‘মাহমুদুল্লাহর নেতৃত্বে ধোনির ছাপ আছে’

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১০ নভেম্বর ২০১৯, রোববার
নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান নিষিদ্ধ হওয়ায় টি-টোয়েন্টি ক্রিকেটে মাহমুদুল্লাহ রিয়াদ ও টেস্টের নেতৃত্ব উঠেছে মুমিনুল হক সৌরভের কাঁধে। ভারত সফরে টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিচ্ছেন মাহমুদুল্লাহ। সিরিজের প্রথম ম্যাচ জিতে দুর্দান্ত শুরু করলেও পরের ম্যাচে বলতে গেলে অসহায় আত্মসমর্পণই করেছে তার দল। তবে নেতৃত্বগুণের জন্য প্রশংসা কুড়াচ্ছেন মাহমুদুল্লাহ। দিল্লি জয়ের পর তার অধিনায়কত্বের ভূয়সী প্রশংসা করেন ভারতের সাবেক ক্রিকেটার সঞ্জয় মাঞ্জরেকার। আর সাবেক ভারতীয় পেসার ইরফান পাঠান বললেন, ‘মাহমুদুল্লাহর মধ্যে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বগুণের ছাপ দেখা যায়।’ প্রায় সাত বছর ভারত জাতীয় দলের বাইরে রয়েছেন ইরফান পাঠান। এখনও ঘরোয়া ক্রিকেট চালিয়ে যাওয়া ৩৫ বছর বয়সী ইরফান পাঠান টিভি চ্যানেল স্টার স্পোর্টসে বিশ্লেষক হিসেবে বলেন, ‘বিশ্বের সেরা দলগুলোর সঙ্গে জিতলে আত্মবিশ্বাস এমনিতেই বেড়ে যায়। ম্যাচের মধ্যে বিভিন্ন পরিবর্তন করে মাহমুদুল্লাহ অসাধারণ নেতৃত্বগুণের পরিচয় দিয়েছে।
তার অধিনায়কত্বে মহেন্দ্র সিং ধোনির ছাপ রয়েছে। পাওয়ার প্লে শেষে সে পার্ট-টাইম স্পিনারদের ব্যবহার করেছে যা ধোনির কৌশল।’ এদিকে হরভজন সিং মনে করেন, বাংলাদেশ সিরিজ জিততে চাইলে মুশফিকুর রহীমের ব্যাটিং অভিজ্ঞতা কাজে লাগাতে হবে। ধোনি অনেকের কাছেই ভারতের সর্বকালের সেরা অধিনায়ক। দলকে দুই সংস্করণের বিশ্বকাপ জিতিয়েছেন নেতৃত্ব দিয়ে। টেস্টে এক সময় ভারতের অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ড তার দখলেই ছিল। ওয়ানডেতে ভারতের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ড এখনো ধোনির দখলে।
মাহমুদুল্লাহ জাতীয় দলের নেতৃত্বভার পেয়েছেন সাকিব নিষিদ্ধ হওয়ায়। এর আগে জুয়াড়ির প্রস্তাব গোপন করে নিষিদ্ধ হন সাকিব। নাগপুরে আজ সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। জিততে পারলে সিরিজ নিজেদের করে নেবে টাইগাররা। আর দীর্ঘদিন জাতীয় দলের বাইরে থাকা হরভজন সিং বলেন বলেন, ‘মুশফিকুর রহীম অনেক অভিজ্ঞ ক্রিকেটার। স্পিন ও পেস দুটোই ভালো খেলে। ব্যাটিংয়ে তার ওপর দায়িত্বই সবচেয়ে বেশি।’

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান আর নেই

নিহত তরুণীর পরিচয় মিলেছে

বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে ‘কর্মসূচি’ নিয়ে আলোচনা

সিলেট আওয়ামী লীগে নতুন নেতৃত্ব

মেডিকেল রিপোর্ট পরিবর্তনের জন্য সময়ের আবেদন

এজলাসে হট্টগোল আদালত অবমাননা

বিশৃঙ্খলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে

আপিল বিভাগের সিদ্ধান্তে জাতি হতাশ, বিক্ষুব্ধ

প্রতিবন্ধীদের বিষয়ে মানসিকতা বদলাতে হবে

অধ্যক্ষসহ ৩ জনকে জিজ্ঞাসাবাদ তদন্ত কমিটির

কায়সার কামাল কারাগারে

শপথ নিলেন জামায়াতের নতুন আমীর

মানবিক বিবেচনায় কিডনি দেয়া যাবে তবে বেচাকেনা নয়

সংকট সামলাতে ১৬ ফ্লাইট মালয়েশিয়ায়, বিমান টিকিট যেন ‘সোনার হরিণ’

বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

জাতিসংঘের স্বচ্ছতার ঘাটতি রয়েছে- ড. ইফতেখারুজ্জামান