বুলবুলের তাণ্ডবে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে মাথাপিছু বরাদ্দ তিন টাকারও কম!

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, খুলনা থেকে | ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার
 ‘সিডর’ ও ‘আইলা’র পর বড় ধরনের ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আঘাত হেনেছে খুলনা জেলার ২ লাখ ৯৭ হাজার মানুষের ওপর। আশ্রয়হীন হয়ে পড়েছে ৪৮ হাজার পরিবার। এদিকে, ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে খুলনা জেলা প্রশাসন ৮ লাখ টাকা বরাদ্দ করেছে। যা মাথাপিছু তিন টাকারও কম। চাল বরাদ্দ করলেও এখনো ক্ষতিগ্রস্তদের কাছে তা পৌঁছায়নি। এর মধ্যে ক্ষতিগ্রস্ত পরিবার এখনো পর্যন্ত উনুন জ্বালাতে পারেনি। বুলবুলের তাণ্ডবে সুন্দরবন সংলগ্ন খুলনার কয়রা, দাকোপ, বটিয়াঘাটা, পাইকগাছা ও রূপসা উপজেলা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। ত্রাণ পুনর্বাসনের তথ্য মতে, ২ লাখ ৯৭ হাজার ৫শ’ পরিবার ক্ষতিগ্রস্ত হয়।
৩৭ হাজার ৮২০টি ঘরবাড়ি আংশিক ও ৯ হাজার ৪৫৫টি সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়। কৃষি সম্প্রসারণের হিসেব মতে, ২৫ হাজার হেক্টর জমির আমন ফসল পানির নিচে ছিল। সাড়ে ৮শ’ হেক্টর জমির সবজি ক্ষতিগ্রস্ত হয়। ত্রাণ পুনর্বাসনের সূত্র জানিয়েছেন, ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে কয়রা ও দাকোপ উপজেলায় আড়াই লাখ টাকা করে, পাইকগাছা উপজেলায় দেড় লাখ টাকা, বটিয়াঘাটা উপজেলায় এক লাখ টাকা এবং রূপসা উপজেলায় ৫০ হাজার টাকা বিতরণ করা হয়েছে। এ ছাড়া রূপসা ও দাকোপ উপজেলায় ৫০ টন করে চাল, ৭শ’ প্যাকেট শুকনো খাবার, পাইকগাছা উপজেলায় ২৫ মেট্রিক টন চাল, ২শ’ প্যাকেট খাবার, বটিয়াঘাটা উপজেলায় ২০ মেট্রিক টন চাল, ২শ’ প্যাকেট শুকনো খাবার, রূপসা উপজেলায় ১৫ মেট্রিক টন চাল ও ১শ’ প্যাকেট খাবার বরাদ্দ করা হয়েছে। কয়রা সদর ইউপি চেয়ারম্যান মোহা. হুমায়ূন কবির
জানান, ইউনিয়নের জন্য ৮ মেট্রিক টন চাল বরাদ্দ করা হয়েছে, এখনো বিতরণ করা হয়নি। ১শ’ প্যাকেট শুকনো খাবার বিতরণ করা হয়েছে। তিনি জানান, ১০ হাজার কাঁচা ঘর আংশিক ও ২০ হাজার সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। চিংড়ি চাষিরা বড় ধরনের ক্ষতির সম্মুখীন। তিনি বলেন, জিআর’র ৮ হাজার টাকা বরাদ্দ করা হলেও তা উপজেলা প্রশাসনে ফেরত দেয়া হয়েছে। এত স্বল্প পরিমাণ অর্থ ক্ষতিগ্রস্তদের মধ্যে বিতরণ করা সম্ভব নয় বলেও এই ইউপি চেয়ারম্যান জানান। খুলনা জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আজিজুল হক জোয়ার্দ্দারের কাছে জানতে চাইলে তিনি জানান, জিআর’র টাকা ক্ষতিগ্রস্তদের মাঝে বিতরণ করা হয়েছে। অপর সূত্র জানান, চাল এখনো পর্যন্ত ক্ষতিগ্রস্তদের মাঝে পৌঁছেনি। ক্ষতিগ্রস্তদের মাঝে আগামী সপ্তাহে চাল বিতরণ করা হবে।
ঘূর্ণিঝড়ে ৬৮০০ কিলোমিটার পল্লী বিদ্যুৎ  লাইন ক্ষতিগ্রস্ত: ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে খুলনা পল্লী বিদ্যুতের প্রায় ৬ হাজার ৮শ’ কিলোমিটার বিদ্যুৎ লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া ৪শ’র বেশি বৈদ্যুতিক খুঁটি হেলে পড়েছে বা উপড়ে গেছে। বিদ্যুৎ লাইনের ওপর গাছ পড়ে অন্তত দুই হাজার জায়গায় বিদ্যুতের তার ছিঁড়ে গেছে। খুলনা পল্লী বিদ্যুৎ অফিসের দেয়া তথ্যে এসব বিষয়ে জানা গেছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

দূষণে বাড়ছে মৃত্যু সর্বাধিক ঝুঁকিতে শিশুরা

বিমর্ষ ওরা তিন জন

হাস্যোজ্জ্বল মেয়েটিকে মারলো কে?

‘বন্ধু ভারত যেন আতঙ্ক জাগানো কিছু না করে’

ভ্রাম্যমাণ হকার সিন্ডিকেট

ব্রাহ্মণবাড়িয়ার সেই কোটিপতি পিয়ন গ্রেপ্তার

চলছে দাম বাড়ানোর ঘষামাজা

আওয়ামী লীগে নতুন হিসাব

নতুন জীবনে সৃজিত-মিথিলা

বিএনপিপন্থি আইনজীবীরা ক্ষমার অযোগ্য অপরাধ করেছেন: কাদের

বিএসএমএমইউ ভিসি আদালত অবমাননা করেছেন: ফখরুল

সোমবার লোকসভায় পেশ হবে নাগরিকত্ব সংশোধনী বিল

বিচারের মুখোমুখি সুচি, রয়টার্সের বিশ্লেষণ

মোবাইলফোনের একটি কলে ভেঙে যেতে পারে সুন্দর সম্পর্ক

বিদেশি ঋণ পরিশোধের শর্ত শিথিল

জাগপা’র সভাপতি হলেন তাসমিয়া প্রধান