ভারতে হিন্দুত্ববাদী এজেন্ডা বাস্তবায়ন করছেন মোদি: ইমরান

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার

নরেন্দ্র মোদির সরকার ভারতে ধীরে ধীরে হিন্দুত্ববাদী এজেন্ডা বাস্তবায়ন করছেন বলে মন্তব্য করেছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। বৃহস্পতিবার দেয়া এক বক্তব্যে এ মন্তব্য করেন তিনি। বক্তব্যে ভারতের পার্লামেন্টে সদ্য পাশ হওয়া নাগরিকত্ব সংশোধন বিলের কথা বলতে গিয়ে তিনি এ মন্তব্য করেন। এ বিলের বিরুদ্ধে খোদ ভারতেরই বিভিন্ন রাজ্য উত্তাল হয়ে উঠেছে। এ খবর দিয়েছে অনলাইন ডন।

এ বিল পাশের ফলে ভারত সরকার দেশটিতে আশ্রিত কয়েক মিলিয়ন অবৈধ শরনার্থীকে নাগরিকত্ব দিতে পারবে। যারা ২০১৫ সালের পূর্বে নির্যাতনের মুখে পরে ভারতে আশ্রয় নিয়েছে এবং ধর্মীয় বিশ্বাসে অমুসলিম তারাই সেখানে নাগরিকত্ব পাবেন। টুইটারে এ নিয়ে একটি টুইট করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।
এতে তিনি বলেছেন, মোদি সরকার তাদের আধিপত্যবাদী এজেন্ডা বাস্তবায়িত করছে। এর শুরু হয় ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের স্বাশাসনের অধিকার বাতিলের মধ্য দিয়ে। এরপর আসামের প্রায় ২০ লাখ মুসলিমের নাগরিকত্ব কেঁড়ে নেয়া হয়েছে। তাদের জন্য সেখানে বন্দীশিবির তৈরি করা হয়েছে। আর এখন পাশ করা হলো নতুন নাগরিকত্ব সংশোধন বিল।

তিনি একইসঙ্গে মোদি সরকারের গৃহীত নীতিমালাকে নাৎসি জার্মানি সময়কার মতো গণহত্যার পথ হিসেবে আখ্যায়িত করেছেন। বলেছেন, মোদির হিন্দুত্ববাদী এজেন্ডা এ অঞ্চলে রক্তক্ষয়ী যুদ্ধের সৃষ্টি করবে। যার ভয়াবহ পরিণতি ভোগ করতে হবে সমগ্র বিশ্বকেই।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

samsul islam

২০১৯-১২-১২ ০৯:২৪:৩০

পাকিস্তান কি ইসলামি রাষ্ট্র নয়?

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

টাইমস অব ইন্ডিয়ার রিপোর্ট

৪০ দিনের যুদ্ধের জন্য সামরিক সরঞ্জামের মজুদ গড়ছে ভারত

২৭ জানুয়ারি ২০২০





বিশ্বজমিন সর্বাধিক পঠিত



জেগে উঠেছে পুরনো প্রেম

পালিয়েছেন বরের পিতা ও কনের মা