পাকিস্তানের আদালতে অভিযুক্ত জঙ্গি নেতা হাফিজ সাঈদ

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার

২০০৮ সালে মুম্বইয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলার মূল পরিকল্পনাকারী জঙ্গি নেতা হাফিজ সাঈদকে অভিযুক্ত করেছে পাকিস্তানের একটি আদালত। বুধবার তার বিরুদ্ধে সন্ত্রাসবাদে মদত ও অর্থায়নের অভিযোগ আনা হয়। তার আইনজীবী ইমরান গিল জানিয়েছেন, হাফিজ সাঈদ নিজেকে নির্দোষ দাবি করেছেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
অভিযোগপত্র পড়ে শোনানোর সময় ৭০ বছর বয়সী হাফিজ সাঈদ আদালতে উপস্থিত ছিলেন। পাকিস্তানে তার প্রতিষ্ঠিত সন্ত্রাসী সংগঠন জেইউডি ও এলইটি নিষিদ্ধ। এসব সংগঠনের জন্য অর্থ সংগ্রহের দায়ে তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে।
২০০৮ সালে ভারতের মুম্বইয়ে তার প্রতিষ্ঠিত দল লস্কর-ই- তৈয়বা (এলইটি) সন্ত্রাসী হামলা পরিচালনা করে।
৪ দিন ধরে চলা ওই হামলায় নিহত হন কমপক্ষে ১৬০ জন মানুষ। এরমধ্যে রয়েছেন মার্কিন ও রুশ নাগরিকসহ বেশ কয়েকজন বিদেশি। এরপর জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র উভয়ই জামাত-উদ-দাওয়া ও লস্কর-ই-তৈয়বাকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করে। তবে দীর্ঘদিন তাকে গ্রেপ্তার করা থেকে বিরত ছিল পাকিস্তান। অতঃপর গত জুলাইতে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান যুক্তরাষ্ট্র সফর করার একদিন পূর্বে তাকে গ্রেপ্তার করা হয়। এদিকে ফাইন্যান্সিয়াল অ্যাকশন টাস্কফোর্স (এফএটিএফ) পাকিস্তানকে এ নিয়ে হুঁশিয়ারি দিয়েছে। জানিয়েছে, পাকিস্তানে সন্ত্রাসবাদে অর্থায়ন বন্ধ না হলে আগামী বছর দেশটিকে কালো তালিকাভুক্ত করা হবে। হাফিজ সাঈদের মাথার জন্য যুক্তরাষ্ট্র ১০ মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করে। এ ছাড়া তাকে গ্রেপ্তারে পাকিস্তানের ওপর ব্যাপক চাপও দিয়ে আসছিল যুক্তরাষ্ট্র।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর





বিশ্বজমিন সর্বাধিক পঠিত