মহারাষ্ট্রে বিজেপিকে ত্যাগ করে সরকার গঠন করছে শিবসেনা

ভারত

কলকাতা প্রতিনিধি | ১১ নভেম্বর ২০১৯, সোমবার
মহারাষ্ট্রে নির্বাচনের ফল ঘোষণার পর ১২ দিন কেটে গেলেও সরকার গঠিত হয়নি বিজেপি জোটের শরিক শিবসেনার সঙ্গে বিরোধের কারণে। জোট করেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করলেও পূর্ব প্রতিশ্রুতি হিসেবে মুখ্যমন্ত্রীত্ব অর্ধেক সময়ের জন্য দিতে না চাওয়ায় শিবসেনা বিজেপিকে পরিত্যাগ করে সরকার গঠন করতে চলেছে বলে বিভিন্ন সুত্রে জানা গেছে।

গত রোববারই রাজ্যপাল বিজেপিকে সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে সরকার গঠনের আমন্ত্রণ জানিয়েছিল। কিন্তু সরকার গঠনের প্রযোজনীয় সংখ্যাগরিষ্ঠতা না থাকায় সরকার গঠন করবে না জানানোর পর রাজ্যপাল দ্বিতীয় বৃহৎ দল হিসেবে শিবসেনাকে সরকার গঠন করতে আমন্ত্রণ জানিয়েছেন। শিবসেনা অবশ্য কয়েকদিন ধরেই বিকল্পের কথা বলে আসছিল। সেই বিকল্প হলো, বিরোধী ন্যাশানালিষ্ট দলের সমর্থন নিয়ে সরকার করা। সঙ্গে কংগ্রেসও বাইরে থেকে সমর্থন দেবার প্রতিশ্রুতি দিয়ে রেখেছে। তবে কদিন আগেই কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে এনসিপি নেতা শরদ পাওয়ার আলোচনা করেছিলেন মহারাষ্ট্র পরিস্থিতি নিয়ে।

জানা গেছে, এরপরেই নাকি এনসিপি শিবসেনাকে বিজের এনডিএ জোট ছাড়ার শর্ত দিয়েছিল। সেইসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে শিবসেনার মন্ত্রীকেও পদত্রাগ করতে হবে বলে শর্ত দিয়েছিল।
সোমবারই কেন্দ্রীয় ভারীশিল্প মন্ত্রী ও শিবসেনা সাংসদ অরবিন্দ সাওয়ান্ত পদত্যাগ করেছেন। অরবিন্দ সাওয়ান্ত টুইট করে জানিয়েছেন, সত্যের সঙ্গে রয়েছে শিবসেনা। রাজ্যের এই পরিস্থিতিতে দিল্লিতে সরকারে থাকার কোনও অর্থ হয় না। তাই কেন্দ্রীয় মন্ত্রীত্ব থেকে ইস্তফা দিচ্ছি। পর্যবেক্ষকদের মতে, এই ইস্তফাই বুঝিয়ে দিয়েছে এনসিপির শর্তেই শিবসেনা মাহারাষ্ট্রে সরকার গঠন করতে চলেছে।

জি নিউজ সূত্রে খবর, সমর্থন দেওয়ার ব্যাপারে সহমত হয়েছেন শিবসেনা নেতা উদ্ধব ঠাকরে ও এনসিপি নেতা শরদ পাওয়ার। বাইরে থেকে সমর্থন দেবে কংগ্রেস। সোমবারই সম্ভবত শিবসেনা রাজ্যপালের কাছে গিয়ে সরকার গঠনের দাবি জানাবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নিহত তরুণীর পরিচয় মিলেছে

বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে ‘কর্মসূচি’ নিয়ে আলোচনা

সিলেট আওয়ামী লীগে নতুন নেতৃত্ব

মেডিকেল রিপোর্ট পরিবর্তনের জন্য সময়ের আবেদন

এজলাসে হট্টগোল আদালত অবমাননা

বিশৃঙ্খলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে

আপিল বিভাগের সিদ্ধান্তে জাতি হতাশ, বিক্ষুব্ধ

প্রতিবন্ধীদের বিষয়ে মানসিকতা বদলাতে হবে

অধ্যক্ষসহ ৩ জনকে জিজ্ঞাসাবাদ তদন্ত কমিটির

কায়সার কামাল কারাগারে

শপথ নিলেন জামায়াতের নতুন আমীর

মানবিক বিবেচনায় কিডনি দেয়া যাবে তবে বেচাকেনা নয়

সংকট সামলাতে ১৬ ফ্লাইট মালয়েশিয়ায়, বিমান টিকিট যেন ‘সোনার হরিণ’

বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

জাতিসংঘের স্বচ্ছতার ঘাটতি রয়েছে- ড. ইফতেখারুজ্জামান

অর্থমন্ত্রী ১১ মাস কী করলেন, প্রশ্ন এফবিসিসিআই সভাপতির