি হয়েছে। স্যান্ডেলের উপর কয়েক ফোটা রক্ত  লেগে আছে। তখনো আমি কিছু বুঝতে পারিনি।
এরপর আমি স্যারের ড্রাইভারকে ফোন করে বলি স্যার তো বাসায় নেই কোথায় গেছে একটু  খোঁজ নিয়ে দেখেন। বাসায় কেউ এসেছিলো কিনা জানতে চাইলে ফরিদা বলেন, মঙ্গলবার দুপুরে স্যারের অফিসের স্টাফ রাজিব বাসায় এসেছিলো কলিংবেল দিতে আমি দরজা খুলে দিয়েছিলাম। এরপর তাকে আমি বলি আপনি এখন  কেন আসছেন  স্যার তো এখন বাসায় নেই। তখন তিনি (রাজিব) বলেন আমি জানি স্যার বাসায় নেই। এরপর রাজিব আমাকে বলে আপা আমাকে একটা ব্যাগ দিতে পারবেন? আমি বললাম ব্যাগ দিয়ে কি করবেন? তখন সে (রাজিব) বললো এখানে আমার সোফার একটি কুশন আছে এটি নিতে এসেছি। এরপর আমি ব্যাগ দিয়ে কাজে চলে গেছি সে কোথায় গেছে আমি জানিনা। ঢাকার বনানীর যে বাড়ির পাশের ফাঁকা জায়গায় মাটিতে পোঁতা অবস্থায়  লাশ পাওয়া গেছে, সেই বাড়িতে সিসি ক্যামেরা থাকলেও তা বন্ধ ছিল। ভবনের প্রবেশ এন্ট্রি খাতা থেকে দেখা যায় ঘটনার দিন ১০ তারিখ সকাল ৯ টা ১২ মিনিটে লিফটের সিক্স-বি তে প্রবেশ করেন গৃহকর্মী ফরিদা  বেগম, এরপর কাজ শেষে বিকাল ৪ টা ৪০ মিনিটে তিনি বের হয়ে যান। এর আগে ও পরে ঐ ফ্ল্যাটে কেউ এসেছিলো কিনা তা এন্ট্রি খাতায় উল্লেখ নেই। তবে দায়িত্বে থাকা সিকিউরিটিরা বলেন, যারা নিয়মিত তার বাসায় আসা যাওয়া করতো তারা অনেক সময় খাতায় এন্ট্রি করতো না। এবিষয়ে গুলশান বিভাগের উপ-কমিশনার সুদীপ কুমার চক্রবর্তী বলেন, আমরা এখন নিহতের পরিবারকে জিজ্ঞাসাবাদ করেছি তেমন কিছু জানা যায়নি। এছাড়া সিসি নামে তার একজন ব্যাবসায়ী পার্টনার রয়েছে। তিনি এখন চীনে রয়েছেন কাল বাংলাদেশে আসার কথা রয়েছে তাকেও আমরা জিজ্ঞাসাবাদ করবো। সন্দেহভাজন সবাইকে জিজ্ঞাসাবাদ চলছে। বলার মত এখনো কোন অগ্রগতি নেই তবে আশা করি দ্রুতই আসামিরা ধরা পরবে। এদিকে হাসপাতাল সূত্র জানিয়েছে, হুইকে শ্বাসরোধে হত্যা করা হয়েছে বলে ময়না তদন্তের প্রাথমিক আলামতে ধারণা করছেন চিকিৎসকরা।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

ভাগ্যের নির্মম পরিহাসে ধানের শীষ মার্কা নিয়ে সংসদে আসতে হয়েছে- সুলতান মনসুর

২৭ জানুয়ারি ২০২০

ভাগ্যের নির্মম পরিহাসের কারণে আমাকে ধানের শীষ মার্কা নিয়ে সংসদে আসতে হয়েছে বলে মন্তব্য করেন ...

ইসরাইলে মসজিদে আগুন ও ফিলিস্তিন বিরোধী গ্রাফিতি নিয়ে উত্তেজনা

২৭ জানুয়ারি ২০২০

একটি মসজিদে আগুন ধরিয়ে দেয়ার ঘটনা থেকে বড় ধরনের উত্তেজনা সৃষ্টি হয়েছে ইসরাইলের জেরুজালেমে। একইসঙ্গে ...

তিন ভাগের এক ভাগে নেমে এসেছে লিবিয়ার তেল উৎপাদন

২৭ জানুয়ারি ২০২০

গত এক সপ্তাহে লিবিয়ার তেল উৎপাদন কমে স্বাভাবিক উৎপাদনের তিন ভাগের এক ভাগে নেমে এসেছে। ...

ভোটার তালিকা হালনাগাদ বিল নিয়ে বাহাস

২৭ জানুয়ারি ২০২০

ভোটার তালিকা হালনাগাদ বিল নিয়ে সংসদে বাহাস হয়েছে। আওয়ামী লীগ ও বিএনপি দলীয় এমপিদের মধ্যে ...

এনআরসি পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে বাংলাদেশ- স্বরাষ্ট্রমন্ত্রী

২৭ জানুয়ারি ২০২০

ভারতের জাতীয় জনসংখ্যা নিবন্ধন (এনআরসি) পরিকল্পনার বর্তমান পরিস্থিতি বাংলাদেশ নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী ...

সিলেট-লন্ডন রুটে খুব শিগগিরই সরাসরি ফ্লাইট চালু হবে: বিমানমন্ত্রী

২৭ জানুয়ারি ২০২০

বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন-  সিলেট থেকে লন্ডন খুব শিগগিরই ...

ইরানের সঙ্গে আলোচনায় বসতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করবেন না ট্রাম্প

২৭ জানুয়ারি ২০২০

ইরানের সঙ্গে আলোচনায় বসতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে না যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প শনিবার এক ...

সুবর্ণচরে গৃহবধূ গণধর্ষণ মামলা সাক্ষীকেও বৈরী ঘোষণা রাষ্ট্রপক্ষের

২৭ জানুয়ারি ২০২০

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষে ভোট দেয়ায় ৪ সন্তানের জননীকে আওয়ামী লীগ নেতা রুহুল ...

গাজীপুরে স্কুলছাত্রীকে গণধর্ষণের পর ফেসবুকে উল্লাস, ৪ ধর্ষক গ্রেপ্তার

২৭ জানুয়ারি ২০২০

প্রেমের সম্পর্ক গড়ে তুলতে ব্যর্থ হয়ে গাজীপুরের শ্রীপুরে জন্মদিনের কথা বলে ডেকে নিয়ে অষ্টম শ্রেণির ...

পঞ্চগড়ে পাথর ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, গুলিতে নিহত ১

২৭ জানুয়ারি ২০২০

পঞ্চগড়ে মাটির নিচ থেকে পাথর উত্তোলন করার অনুমতি দেয়ার দাবিতে মহাসড়ক অবরোধের সময় শ্রমিক-ব্যবসায়ীদের সঙ্গে ...

অশোকা ও ব্র্যাক একসঙ্গে দেশের তরুণদের জন্য রোল মডেল তৈরি করবে

২৭ জানুয়ারি ২০২০

ইয়াং চেঞ্জ মেকারস কর্মসূচির বৈশ্বিক সংস্করণের জন্য প্রয়াত স্যার ফজলে হাসান আবেদ অশোকা ইয়াং চেঞ্জমেকারস- ...





দেশ বিদেশ সর্বাধিক পঠিত