বেরোবি ভিসি’র অনুপস্থিতির অভিযোগ তথ্য কমিশনে

শিক্ষাঙ্গন

বেরোবি প্রতিনিধি | ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার
ক্যাম্পাসে প্রায় অনুপস্থিত থাকার অভিযোগ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ভিসি অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহর  বিরুদ্ধে। বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ প্রশাসক হয়ে ক্যাম্পাসে নিয়মিত অনুপস্থিত থাকায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক এবং প্রশাসনিক কাজের ব্যত্যয় ঘটছে অভিযোগ শিক্ষক-শিক্ষার্থী কর্মকর্তা কর্মচারীদের। সেই অভিযোগ গেছে এবার তথ্য কমিশনে। সোমবার অভিযোগের বিষয়টি নিয়ে শুনানি থাকলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন সময় নিয়েছে। এজন্য শুনানির তারিখ ১৮ই ডিসেম্বর পর্যন্ত পিছিয়েছে তথ্য কমিশন।
 
জানা যায়, তথ্য অধিকার আইনে রংপুর একটি কলেজের অধ্যক্ষ খন্দকার আবুল হাসনাত ফখরুল আনাম বিশ^বিদ্যালয় প্রশাসনের কাছে জানতে চান, ২০১৮ সালের ১লা জানুয়ারী থেকে চলতি বছরের ৩০শে জুন পর্যন্ত ভিসি মোট কতদিন ছুটি ভোগ করেছেন। তিনি আরো জানতে চান, শিক্ষকদের ছুটির নীতিমালা ও ২০১৮-১৯ইং সেশনে ভর্তি ফি বাবদ কত টাকা আয় এবং এই টাকা কোন কোন খাতে ব্যয় হয়েছে তার তথ্য। বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে এর সম্পুর্ন তথ্য না পেয়ে তিনি আবেদন করেন তথ্য কমিশনে।
 
ফখরুল আনাম বলেন, তথ্য অধিকার আইনে আমি তিনটি তথ্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে জানতে চাই। কিন্তু তারা ২০ কার্যদিবসে তা আমাকে দেয়া হয়নি।
এরপর আমি ভিসির কাছে এটার জন্য আপিল করি। পরে তারা আমাকে আংশিক তথ্য প্রদান করে। তাদের এই আংশিক তথ্যে আমি সন্তুষ্ট না হয়ে তথ্য কমিশনে আবেদন করি। গত সোমবার বিষয়টি নিয়ে শুনানি হওয়ার কথা থাকলেও টাইম পিটিশন দিয়েছে তথ্য কমিশন। এখন ১৮ই ডিসেম্বর এর শুনানি হওয়ার কথা।

শিক্ষক সমিতির সভাপতি গাজী মাজহারুল আনোয়ার বলেন, ভিসির সঙ্গে রেজিস্ট্রারও ক্যাম্পাসে অনুপস্থিত থেকেই যাচ্ছেন। এর প্রতিফলন ঘটছে একাডেমিক এবং প্রশাসনিক কাজে। এব্যাপারে উচ্চ মহলের দৃষ্টি আকর্ষণ করছি।  
লোক-প্রশাসন বিভাগের সহকারি অধ্যাপক আসাদুজ্জামান মন্ডল আসাদ বলেন, ক্যাম্পাসে ভিসির ধারাবাহিক অনুপস্থিতির কারনে বিভিন্ন অনিয়ম সংঘটিত হচ্ছে এবং একটি মহল এটার ফায়দা লুটছেন।

এব্যাপারে ভিসি অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহর সঙ্গে তার মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি কল রিসিভ করেননি।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সম্পর্ক ছিল মারিনি

কেন চাপের মুখে অর্থনীতি

গাম্বিয়ার প্রতি নৈতিক সমর্থন ১৪ সদস্যের বাংলাদেশ দল শুনানি পর্যবেক্ষণে

কতজন কিনতে পারছে টিসিবি’র পিয়াজ

চলচ্চিত্র সমাজকে সংস্কার করতে পারে

জমকালো আয়োজনে পর্দা উঠলো বঙ্গবন্ধু বিপিএল’র

বাদলের শূন্য আসন নিয়ে মহাজোটে টানাপড়েন

সচিবালয়ের আশেপাশে হর্ন বাজালে এক মাসের জেল

শুদ্ধি অভিযানে নাম আসা কাউকে ছাড় নয়

আলোচনায় মোহনের ‘মঙ্গল আসর’

ছাগলনাইয়ায় আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষে নিহত ১

স্বর্ণালঙ্কারের লোভেই বরিশালে তিন খুন

দিবারাত্রির টেস্টের প্রস্তাব পাকিস্তানের!

পদ হারানো রাব্বানী চান নুরের পদত্যাগ

হাইডেলবার্গে আলী রীয়াজের অনুষ্ঠানে বাধা

গৃহবধূর চুল কর্তন: উল্লাপাড়া আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে কী অ্যাকশন নেয়া হয়েছে, জানতে চান হাইকোর্ট