একজন রক্তের ফেরিওয়ালা

জহিরুল ইসলাম, লালমাই (কুমিল্লা) থেকে

বাংলারজমিন ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ২:০৪

ইউনিভার্সেল কামাল। কুমিল্লার লালমাই উপজেলার বাগমারার মরহুম ডা. আবদুল মবিনের তৃতীয় সন্তান। চিকিৎসক পিতার আদর্শকে লালন করে তিনি প্রায় তিন যুগ ধরে মানবসেবায় কাজ করে আসছেন। স্বেচ্ছায় রক্তদানসহ বৃক্ষরোপণ, পরিচ্ছন্নতা অভিযান, পরিবেশ আন্দোলন, খেলাধুলা ও শিক্ষামূলক কর্মকাণ্ডে তিনি সম্পৃক্ত। ৫৩ বছর বয়সে নিজে রক্ত দিয়েছেন ৫৬ বার। শুধু নিজের শরীর থেকে রক্ত দেয়ার মধ্যেই তিনি সীমাবদ্ধ থাকেননি, অন্যের জীবন বাঁচাতে রক্ত সংগ্রহ করতে গড়ে তুলেছেন সামাজিক সংগঠন ‘উদ্দীপন’। নিজের প্রতিষ্ঠিত এ সংগঠনে রক্ত কর্মী হিসেবে কাজ করছেন লালমাই, লাকসাম, বরুড়া, মনোহরগঞ্জ, নাঙ্গলকোট, চৌদ্দগ্রাম, কুমিল্লা সদর দক্ষিণ ও কুমিল্লা সিটি করপোরেশনের স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কর্মীরা প্রচারণার কাজ করে থাকেন।
ফেসবুকে রয়েছে উদ্দীপনের ৩৫ হাজার ফলোয়ার। সংগঠনের মাধ্যমে এ পর্যন্ত তিন সহস্রাধিক নারী-পুরুষকে রক্ত দিয়ে সহায়তা করেছেন। রক্তের জরুরি এ সেবা দিয়ে এলাকায় তিনি রক্তের ফেরিওয়ালা, মানবতার ফেরিওয়ালা ও রক্ত কামাল হিসেবে পরিচিত হয়েছেন। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ফার্মাসী বিভাগের শিক্ষার্থী জাকিয়া সুলতানা তামান্না বলেন, মৃত্যুর আগে আমার দাদাকে ১৩ ব্যাগ রক্ত দিতে হয়েছে। এর মধ্যে উদ্দীপনই ৭ ব্যাগ রক্ত সংগ্রহ করে দিয়েছে। এরপর থেকে আমি নিজেও রক্ত দিই ও রক্ত সংগ্রহে কাজ করি।
উদ্দীপনের প্রতিষ্ঠাতা ইউনিভার্সেল কামাল বলেন, আমার বাবা চিকিৎসক হিসেবে জনসেবা করেছেন। আমি একজন ব্যবসায়ী। যেহেতু আমি চিকিৎসক নই, তাই রক্ত দিয়েই মানবসেবা করে যাচ্ছি। রক্তের পাশাপাশি আমি সন্ধানীকে আমার মরণোত্তর দুটি চক্ষুও দান করে দিয়েছি। মানবসেবার এ যাত্রায় আমার স্ত্রী সন্তানরা আমাকে বেশি অনুপ্রেরণা জুগিয়েছেন। লালমাইয়ের বাসিন্দা কুমিল্লা শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) মোহাম্মদ শহিদুল ইসলাম বলেন, ‘রক্ত দিন জীবন বাঁচান’ এই মূলমন্ত্র হৃদয়ে ধারণ করে ইউনিভার্সেল কামাল ছাত্রজীবন থেকেই মহৎ কাজটি করে যাচ্ছেন। তার কাজের মাধ্যমে আগামী প্রজন্ম অনুপ্রেরণা পাবে। লালমাই উপজেলা নির্বাহী অফিসার কেএম ইয়াসির আরাফাত বলেন, কুমিল্লা জেলা প্রশাসনের উদ্যোগে রক্তদাতাদের ডাটাবেজ তৈরি করা হয়েছে। ডাটাবেজ থেকে যে-কেউ রক্ত সংগ্রহ করতে পারবেন। লালমাইয়ের বাসিন্দা ইউনিভার্সেল কামাল দীর্ঘদিন ধরে রক্ত নিয়ে কাজ করে আসছেন। তার এই মানবসেবায় উপজেলা প্রশাসন সবসময় পাশে থাকবে।

বাংলারজমিন অন্যান্য খবর

পত্নীতলায় ফেন্সিডিল উদ্ধার

১৫ ডিসেম্বর ২০১৯

নওগাঁর পত্নীতলা ১৪ বিজিবি’র টহলরত সদস্যরা অভিযান চালিয়ে অর্ধলক্ষাধিক টাকা মূল্যের ১শ’ ৪৫ বোতল ভারতীয় ...

বেগমগঞ্জে চাঁদা না পেয়ে হামলা-ভাঙচুর, কুপিয়ে জখম

১৫ ডিসেম্বর ২০১৯

নোয়াখালীতে আওয়ামী লীগ নেতার কাছে ৬ লাখ টাকার চাঁদা না পেয়ে হামলা  ভাঙচুর,   অগ্নিসংযোগ ও কুপিয়ে ...

রামগঞ্জে কৃষক প্রশিক্ষণ কর্মশালা

১৫ ডিসেম্বর ২০১৯

লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার কচুয়া আহম্মদিয়া ফাজিল মাদ্রাসায় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট নোয়াখালীর উদ্যোগে ভাসমান কৃষির ...

গাজীপুরে যুবদলের বিক্ষোভ

১৫ ডিসেম্বর ২০১৯

দেশনেত্রী বেগম খালেদা জিয়ার জামিন আবেদন খারিজের প্রতিবাদে ও অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির ...

নন্দীগ্রামে যুবকের মরদেহ উদ্ধার পীরের ৬ মুরিদ আটক

১৫ ডিসেম্বর ২০১৯

 বগুড়ার নন্দীগ্রামে মাঠ থেকে আব্দুর রহিম ওরফে বল্টু নামের (৪০) এক ব্যক্তির মরদেহ উদ্ধার করেছে ...





আপনার মতামত দিন

বাংলারজমিন সর্বাধিক পঠিত