অনুমতি পেলে খালেদা জিয়াকে উন্নত চিকিৎসা দেয়া যাবে-অ্যাটর্নি জেনারেল

স্টাফ রিপোর্টার

দেশ বিদেশ ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৮:৫৭

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, খালেদা জিয়ার স্বাস্থ্যের অবস্থার কোনো অবনতি হয়নি। সর্বশেষ ১১ই ডিসেম্বর তার স্বাস্থ্যের যে রিপোর্ট দাখিল করা হয়েছে সেটাও পড়ে শুনানো হয়েছে। তাতে আমরা দেখিয়েছি, আসলে তার শারীরিক অবস্থার বিশেষ কোন অবনতি হয়নি। যে রকম ছিল, সেরকমই আছে। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার জামিন আবেদন সুপ্রিম কোর্টের আপিল বিভাগে খারিজের পর এক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন। অ্যাটর্নি জেনারেল বলেন, চিকিৎসার বিষয়ে সরকার থেকে সর্বাত্মক সুযোগ-সুবিধা দেয়া হচ্ছে। একজন দণ্ডপ্রাপ্ত আসামি হিসেবে তাকে প্রিজন সেলে রাখার কথা। কিন্তু তাকে ভিআইপি কেবিনে রাখা হয়েছে।
ওনাকে  সেবা দান করার জন্য একজন সেবিকা দেয়া হয়েছে। সার্বক্ষণিকভাবে হাসপাতাল কর্তৃপক্ষ ওনাকে দেখভাল করছেন। কিন্তু উনার অনুমতি না হলে উন্নত চিকিৎসা করা সম্ভব হবে না। এদিকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উন্নত চিকিৎসার বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) চিকিৎসকদের নির্দেশ দিয়েছেন তার উন্নত চিকিৎসার জন্য। তবে, এটা উনার অনুমতি সাপেক্ষে। কিন্তু উনার অনুমতি না হলে উন্নত চিকিৎসা করা সম্ভব হবে না। তিনি বলেন, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে সাত বছর কারাদণ্ড দিয়েছেন নিম্ন আদালত। তার বিরুদ্ধে তিনি হাইকোর্টে আপিল করেছেন। সে আপিলে তিনি জামিন চেয়েছিলেন। হাইকোর্ট বিভাগ সে জামিন আবেদন নাকচ করেছেন। পরে এ আদেশের বিরুদ্ধে বেগম জিয়ার পক্ষে একটি লিভ পিটিশন দায়ের করা হয়েছিল আপিল বিভাগে। সেখানে জামিন চাওয়া হয়েছিল। আদালত তার আইনজীবী, রাষ্ট্রপক্ষ এবং দুদকের আইনজীবীদের কথা শুনে বেলা ১টা ১৫ মিনিটের সময় জামিন আবেদন খারিজ করেছেন।
সর্বশেষ রিপোর্টে খালেদার স্বাস্থ্যের বিষয়ে তিনি বলেন, তার দুটো হাঁটুই রিপ্লেসমেন্ট করা হয়েছে। একটা ১৯৯৭ সালে, আরেকটা ২০০২ সালে। এটা ভালো হওয়ার অবস্থায় নেই। সেক্ষেত্রে এটার জন্য উন্নত চিকিৎসা নিতে হয়। কতগুলো বিশেষ ধরনের ইনজেকশন আছে, সে ইনজেকশন দেয়ার বিষয়ে তার অনুমতি না পাওয়া গেলে তা দেয়া যাবে না। তিনি অনুমতি দিচ্ছেন না। আদালত বলেছেন, উনি যদি অনুমতি দেন তাহলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সে ব্যবস্থা করবেন। সর্ব সম্মতিক্রমেই আজকে আপিল বিভাগ এ আদেশ  দেন। জামিন পাওয়া না পাওয়ার বিষয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, আমি শুনানিতে বলেছি, এর আগে একটি মামলায় ওনাকে ১০ বছর কারাদণ্ড দেয়া হয়েছে। অন্য মামলায় সাত বছর কারাদণ্ড দেয়া হয়েছে। তাকে মোট ১৭ বছর কারাদণ্ড ভোগ করতে হবে। কাজেই এটাকে শর্ট সেন্টেন্স বলা যাবে না। সুতরাং এখানে তিনি জামিন পেতে পারেন না।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

গণঅভ্যুত্থান দিবস আজ

২৪ জানুয়ারি ২০২০

বাঙালি জাতির স্বাধীকার আন্দোলনের অন্যতম প্রধান মাইলফলক ঊনসত্তরের ঐতিহাসিক গণ-অভ্যুত্থান দিবস আজ। মুক্তিকামী নিপীড়িত জনগণের ...

ক্ষোভ থেকে ফিল্মি স্টাইলে ডা. সারওয়ার আলীর বাসায় হামলা

২৪ জানুয়ারি ২০২০

হিন্দি মুভির ভক্ত নাজমুল। অপমানের প্রতিশোধ নিতে মুভির অভিনেতাদের মতোই পরিকল্পনা করে। দীর্ঘ দিনের জমানো ...

৪৯ হাজার নদী দখলদার চিহ্নিত

২৪ জানুয়ারি ২০২০

সব অঞ্চলে নাগরিক পরিসেবা গড়ে তোলার পরামর্শ নগর পরিকল্পনাবিদদের

২৪ জানুয়ারি ২০২০

 ‘ঢাকা শহরকে বাসযোগ্য করতে হলে বিশেষ দুই একটা অঞ্চলের উন্নতি নয়, সব অঞ্চলকে নিয়ে ভাবা ...

আইসিজের রায় মানতে বাধ্য মিয়ানমার

‘গণহত্যা’র বিচারে স্বতন্ত্র আদালত গঠনের প্রস্তাব জাতিসংঘ দূতের

২৪ জানুয়ারি ২০২০

‘পুঁথিগত বিদ্যার বাইরেও জ্ঞান চর্চা করতে হবে’

২৪ জানুয়ারি ২০২০

 চট্টগ্রাম মহানগীর শেরশাহ কলোনি ডা. মাজহারুল হক হাই স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিরতণী ...

দৈনিক সংগ্রামের সরকারি মিডিয়া তালিকাভুক্তি বাতিল

২৪ জানুয়ারি ২০২০

ঢাকা থেকে প্রকাশিত দৈনিক সংগ্রাম পত্রিকার সরকারি মিডিয়া তালিকাভুক্তি বাতিল করা হয়েছে। গতকাল এক তথ্যবিবরণীতে ...

নৌবাহিনীর উদ্যোগে চালু হচ্ছে বিএন আশার আলো স্কুল

২৪ জানুয়ারি ২০২০

খুলনায় নৌবাহিনীর উদ্যোগে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য চালু হতে যাচ্ছে ‘বিএন আশার আলো’ স্কুল। ...

বনানীতে সড়ক দুর্ঘটনায় একজন নিহত

২৩ জানুয়ারি ২০২০

রাজধানীর বনানী চেয়ারম্যান বাড়ি মোড়ে সড়ক দুর্ঘটনায় নুুরুল ইসলাম (৬০) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। ...





দেশ বিদেশ সর্বাধিক পঠিত