প্রমাণের দায়িত্ব আমাদের না

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার | ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৩:৩০
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি’র বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত দাবি করে আন্দোলনকারীদের মুখপাত্র অধ্যাপক রায়হান রাইন বলেছেন, এই তদন্তের দায়িত্ব আন্দোলনকারীদের না। ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয় থেকে আমাদের কাছ থেকে উপাচার্যের বিরুদ্ধে যেসব অভিযোগ উঠেছে সেই অভিযোগের তথ্য চেয়েছে। যেসব অভিযোগ উঠেছে পত্রপত্রিকা ও স্বীকারোক্তির ভিত্তিতে সেসব অভিযোগগুলোর আমরা তদন্তের দাবি জানাচ্ছি। সেই তদন্ত হলে তিনি নির্দোষও প্রমাণিত হতে পারেন। মানবজমিন এর সঙ্গে আলাপে অধ্যাপক রাইন বলেন, স্বীকারোক্তি হচ্ছে একটি বড় ডকুমেন্ট। বড় বড় জাতীয় পত্রিকাগুলো বলছে যে, তথ্যের ভিত্তিতেই তারা নিউজগুলো করেছেন। এসব তথ্যের লিখিত, অডিও ও ভিডিও প্রমাণ রয়েছে। তারা নিজে স্বীকার করেছেন যে, তারা অর্থ আদান-প্রদান করেছেন।
তাদের স্বীকারোক্তি হচ্ছে বড় প্রমাণ। এসব ডকুমেন্ট আমলে নিলে অবশ্যই ভিসি দোষী প্রমাণীত হবেন। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরাতো অভিযোগকারী নই। যেসব অভিযোগ তার (ভিসি) বিরুদ্ধে উঠেছে ওইসব অভিযোগ তদন্ত করা হোক। কারণ তার বিরুদ্ধে যে অভিযোগগুলো উঠেছে সেগুলো নৈতিক স্খলনজনিত অপরাধ। ওইসব অপরাধ প্রমাণীত হলে তাকে অপসারণ করা উচিত।

আন্দোলনে অংশ নেয়া অধ্যাপক সাইদ ফেরদৌস বলেন প্রধানমন্ত্রী বলেছেন যে, ব্যবস্থা নেয়া হবে। প্রধানমন্ত্রী আরও অনেক কথাই বলেছেন। প্রধানমন্ত্রীর কথা থেকে দাঁড়ায় যে, একধরনের তদন্ত হবে। এতদিন পর হলেও প্রধানমন্ত্রীর যে একটি রেন্সপন্স পাওয়া গেছে সেটিও অবশ্যই একটি আনন্দের। প্রধানমন্ত্রী যদি শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসিকে দায়িত্ব দেন তাহলে সেখান থেকেতো সমাধানের রাস্তা বের হয়ে আসতে পারে। তিনি আরও বলেন, তবে একথা সত্য যে, আমরা অভিযোগ করেছি। অভিযোগকারী হিসাবে আমাদের পক্ষ থেকে নানারকম কথাবার্তা, মিডিয়ায় আসা যেসব তথ্য প্রকাশিত হয়েছে তার ভিত্তিতেই আমাদের কাছে মনে হয়েছে যে, ক্যাম্পাসের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। প্রমাণ দেয়ার বিষয়ে তিনি বলেন, আমরাতো গোয়েন্দা নই যে প্রমাণ করে দেখিয়ে দেবো।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

মিজান

২০১৯-১১-০৭ ১১:৩৯:১৯

প্রমাণের দায়িত্ব তাহলে কার অভিযোগ করেন একজন আর প্রমাণ করে দেখাবে আর একজন সেটা কিভাবে হয় ক্ষুধা লাগল আপনার আর খাব আমি সেটা কি করে হয় তাই অভিযোগ করেন প্রমাণ সহ একটি কথা বলি আর নাটক করে না

আপনার মতামত দিন

ফলবতী মাল্টা

একধাপ এগোলেন সহকারীরা, প্রধান শিক্ষকের বেতন ১১তম গ্রেডে

শিক্ষকদের উপর হামলা, নোবিপ্রবির ১৬ ছাত্রলীগ নেতাকর্মী বহিষ্কার

পরিচয় শনাক্তের পর সবার লাশ হস্তান্তর

‘অপেক্ষায় আছি নতুন কিছুর জন্য’

৬০ বাংলাদেশি আসছেন, ৩ লাখের বিতাড়ন বেঙ্গালুরু থেকেই

ইন্দো-প্যাসিফিকের ধারণা স্পষ্ট করার দাবি, বিআরআই নিয়ে বিতর্ক

গাফিলতির বলি এতগুলো প্রাণ!

বাসটি চলে যায় রানুর ওপর দিয়ে

ছোঁয়ার মৃত্যুতে বাকরুদ্ধ স্বজনরা

হবিগঞ্জে শোকের মাতম

সম্রাট ও আরমানের বিরুদ্ধে দুদকের মামলা

বুলবুলে ২৬৩ কোটি টাকার ফসলের ক্ষতি

দুর্ঘটনার পুনরাবৃত্তি রোধ করতে সংশ্লিষ্ট সকলকে সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর

সংসদে রাঙ্গার কড়া সমালোচনা

রাঙ্গা অনুতপ্ত, বক্তব্য প্রত্যাহার, তবে...