দিনাজপুরে অবৈধ স্থাপনা উচ্ছেদ

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকে | ১৬ নভেম্বর ২০১৯, শনিবার
দিনাজপুর শহরের ঐতিহ্যবাহী সুখ সাগরের অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে স্থানীয় প্রশাসন। স্থানীয় প্রশাসনের অভিযোগ দীর্ঘদিন ধরে একটি প্রভাবশালী মহল সুখ সাগরের দু’পাড় অবৈধ দখলে নিয়ে স্থাপনা গড়ে বিভিন্ন অসামাজিক কার্যক্রম চালিয়ে আসছিল। বেশ কয়েকবার নোটিশ দেয়ার পরেও তারা অবৈধ স্থাপনা সরাননি। অভিযোগের প্রেক্ষিতে গতকাল তা উচ্ছেদ করা হয়েছে। প্রায় অর্ধকোটি টাকার মালামাল ভেঙ্গে গুঁডিয়ে দেয়া হয়। তবে যাদের উচ্ছেদ করা হয়েছে, তাদের অভিযোগ, তাদের কোনো নোটিশ দেয়া হয়নি। লিজের ১৮ মাস বাকি থাকতেই এই অভিযান চালানো হয়েছে। এদিকে উচ্ছেদকৃত বেশিরভাগ মালামাল প্রশাসন জব্দ করেছে।
প্রশাসন জানান, নিয়মিত উচ্ছেদের অংশ হিসেবে এই অভিযান পরিচালনা করা হয়েছে। অন্যদিকে, দিনাজপুরে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের বেদখল হয়ে যাওয়া অবৈধ স্থাপনা উচ্ছেদে ৩ দিন ধরে অভিযান চলছে। জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের বেদখল হয়ে যাওয়া অবৈধ স্থাপনা ৩ দিন ধরে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে অভিযানে প্রায় ৩০ একর বেদখল হওয়া জায়গা অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এতে অবৈধভাবে বসবাসরত প্রায় আড়াই সহস্রাধিক পরিবারকে উচ্ছেদসহ তাদের বেশকিছু প্রতিষ্ঠান ভেঙ্গে গুঁড়িয়ে দেয়া হয়েছে। এতে গৃহহীন হয়ে পড়েছে কয়েক হাজার মানুষ। কর্মসংস্থান হারিয়ে দিশেহারা অনেকে। এক শ্রেণির প্রতারক ও কথিত নেতার খপ্পড়ে পড়ে অবৈধ অর্থের বিনিময়ে তারা অবৈধভাবে বসবাস করে আসছিল দীর্ঘদিন ধরে। তারা অনেকে এখন চরম বিপাকে পড়ে মানবেতর জীবন যাপন করছেন। বুধবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দিনাজপুর সদর উপজেলার ৮নং উপশহরের লম্বাপাড়ায় এই উচ্ছেদ অভিযান পরিচালিত হয়। জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের সচিব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাজিমউর রহমান ও মোহাম্মদ উল্লাহ এই অভিযান নেতৃত্ব দিচ্ছেন। ৮নং উপশহরের লম্বাপাড়া এলাকাটি দিনাজপুরে মাদকের আস্তানা হিসেবে পরিচিত রয়েছে।
দিনাজপুর জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের উপ-বিভাগীয় প্রকৌশলী জিয়াউর রহমান জানান, গত ৩ দিন ধরে উপশহরের বিভিন্ন ব্লকে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হচ্ছে। আগামী সপ্তাহ পর্যন্ত এই অভিযান পরিচালনা করা হবে। গত ৩ দিনে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের বেদখল হয়ে যাওয়া সম্পত্তির মধ্যে প্রায় ৩০ একর সম্পত্তির অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। উপশহর এলাকার বিভিন্ন ব্লকের প্রায় সাড়ে ৪শ’ একর সম্পত্তি বেদখল হয়ে রয়েছে। যা আগামীতে উচ্ছেদ করা হবে। আমাদের এই কার্যক্রম চলমান থাকবে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নিহত তরুণীর পরিচয় মিলেছে

আদালতে ‘বিশৃঙ্খলা’ সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার: আইনমন্ত্রী

শপথ নিলেন জামায়াতের নতুন আমির

কায়সার কামাল কারাগারে

টিসিবি'র পিয়াজ বিক্রি করতে হেলমেট পরতে হয় না, তাই...

সিলেট আওয়ামী লীগে নতুন নেতৃত্ব

‘আপিল বিভাগে এমন অবস্থা আগে কখনো দেখিনি ’

প্রতিবন্ধীরা যেন পরনির্ভরশীল না থাকে: প্রধানমন্ত্রী

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তদন্ত শুরু

রোববার থেকে সারাদেশের বারে আইনজীবীদের অবস্থান

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হুয়াওয়ের নতুন আইনি চ্যালেঞ্জ

ধর্ষণ, বিভৎসতা: মৃত্যুর সঙ্গে লড়ছেন অগ্নিদগ্ধ ধর্ষিতা

রোহিঙ্গাদের কারণে স্থানীয়রা সংখ্যালঘুতে পরিণত হয়েছে: টিআইবি

মালদ্বীপকে ৬ রানে গুটিয়ে দিলো বাঘিনীরা

‘একটি নয়, তিনটি টুপি জঙ্গিরা কারাগার থেকে এনেছিলো’

আপিল বিভাগে নজিরবিহীন বিক্ষোভ (ভিডিও)