তরুণদের বৈশ্বিক উদ্বেগের তালিকার শীর্ষে জলবায়ু পরিবর্তন: অ্যামনেস্টি

মানবজমিন ডেস্ক

দেশ বিদেশ ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার

বর্তমান বিশ্বের সবচেয়ে গুরুতর সমস্যাগুলোর একটি হচ্ছে জলবায়ু পরিবর্তন। প্রতি ১০ জন তরুণ-তরুণীর মধ্যে চার জনই এমনটা মনে করেন। মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের এক জরিপে এই তথ্য ওঠে এসেছে। মঙ্গলবার মানবাধিকার দিবসে জরিপ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে সংগঠনটি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
খবরে বলা হয়, অ্যামনেস্টি ছয় মহাদেশজুড়ে ২২ দেশের তরুণ-তরুণীদের ওপর জরিপ চালিয়েছে। তারা ১৮ থেকে ২৫ বছর বয়সী মোট ১০ হাজার অংশগ্রহণকারীকে ২৩টি বৈশ্বিক সমস্যার একটি তালিকা থেকে সবচেয়ে গুরুতর পাঁচটি সমস্যা চিহ্নিত করতে বলে। অংশগ্রহণকারীদের ৪১ শতাংশ প্রধান সমস্যা হিসেবে জলবায়ু পরিবর্তন বেছে নিয়েছে।
অ্যামনেস্টির বিদায়ী মহাসচিব কুমি নাইডু বলেন, তরুণদের জন্য জলবায়ু পরিবর্তন সংকট হচ্ছে তাদের সময়ের সবচেয়ে প্রকট চ্যালেঞ্জগুলোর একটি। তিনি উল্লেখ করেন, বিশাল সংখ্যার তরুণ বয়সীরা এই সংকট মোকাবিলার দাবিতে বিক্ষোভ করছে।
বলেন, এটা বিশ্ব নেতাদের জেগে ওঠার ডাক। জলবায়ু পরিবর্তন সামলাতে তাদের আরো সুনির্দিষ্ট পদক্ষেপ নিতে হবে। অন্যথায়, তরুণ প্রজন্মের সঙ্গে আরো প্রতারণার ঝুঁকি বৃদ্ধি পাবে। অ্যামনেস্টির জরিপ অনুসারে, তরুণদের বৈশ্বিক উদ্বেগের মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে দূষণ। ৩৬ শতাংশ অংশগ্রহণকারী এ সমস্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। এ ছাড়া, ৩১ শতাংশের ভোটে তৃতীয় স্থানে রয়েছে সন্ত্রাসবাদ। তবে জাতীয় পর্যায়ে প্রধান সমস্যা হিসেবে শীর্ষে ওঠে এসেছে দুর্নীতি, দূষণ, অর্থনৈতিক অস্থিতিশীলতা ও আয় অসমতা। এক্ষেত্রে জলবায়ু পরিবর্তন নেমে এসেছে পঞ্চম স্থানে। নাইডু বলেন, আমরা একটি ব্যর্থ সিস্টেমের মাঝে বাস করছি। জলবায়ু সংকট, দূষণ, দুর্নীতি, নিম্ন জীবনমান- এসব কিছুই ক্ষমতাবানরা তাদের স্বার্থপরতা ও ক্ষণস্থায়ী অর্জনের জন্য যেভাবে তাদের ক্ষমতার অপব্যবহার করেছেন তার ভীতিকর প্রমাণ। জরিপে অংশগ্রহণকারীদের জিজ্ঞেস করা হয়েছিল, বৈশ্বিক পর্যায়ে জলবায়ু রক্ষার দায়িত্ব কার? উত্তরে ৫৪ শতাংশ অংশগ্রহণকারী সরকার, ২৮ শতাংশ ব্যক্তি পর্যায় ও ১৪ শতাংশ বাণিজ্যের কথা বলেন। এ ছাড়া, ৬৪ শতাংশ অংশগ্রহণকারী সম্মত হন যে, অর্থনৈতিক প্রবৃদ্ধির চেয়ে দেশের নাগরিকদের ভালো থাকার দিকে বেশি গুরুত্ব দেয়া উচিত যেকোনো সরকারের।  

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

বনানীতে সড়ক দুর্ঘটনায় একজন নিহত

২৩ জানুয়ারি ২০২০

রাজধানীর বনানী চেয়ারম্যান বাড়ি মোড়ে সড়ক দুর্ঘটনায় নুুরুল ইসলাম (৬০) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। ...

নির্বাচন একতরফা

২৩ জানুয়ারি ২০২০

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন করবে সিপিডি

২৩ জানুয়ারি ২০২০

 সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ...

সংসদে ট্যারিফ কমিশন সংশোধন বিল পাস

২৩ জানুয়ারি ২০২০

বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশন প্রতিষ্ঠাসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে বিধান প্রণয়নে বাংলাদেশ ট্যারিফ কমিশন (সংশোধন) ...

রাজধানীতে নিষিদ্ধ পলিথিনসহ গ্রেপ্তার ২

২২ জানুয়ারি ২০২০

রাজধানীর মোহাম্মদপুর বাস স্ট্যান্ডে অভিযান চালিয়ে একটি কাভার্ডভ্যান থেকে ১০ হাজার ১৮০ কেজি নিষিদ্ধ পলিথিন ...

সিএএ বিরোধী প্রস্তাব আনা হচ্ছে পশ্চিমবঙ্গ বিধানসভাতেও

২২ জানুয়ারি ২০২০

কেরালা ও পাঞ্জাব বিধানসভার পর পশ্চিমবঙ্গ বিধানসভাতেও নতুন সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) প্রত্যাহারের দাবি জানিয়ে ...





দেশ বিদেশ সর্বাধিক পঠিত



পরিবেশ ছাড়পত্রবিহীন

২৩১ কারখানা বন্ধের নির্দেশ