ইরান ইসরাইলের ধ্বংস চায়, ইহুদিদের নয়: খামেনি

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১৬ নভেম্বর ২০১৯, শনিবার

ইরান ইসরাইলের ইহুদিদের কোনো ক্ষতি চান না বলে জানিয়েছেন দেশটির সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আলি খামেনি। শুক্রবার এক বক্তৃতায় তিনি এ কথা বলেন। একইসঙ্গে তিনি উল্লেখ করেন, ইরান বিশ্বাস করে যে, সকল ধর্মের মানুষেরই নির্ধারণ করা উচিৎ ইসরাইলের ভবিষ্যৎ কেমন হওয়া উচিৎ। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

১৯৭৯ সালের ইসলামিক বিপ্লবের পর থেকে ইসরাইলকে রাষ্ট্র হিসেবে স্বীকার করতে প্রত্যাখ্যান জানিয়ে আসছে ইরান। একইসঙ্গে ফিলিস্তিনের সশস্ত্র দলগুলোকে সাহায্য করে এসেছে দেশটি। ইসরাইল দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছে যে, ইরান যে কোনো উপায়ে ইসরাইলকে ধ্বংস করতে চায় এবং মধ্যপ্রাচ্যে তারাই ইসরাইলের প্রধান শত্রু। তবে শুক্রবার এক ইসলামিক সম্মেলনে সরকারি কর্মকর্তা ও শ্রোতাদের উদ্দেশ্যে খামেনি বলেন, ইসরাইলের বিরুদ্ধে ইরানের এই অবস্থান সেখানকার ইহুদিদের বিরুদ্ধে নয়।
ইহুদিদের নিশ্চিহ্ন করার ইচ্ছে ইরানের নেই। ইরান চায়, দেশটির মুসলিম, খ্রিস্টান ও ইহুদি সকলে মিলেই তাদের সরকারের বিষয়ে সিদ্ধান্ত নেক। এসময় ইরানের পরমাণু কার্যক্রমে বাঁধা দেয়ার জন্য পশ্চিমা শক্তিগুলোর নিন্দা জানান তিনি। বলেন, সকল রাষ্ট্রেরই শান্তিপূর্ন পরমাণু শক্তির দরকার রয়েছে। কিন্তু পশ্চিমারা এ ক্ষমতাও শুধু নিজেদের মধ্যে রাখতে চায়।



আপনার মতামত দিন

বিশ্বজমিন -এর সর্বাধিক পঠিত