জাবি ভিসির ‘দুর্নীতির খতিয়ান’ প্রকাশ

জাবি প্রতিনিধি

দেশ বিদেশ ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফারজানা ইসলামের ‘দুর্নীতির খতিয়ান’ প্রকাশ করেছে ভিসি অপসারণের দাবিতে চলমান আন্দোলনে অংশ নেয়া শিক্ষক-শিক্ষার্থীরা। ২২৪ পৃষ্ঠার এক সংকলন বইয়ে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের নানা অনিয়ম, দুর্নীতির ও স্বেচ্ছাচারিতার তথ্য ও চিত্র তুলে ধরেন তারা। গতকাল বিকেলে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এ খতিয়ান প্রকাশ করেন ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারের আন্দোলনকারীরা।
সংবাদ সম্মেলনে উন্নয়ন প্রকল্পে উপাচার্যের আর্থিক দুর্নীতি, টেন্ডারে অনিয়ম, ভিসির অতীত দুর্নীতি, অনিয়ম ও স্বেচ্ছাচারিতা এবং আন্দোলনকারীদের উপর উপাচার্যের ‘নির্দেশে’ ছাত্রলীগের হামলার নানান তথ্য তুলে ধরেন আন্দোলনকারীরা।
দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগরের সংগঠক মুশফিক উস সালেহীনের সঞ্চালনায় ভিসির দুর্নীতির ‘খতিয়ান’ প্রকাশকালে অধ্যাপক জামাল উদ্দিন রুনু বলেন, ‘ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম নিয়মতান্ত্রিকভাবে অনিয়ম করে যাচ্ছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়নের জন্য একটা বড় বাজেট আসার পরেই উপাচার্যের আসল রূপ বেরিয়ে পড়ে। যখন শিক্ষক শিক্ষার্থীরা এসব অনিয়মের বিরুদ্ধে কথা বলেছে তখনি তিনি হামলা মামলা চালিয়েছেন। গত ৫ই নভেম্বরে উপাচার্যের নির্দেশে আন্দোলনকারীদের উপর ছাত্রলীগের এক অংশের হামলার পর উপাচার্য তার পদে থাকার নৈতিক অধিকার হারিয়েছেন।’
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগরের সমন্বয়ক অধ্যাপক রায়হান রাইন, অধ্যাপক খবির উদ্দিন, অধ্যাপক আব্দুল জব্বার হাওলাদার, অধ্যাপক তারেক রেজা, অধ্যাপক মির্জা তাসলিমা সুলতানা, অধ্যাপক শামীমা সুলতানা, সহযোগী অধ্যাপক খন্দকার হাসান মাহমুদ প্রমুখ।
এছাড়া বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, ছাত্রফ্রন্ট, জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।
এর আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়নের লক্ষ্যে ১৪৪৫ কোটি টাকার অনুমোদন দেয় একনেক। এরপর থেকে মাস্টারপ্ল্যানের পুনর্বিন্যাস, টেন্ডার আহ্বানে অস্বচ্ছতা সহ নানা অভিযোগ তুলে আন্দোলন শুরু করেন শিক্ষক-শিক্ষার্থীদের একটি অংশ।
পরবর্তীতে নানা কর্মসূচির মধ্য দিয়ে উপাচার্য অপসারণের এক দাবিতে আসেন আন্দোলনকারীরা। আর এ দাবিতে গত ৪ঠা নভেম্বরে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে তার বাসভবনে অবরুদ্ধ করেন আন্দোলনকারীরা। পরদিন ছাত্রলীগের একটি অংশ হামলা চালায় আন্দোলনকারীদের উপর। এতে শিক্ষক, সাংবাদিকসহ অন্তত ৩৫ জন আহত হয়। এ ঘটনায় তাৎক্ষণিক বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ, তবে আন্দোলন বন্ধ না করে চলমান রেখেছে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারের আন্দোলনকারীরা।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

সাংবাদিকদের মানহানির মামলা

শমী কায়সারের বিরুদ্ধে পুনঃতদন্ত প্রতিবেদন ১১ই ফেব্রুয়ারি

২১ জানুয়ারি ২০২০

অভিনেত্রী শমী কায়সারের বিরুদ্ধে ১০০ কোটি টাকার মানহানির মামলায় পুনঃতদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ পিছিয়েছে। আদালত ...

আপনার ভোট আপনাকেই রক্ষা করতে হবে: রব

২১ জানুয়ারি ২০২০

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, ভোট দিতে গেলে বাধা ...

নোয়াখালী পৌরসভা কার্যালয়ে বোমা হামলা

২১ জানুয়ারি ২০২০

নোয়াখালী পৌর ভবনে পরপর দু’টি হাত বোমার বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। সোমবার সকালে ঘটনাস্থলে বিস্ফোরিত বোমা ...

পরিবেশ ছাড়পত্রবিহীন

২৩১ কারখানা বন্ধের নির্দেশ

২১ জানুয়ারি ২০২০

বুড়িগঙ্গা নদীর পাশে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রবিহীন গড়ে ওঠা ২৩১টি কারখানা অনতিবিলম্বে বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ...

শপথ নিলেন এমপি মোছলেম উদ্দিন আহমদ

২১ জানুয়ারি ২০২০

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনের উপ-নির্বাচনে বিজয়ী আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ শপথ নিয়েছেন। ...

লুয়ান্ডা লিকস যেভাবে দেশকে ঠকিয়ে আফ্রিকার সবচেয়ে ধনাঢ্য নারী হয়েছেন ইজাবেলা

২১ জানুয়ারি ২০২০

অ্যাঙ্গোলার সাবেক প্রেসিডেন্টের জ্যেষ্ঠ কন্যা ইজাবেলা দোস সান্তোস। আফ্রিকার সবচেয়ে ধনাঢ্য নারী হিসেবে বহুবার পত্র-পত্রিকার ...

সিলেটে এসে পথহারা শিশু সামিউল যেভাবে ফিরলো মামার কোলে

২১ জানুয়ারি ২০২০

মা সৌদি প্রবাসী। বাবা বিয়ে করে অন্যত্র বাস করেন। শিশু সামিউলের দেখার কেউ নেই। ভর্তি ...

সিলেট যুবদলের সদস্য সচিব মকসুদ গ্রেপ্তার

২১ জানুয়ারি ২০২০

সিলেট জেলা যুবদলের সদস্য সচিব মকসুদ আহমদকে গ্রেপ্তার করেছে র‌্যাব। গতকাল সন্ধ্যায় নগরীর দক্ষিণ সুরমার ...

কচুরিপানায় তলিয়ে যাওয়া কৃষককে উদ্ধার করলো পুলিশ

২১ জানুয়ারি ২০২০

রাজশাহীর মোহনপুরে পানির মধ্যে কচুরিপানায় আটকে যাওয়া এক কৃষককে উদ্ধার করেছে পুলিশ। উদ্ধারকৃত মিলন (৪০) ...

ডিএনসিসি’র নির্বাচন পরিচালনায় জাপার কমিটি গঠন

২০ জানুয়ারি ২০২০

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচন পরিচালনা কমিটি গঠন করেছে জাতীয় পার্টি (জাপা)। পার্টির চেয়ারম্যান ...





দেশ বিদেশ সর্বাধিক পঠিত



ঢাকায় জালালাবাদের বৈদেশিক সম্মেলন

বিমানবন্দরে প্রবাসীদের হয়রানি বন্ধের দাবি