টাইমস অব ইন্ডিয়া’র সাংবাদিকের চোখে বাংলাদেশ

‘না খেলালে কেন দলে মোস্তাফিজ!’

খেলা

ইশতিয়াক পারভেজ, ইন্দোর (ভারত) থেকে | ১৬ নভেম্বর ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ১১:২৪
গৌরব গুপ্তা
ইন্দোরের হোলকার স্টেডিয়ামের প্রেসবক্সে আরেক বাংলাদেশি শুভাকাঙ্ক্ষী সাংবাদিকের নাম গৌরব গুপ্তা। ‘টাইমস অব ইন্ডিয়া’র এই সিনিয়র রিপোর্টার বেশ খোঁজ খবর রাখেন টাইগারদের। ইংল্যান্ড বিশ্বকাপে মাশরাফির দলকে নিয়ে দারুণ আশাবাদী ছিলেন। কিন্তু ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে টাইগারদের পারফরম্যান্স দেখে ভীষণ হতাশ গুপ্তা। বোলিং-ব্যাটিং বিভাগের দুর্বলতা দেখে তিনি মনে করেন, বাংলাদেশের জন্য সামনে কঠিন সময় অপেক্ষা করছে। দৈনিক মানবজমিনকে দেয়া গুপ্তার সাক্ষাৎকারের মূল অংশ তুলে ধরা হলো-

যেখানে পিছিয়ে বাংলাদেশ
আমি খুব অবাক হয়েছি বাংলাদেশের ব্যাটিং ও বোলিং দেখে। আমার মনে হয়েছে টেস্টে তাদের আরো কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হবে, যদি এই ধারা অব্যাহত থাকে। তাদের টেস্টে অনেক অনেক বেশি মনোযোগী হতে হবে।
কোনো সন্দেহ নেই, ভারত টেস্টে সেরা দল নিয়ে মাঠে নেমেছে। তাদের বিপক্ষে যে যোগ্যতা নিয়ে খেলার কথা ছিল টাইগারদের, সেটি তারা দেখাতে পারেনি। ব্যাটিংয়ের সময় মনে হয়েছে তারা ভীষণ ভয় পাচ্ছে। খেলা শুরু করে রক্ষনাত্মকভাবে। চাপও বেড়েছে দ্বিগুণ। যদি কিছুটা আক্রমনাত্মক খেলতো তাহলে মনে হয় ভালো হতো। আর শুরুতেই বলে রাখি, এমন উইকেটে টসে জিতে ব্যাটিং নেয়া কোনোভাবেই ঠিক হয়নি।

রাহীকে সঙ্গ দেয়ার কেউ ছিল না!
আগে থেকেই জানা ছিল এই উইকেটে পেসাররাই দাপট দেখাবে। দুদিন থেকে উইকেটের উপর সবুজ ঘাস বলে দিচ্ছিল কতটা সহযোগিতা পেতে পারেন পেসাররা। কিন্তু আমি বুঝলাম না, একজন স্পিনার কমিয়ে কেন তিন পেসার খেলানো হলো না! দেখ, অসাধারণ বোলিং করেছে রাহী (আবু জায়েদ)। রোহিত, কোহলিকেও আউট করেছে। কিন্তু তাকে সাহায্য করার মতো পেসার ছিলই না দলে! ইবাদতকে আমার মনে হয়নি সে টেস্টের বোলার। সে এখানে ছন্দেই ছিল না। আল আমিনকে বা মোস্তাফিজকে খেলালেও এত চাপ হতো না। রাহী তো আজ (শুক্রবার) ডাবল সেঞ্চুরি করা মায়াঙ্ককে ৩২ রানে আউট করে দিয়েছিল। কিন্তু ক্যাচটা ফেলে না দিলে এমনটা হয়তো হতো না।

