বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের চীন সফর

অনলাইন

স্টাফ রিপোর্টার | ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, ১১:০০ | সর্বশেষ আপডেট: ১২:০৪
চীন সফররত বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, বিএসপি, বিজিবিএম, পিবিজিএম, বিজিবিএমএস, পিএসসি, জি গত ০৪ নভেম্বর  ২০১৯ তারিখে চাইনিজ অলিম্পিক এ্যাসোসিয়েশন এর প্রেসিডেন্টের সাথে বাংলাদেশে বিভিন ক্রীড়া ইভেন্টের জন্য চাইনিজ কোচ প্রেরণ, চীনের ক্রীড়া বিশ্ববিদ্যালয়ে বৃত্তি প্রদান ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

গত ০৫ নভেম্বর ২০১৯ তারিখে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান চীনের বেইজিং এ অবস্থিত ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটি পরিদর্শন করেন। পরবর্তীতে তিনি পিপলস্ লিবারেশন আর্মি গ্রাউন্ড ফোর্স এর কমান্ডার জেনারেল হান উয়েগো (General Han Weiguo) এর সাথে সাক্ষাৎ করেন। এ সময় তিনি দুই দেশের সেনাবাহিনীর মধ্যেকার সম্পর্ক উন্নয়ন, সন্ত্রাস দমন, সাইবার নিরাপত্তাসহ নতুন চ্যালেঞ্জ মোকাবেলায় উন্নত প্রশিক্ষণ সহায়তা এবং দুই দেশের বিশেষ বাহিনীর সদস্যদের যৌথ অনুশীলনের বিষয়ে আলেচনা করেন। পাশাপাশি মিয়ানমারের বন্ধুপ্রতীম রাষ্ট্র চীনের সামরিক নেতা হিসাবে মিয়ানমার সেনা নায়কদের সঙ্গে নিয়ে রোহিঙ্গা সমস্যার আশু সমাধানে কার্যকরী ভূমিকা রাখতে অনুরোধ করেন।

গত ০৬ নভেম্বর ২০১৯ তারিখে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান চীনের প্রতিরক্ষামন্ত্রী উয়েই ফেং (Wei Fengh) এর সাথে সাক্ষাৎ করেন। এ সময় সেনাবাহিনী প্রধান চীনা প্রতিরক্ষা মন্ত্রীর সাথে দুই দেশের সামরিক বাহিনীর সম্পর্ক উন্নয়ন, সন্ত্রাস দমন, সাইবার নিরাপত্তাসহ বর্তমান বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রশিক্ষণ সহায়তা, প্রতিরক্ষা বিষয়ক যৌথ অনুশীলন, চিকিৎসা ক্ষেত্রে সেনাবাহিনীর ডাক্তারদের বিশেষায়িত প্রশিক্ষণ এবং সেনা সদস্যদের বিনা খরচে উন্নত চিকিৎসা সেবা প্রদানের বিষয়ে আলোচনা করেন। পাশাপাশি বাংলাদেশে মানবিক বিবেচনায় আশ্রয় দেওয়া রোহিঙ্গা কর্তৃক অত্র অঞ্চল তথা সাউথ ইষ্ট এশিয়া রিজিয়ন এ সন্ত্রাসী কর্মকান্ড বৃদ্ধিসহ নিরাপত্তার জন্য কি ধরনের হুমকি/সমস্যা হতে পারে সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। সর্বোপরি সেনাবাহিনী প্রধান বাংলাদেশ ও মিয়ানমারের বন্ধুপ্রতীম রাষ্ট্র চীনের প্রতিরক্ষা মন্ত্রী হিসাবে মিয়ানমার সেনা নায়কদের সঙ্গে নিয়ে রোহিঙ্গা সমস্যার আশু সমাধানে কার্যকরী ভূমিকা রাখতে অনুরোধ করেন।
এছাড়াও তিনি ০৬ ও ০৭ নভেম্বর ২০১৯ তারিখে বেইজিং এবং নানজিং এ পিপলস্ লিবারেশন আর্মি এর দুইটি কম্পোজিট ব্রিগেড এর প্রশিক্ষণ কর্মকান্ড পরিদর্শন করেন।
পাশাপাশি চীনের  ডিফেন্স  ইন্ডাস্ট্রিজ এর প্রতিনিধিগণ সেনাপ্রধানের সাথে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়েও আলোচনা করেন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ট্রাম্পের ফোনালাপ অনুচিত

চাঁপাইনবাবগঞ্জে ১২ জনের ৪৪ হাজার টাকা জরিমানা

কুষ্টিয়ায় সব ধরনের যানবাহন বন্ধ

বাংলাদেশ বরণে প্রস্তুত ‘গোলাপি’ কলকাতা

রাজধানীতে গণপরিবহন সংকটে ভোগান্তিতে যাত্রীরা

অ্যাসাঞ্জের বিরুদ্ধে ধর্ষণের তদন্ত প্রত্যাহার সুইডেনের

মানচিত্র নিয়ে উত্তেজনা, ভারতীয় সেনা প্রত্যাহার দাবি নেপালের

কাশ্মীরে গণধর্ষণের ডাক ভারতীয় সাবেক উচ্চপদস্থ সেনা কর্মকর্তার

বাংলাদেশী সহ ১৪৫ ভারতীয়কে ফেরত পাঠিয়েছে যুক্তরাষ্ট্র

রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত

ফরিদপুর থেকে সব রুটের বাস-ট্রাক চলাচল বন্ধ

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় পুলিশ সদস্য নিহত

চিরিরবন্দরে ট্রাকচাপায় ২ যুবলীগকর্মী নিহত

‘এখনো ঘোরের মধ্যে আছি’

লবণ গুজব, ছুটছে মানুষ