মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে জটিলতার এখনো অবসান হয়নি

দেশ বিদেশ

কলকাতা প্রতিনিধি | ৭ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার
১২ দিন পেরিয়ে যাওয়ার পরও মহারাষ্ট্রে সরকার গঠনের প্রক্রিয়া সম্পূর্ণ হয়নি। বিজেপির সঙ্গে শিবসেনা জোট তৈরি করে বিধানসভা নির্বাচনে লড়াই করলেও সরকার গঠনে বিজেপি শিবসেনার ৫০ : ৫০ শর্ত মানতে রাজি না হওয়ায় অচলাবস্থা তৈরি হয়েছে।
শিবসেনা আলোচনার সব পথ বন্ধ করে দিয়ে বিকল্প পথের সন্ধানে ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির প্রধান শারদ পাওয়ারের শরণাপন্ন হয়েছে। পাওয়ার যদিও দিল্লিতে কংগ্রেসের কার্যকরী সভাপতি সোনিয়া গান্ধীর সঙ্গে এ ব্যাপারে আলোচনা করে মুম্বই ফিরে গিয়েছেন। এরপরেই গুঞ্জন শোনা যাচ্ছে, সরকার গঠনে শিবসেনাকে সমর্থন দেবে পাওয়ারের এনসিপি। কংগ্রেসও বাইরে থেকে সমর্থন জানাবে। এই সমীকরণে অবশ্য শিবসেনার সরকার গঠনে কোনো বাধা থাকবে না। আবার বিজেপিকেও দূরে রাখার নীতিতে এনসিপি ও কংগ্রেসও সফল হবে। ফলে মারাঠা রাজনীতিতে নাটকীয় পরিস্থিতি তৈরি হয়েছে।
সর্বশেষ খবর, এনসিপি শিবসেনাকে শর্ত দিয়েছে, পাকাপাকি ভাবে এনডিএ জোট ছাড়তে হবে।
কেন্দ্রীয় সরকার থেকে পদত্যাগ করতে হবে শিবসেনার মন্ত্রীকেও। আগামী ৯ই নভেম্বর বর্তমান বিধানসভার মেয়াদ শেষ হয়ে যাবে। এই সময়ের মধ্যে সরকার গঠিত না হলে রাষ্ট্রপতি শাসন অবশ্যম্ভাবী।
২৮৮ আসনবিশিষ্ট মহারাষ্ট্র বিধানসভায় একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে বিজেপি ১০৫টি আসন পেলেও সরকার গঠনের জন্য প্রয়োজন ১৪৫টি আসন। সেখানে এনসিপির ৫৪ এবং কংগ্রেসের ৪৪ জনের সমর্থন পেলে শিবসেনা তাদের ৫৪ জন নিয়েই সরকার গঠনের দাবি জানাতে পারে। বিজেপির সঙ্গে অর্ধেক সময়ের জন্য মুখ্যমন্ত্রীর দাবির শর্ত বিজেপি না মানায় এটাই শিবসেনার কাছে প্রধান পরিকল্পনা হয়ে উঠেছে বলে শিবসেনার নেতারা মনে করছেন।
ইতিমধ্যেই শিবসেনা অন্য দলগুলোর সঙ্গেও কথা বলেছে বলে দাবি করেছেন দলের নেতারা। এদিকে বিজেপির দেবেন্দ্র ফডনবীশ গত সোমবারই সরকার গঠন নিয়ে দলের সভাপতি অমিত শাহ’র সঙ্গে কথা বলেছেন। কিন্তু কোনো ফর্মুলার আভাস এখন পর্যন্ত পাওয়া যায়নি। ফলে শেষ পর্যন্ত মারাঠা রাজনীতি কোন দিকে মোড় নেবে তার দিকেই সকলে তাকিয়ে রয়েছেন।.

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ছয় কিংবদন্তিকে উৎসর্গ করে ফোক ফেস্ট শুরু

বাংলাদেশ-নেপাল যোগাযোগ ও বাণিজ্য বাড়ানোর পরামর্শ প্রেসিডেন্টের

পিয়াজ

ক্ষুদ্র ঋণে দারিদ্র্য লালন-পালন হয়

১৫০-এ গুঁড়িয়ে গেল বাংলাদেশ

স্পর্শকাতর বিষয়ে সংবাদ প্রকাশ নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি

হঠাৎ কেন বাড়লো চালের দাম?

রাশিয়ায় নতুন রাষ্ট্রদূত কামরুল আহসান

সৌদিতে নারী কর্মী পাঠানো বন্ধের চিন্তা করছে না সরকার

পুড়লো রংপুর এক্সপ্রেসের ৫ বগি, আহত ২৫

ওয়াশিংটনে গোলটেবিল বৈঠক, বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

যৌথ কাব্য থেকে যৌথ জীবনে

ঘুষের ঝুঁকির সূচক: দক্ষিণ এশিয়ায় শীর্ষে বাংলাদেশ

অগ্রগতি প্রতিবেদন দাখিলের নির্দেশ হাইকোর্টের

অনিয়ন্ত্রিত জাহাজ ভাঙা নিয়ন্ত্রণে হাইকোর্টের ৪ দফা নির্দেশনা

হিলি বন্দরে পিয়াজের দাম একদিনেই বাড়লো ৫০-৬০ টাকা