২০১৯ ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ

স্পোর্টস ডেস্ক

খেলা ২৩ অক্টোবর ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ১:০০

২০১৯ সালের ব্যালন ডি’অর অ্যাওয়ার্ডের জন্য ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফ্রান্স ফুটবল। প্রত্যাশিতভাবে এই তালিকায় আছেন ক্রিস্টিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও ভার্জিল ভ্যান ডাইক। গতবারের ট্রফিজয়ী লুকা মদ্রিচ ও ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমারের জায়গা হয়নি এবারের সংক্ষিপ্ত তালিকায়। ফুটবল-বোদ্ধাদের মতে রোনালদো, মেসি ও ভ্যান ডাইকের এবারের ট্রফি জেতার সম্ভাবনা বেশি।
গত মৌসুমে লা লিগায় সর্বোচ্চ ৩৬ গোল করে মেসি জেতেন পিচিচি ট্রফি ও ইউরোপিয়ান গোল্ডেন স্যু চ্যাম্পিয়ন্স লীগে ও করেন সর্বোচ্চ ১২ গোল। ক্যারিয়ারে রেকর্ড ষষ্ঠবারের মতো নির্বাচিত হন বর্ষসেরা ফুটবলার। জুভেন্টাসের হয়ে প্রথম মৌসুমে সর্বোচ্চ ২৮ গোল করে টানা আট ‘সিরি আ’ শিরোপা জয়ে বড় অবদান রাখেন পর্তুগিজ তারকা রোনালদো। পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার গত মৌসুমে সিরি আর মূল্যবান  খেলোয়াড় হন।
জাতীয় দলের হয়ে তার নেতৃত্বে উয়েফা নেশন্স লীগ জেতে পর্তুগাল। আগস্টে লিভারপুলের ডাচ ডিফেন্ডার ভ্যান ডাইক উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার  জেতেন। আগামী ২রা ডিসেম্বর প্যারিসে বিজয়ীর হাতে উঠবে এবারের ব্যালন ডি’অর পুরস্কার।
২০১৯ ব্যালন ডি’অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা:
লিওনেল মেসি (বার্সেলোনা/আর্জেন্টিনা), ক্রিস্টিয়ানো রোনালদো (জুভেন্টাস/পর্তুগাল), সাদিও মানে (লিভারপুল/সেনেগাল), ভার্জিল ভ্যান ডাইক (লিভারপুল/নেদারল্যান্ডস), সার্জিও আগুয়েরো (ম্যানচেস্টার সিটি/আর্জেন্টিনা), ফ্র্যাঙ্কি ডি ইয়ং (বার্সেলোনা/নেদারল্যান্ডস), হুগা লরিস (টটেনহ্যাম হটস্পার/ফ্রান্স), দুসান তাদিচ (আয়াক্স/সার্বিয়া), কিলিয়ান এমবাপে (পিএসজি/ফ্রান্স), ট্রেন্ট আলেকজান্ডার-আরনল্ড (লিভারপুল/ইংল্যান্ড), ডনি ভ্যান ডি বিক (আয়াক্স/নেদারল্যান্ডস), পিয়ের-এমেরিক আবামেয়াং (আর্সেনাল/গেবন), মার্ক-আন্দ্রে টার স্টেগান (বার্সেলোনা/ জার্মানি), অ্যালিসন বেকার (লিভারপুল/ ব্রাজিল), ম্যাথিয়াস ডি লিট (জুভেন্টাস/ নেদারল্যান্ডস), করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ/ ফ্রান্স), জর্জো ভিনালদাম (লিভারপুল/নেদারল্যান্ডস), বারনার্ন্দো সিলভা (ম্যানচেস্টার সিটি/ পর্তুগাল), সন হিউং-মিন (টটেনহ্যাম হটস্পার/ দক্ষিণ কোরিয়া), রবার্র্ট লেভানদস্কি (বায়ার্ন মিউনিখ/ পোল্যান্ড), রবার্তো ফিরমিনো (লিভারপুল/ ব্রাজিল), রিয়াদ মাহরেজ (ম্যানচেস্টার সিটি/ আলজেরিয়া), কেভিন ডি ব্রুইনা (ম্যানচেস্টার সিটি/ বেলজিয়াম), কালিদু কুলিবালি (নাপোলি/ সেনেগাল), আতোয়ান গ্রিজমান (বার্সেলোনা/ ফ্রান্স), মোহাম্মদ সালাহ (লিভারপুল/ মিশর), ইডেন হ্যাজার্ড (রিয়াল মাদ্রিদ/ বেলজিয়াম), মার্কুইনহস (পিএসজি/ ব্রাজিল), রাহিম স্টার্লিং (ম্যানচেস্টার সিটি/ ইংল্যান্ড) ও জোয়াও ফেলিক্স (অ্যাটলেটিকো মাদ্রিদ/ পর্তুগাল)।



পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

কাজী মিজানুর রহমান

২০১৯-১০-২২ ১৬:৪৭:১০

সব জায়গাতেই সজন প্রিতি আছেই, ত্রিশ জন খেলোয়ারদের তালিকার ভিতর কি নেইমার পরেনা অবশ্যই পরে কিন্ত নাম আসলনা কেন একেই বলে দুরনীতির সজন প্রিতি।

আপনার মতামত দিন

খেলা -এর সর্বাধিক পঠিত