মোস্তাফিজ কেন নয়?
আমি শুনেছি মোস্তাজিকে বিশ্রাম দেয়া হয়েছে। তার কিছুটা শারীরিক সমস্যাও আছে শুনলাম। তবে আমার মনে হয় তাকে কলকাতার গোলাপি বলে খেলার জন্যই বাঁচিয়ে রাখা হয়েছে। কিন্তু আমার প্রশ্ন হচ্ছে একজন পেসারকে যদি দুটি টেস্ট খেলানোই না যায় তাহলে কেন তাকে দলে রাখা হলো? আর যদি বাইরেই রাখতে হবে তাহলে তার মতো আরেকজন কেন দলে নেই! যে মোস্তাফিজের পরিবর্তে এই একাদশে দলের হাল ধরতে পারতো। আমার কথা হচ্ছে পেসার যদি তোমরা বের করতে না পারো তাহলে টেস্ট চ্যাম্পিয়ানশিপের চ্যালেঞ্জে ফলাফল হবে শূন্য। শুধু ভারতের বিপক্ষেই নয় সবার বিপক্ষেই এমন বাজে পরিস্থিতিতে পড়তে হবে।

স্পিনারদের এই অবস্থা!
আমি বাংলাদেশে গেছি, এছাড়াও তোমাদের খেলা সব সময় ফলো করি। আমি জানি, তোমাদের স্পিনাররা কতোটা ভয়ঙ্কর হতে পারে। কিন্তু আজ (গতকাল) তোমাদের স্পিন আক্রমণ দেখে আমি হতাশ হলাম। মিরাজের কি হয়েছে? ওকে তো এমন বল করতে দেখিনি।

সাকিব-তামিমের চিন্তা বাদ দিতে হবে
সাকিব ও তামিমের চিন্তা এখন থেকেই কমাতে হবে বাংলাদেশ ক্রিকেটকে। তারা যদি খেলে তো ভালো, আমি বলবো ওরা অনেক সার্ভিস দিয়েছে বাংলাদেশ দলকে। এখন ওদের বিকল্প যেন তৈরি হয় সেই কাজটি করতে হবে ভালোভাবে। আমি মনে করি টেস্ট জিততে হলে ভালো বোলিং ইউনিট প্রয়োজন। সেই দিকে নজর দেয়াটাই জরুরী।

যেখানে ভারতের সঙ্গে পার্থক্য
হ্যা, ভারতের সঙ্গে বাংলাদেশের অনেক পার্থক্য। তবে সেটি টেস্ট ফরম্যাটে। দেখ একটা সময় ভারত বিদেশের মাটিতে দারুণ ভুগেছে। আমাদের পেস বিভাগও এতটা ভালো ছিল না। কিন্তু গেল ১৫ বছর ধরে তারা চেষ্টা করেছে যেন স্পিনের পাশাপাশি পেসাররাও গড়ে ওঠে। যে কারণে শামি, যাদব, ইশান্তের মতো বিশ্বসেরা পেসার আমরা পেয়েছি। এখানেই ভারত ও বাংলাদেশের সঙ্গে পার্থক্য। তোমাদের এখন উচিত পেসার বের করে আনা। সেটি করতে না পারলে সত্যি বড় বিপদ হবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নিহত তরুণীর পরিচয় মিলেছে

আদালতে ‘বিশৃঙ্খলা’ সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার: আইনমন্ত্রী

শপথ নিলেন জামায়াতের নতুন আমির

কায়সার কামাল কারাগারে

টিসিবি'র পিয়াজ বিক্রি করতে হেলমেট পরতে হয় না, তাই...

সিলেট আওয়ামী লীগে নতুন নেতৃত্ব

‘আপিল বিভাগে এমন অবস্থা আগে কখনো দেখিনি ’

প্রতিবন্ধীরা যেন পরনির্ভরশীল না থাকে: প্রধানমন্ত্রী

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তদন্ত শুরু

রোববার থেকে সারাদেশের বারে আইনজীবীদের অবস্থান

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হুয়াওয়ের নতুন আইনি চ্যালেঞ্জ

ধর্ষণ, বিভৎসতা: মৃত্যুর সঙ্গে লড়ছেন অগ্নিদগ্ধ ধর্ষিতা

রোহিঙ্গাদের কারণে স্থানীয়রা সংখ্যালঘুতে পরিণত হয়েছে: টিআইবি

মালদ্বীপকে ৬ রানে গুটিয়ে দিলো বাঘিনীরা

‘একটি নয়, তিনটি টুপি জঙ্গিরা কারাগার থেকে এনেছিলো’

আপিল বিভাগে নজিরবিহীন বিক্ষোভ (ভিডিও)