বিপিএল-এ দেশি তারকাদের মূল্য কত?

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৬ নভেম্বর ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ৯:৪৪
বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) প্লেয়ার্স ড্রাফটের বাকি আর একদিন। আগামীকাল অনুষ্ঠিত হবে আসরের প্লেয়ার্স ড্রাফট। এখানেই পছন্দের খেলোয়াড় খুঁজে নেবে আসরের ৭ দল। যদিও আয়োজকদের পক্ষ থেকে দেয়া হয়নি আনুষ্ঠানিক কোনো তথ্য, জানানো হয়নি কোন খেলোয়াড়রা থাকছেন ড্রাফটে। এ বিষয়ে বিপিএল গভর্নিং কাউন্সিলের মেম্বার সেক্রেটারি ইসমাইল হায়দার মল্লিক ও টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসের কাছ থেকে মেলেনি বিশেষ তথ্য। দুজনই জানান, এখনো বিষয়টি চূড়ান্ত হয়নি। খেলোয়াড়দের ড্রাফটের তালিকা তৈরি করার বিষয়টি এখনো প্রক্রিয়াধীন।
গত কয়েকদিন ধরে ক্রিকেট পাড়ায় ঘুরছে প্লেয়ার্স ড্রাফটের একটি তালিকা।
এ বিষয়ে জালাল ইউনুস বলেন, ‘২০৯ জনের একটি তালিকা আমরা করেছিলাম। তবে এটিই চূড়ান্ত নয়। এখনও বেশ কিছু জায়গা ও গ্রেড নিয়ে কাজ করা হচ্ছে। ড্রাফটের আগেই সব চূড়ান্ত করে ফেলা হবে।’ জানা গিয়েছে বঙ্গবন্ধু বিপিএলের গ্রেডিং ও দেশি খেলোয়াড়দের পারিশ্রমিকের তথ্য। এবারের বিপিএলে কোনো আইকন খেলোয়াড় থাকছেন না। তবে ছয় দলের জন্য ‘এ প্লাস’ ক্যাটাগরিতে ছয় জন ক্রিকেটার থাকবেন। সাকিব আল হাসান নিষেধাজ্ঞায় পড়ে যাওয়ায় ছয়জনের নাম ঠিক করা নিয়েও বিপাকে পড়েছে বিসিবি। প্রাথমিকভাবে ‘এ প্লাস’ ক্যাটাগরিতে রাখা হয়েছে পাঁচজনকে। তারা হলেন মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহীম, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ ও মোস্তাফিজুর রহমান। এই ক্যাটাগরিতে ষষ্ঠ ক্রিকেটার হিসেবে ভাবা হচ্ছে সৌম্য সরকার, লিটন কুমার দাসদের নাম।
আসন্ন বিপিএলে ‘এ প্লাস’ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটাররা পারিশ্রমিক হিসেবে পাবেন সর্বনিম্ম ৪০ লাখ টাকা থেকে সর্বোচ্চ ৭৫ লাখ টাকা। শুরুতে এই পারিশ্রমিক ধরা হয়েছিল ৩৫ থেকে ৪০ লাখ টাকা। তবে ক্রিকেটারদের ১৩ দাবি নিয়ে ধর্মঘটের পর এটি প্রায় দ্বিগুণ হলো।
‘এ প্লাস’ ছাড়াও আরো ৫টি ক্যাটাগরি থাকছে বঙ্গবন্ধু বিপিএলে। সেগুলো হলো যথাক্রমে এ, বি, সি, ডি ও ই। এসব ক্যাটাগরির খেলোয়াড়দের পারিশ্রমিক ধরা হয়েছে এ ক্যাটাগরি ২৫ লাখ, বি ক্যাটাগরি ১৮ লাখ, সি ক্যাটাগরি ১২ লাখ, ডি ক্যাটাগরি ৮ লাখ এবং ই ক্যাটাগরি ৫ লাখ টাকা। এ ক্যাটারগরিতে ৯ জন, বি ক্যাটাগরিতে ২৩ জন, সি ক্যাটাগরিতে ৪৫ জন, ডি ক্যাটাগরি ৮০ জন ও ই ক্যাটাগরিতে রাখা হচ্ছে ৪৭ জন ক্রিকেটারকে। এবারের বিপিএল মাঠে গড়াবে আগামী ১১ই ডিসেম্বর। আর ৮ই ডিসেম্বর আয়োজিত হবে আসরের উদ্বোধনী অনুষ্ঠান।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নিহত তরুণীর পরিচয় মিলেছে

আদালতে ‘বিশৃঙ্খলা’ সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার: আইনমন্ত্রী

শপথ নিলেন জামায়াতের নতুন আমির

কায়সার কামাল কারাগারে

টিসিবি'র পিয়াজ বিক্রি করতে হেলমেট পরতে হয় না, তাই...

সিলেট আওয়ামী লীগে নতুন নেতৃত্ব

‘আপিল বিভাগে এমন অবস্থা আগে কখনো দেখিনি ’

প্রতিবন্ধীরা যেন পরনির্ভরশীল না থাকে: প্রধানমন্ত্রী

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তদন্ত শুরু

রোববার থেকে সারাদেশের বারে আইনজীবীদের অবস্থান

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হুয়াওয়ের নতুন আইনি চ্যালেঞ্জ

ধর্ষণ, বিভৎসতা: মৃত্যুর সঙ্গে লড়ছেন অগ্নিদগ্ধ ধর্ষিতা

রোহিঙ্গাদের কারণে স্থানীয়রা সংখ্যালঘুতে পরিণত হয়েছে: টিআইবি

মালদ্বীপকে ৬ রানে গুটিয়ে দিলো বাঘিনীরা

‘একটি নয়, তিনটি টুপি জঙ্গিরা কারাগার থেকে এনেছিলো’

আপিল বিভাগে নজিরবিহীন বিক্ষোভ (ভিডিও)