রিয়ালের হারে লালকার্ডেরও লজ্জা

স্পোর্টস ডেস্ক

খেলা ২১ অক্টোবর ২০১৯, সোমবার

চলতি স্প্যানিশ লীগে নবম ম্যাচে এসে প্রথম হার দেখলো রিয়াল মাদ্রিদ। এতে ‘ম্যাচ ডে’ শেষে চলতি লা লিগায় প্রথবারের শীর্ষে বার্সেলোনা। শনিবার বিকালে এইবারকে ৩-০ ব্যবধানে হারিয়ে চলতি আসরে প্রথমবারের মতো তালিকার শীর্ষে ওঠে বার্সা। রাতে প্রতিপক্ষ মায়ের্কোর সঙ্গে ড্র করলে বার্সাকে হঁটিয়ে আবার শীর্ষে উঠে যেতো রিয়াল। কিন্তু মায়ের্কোর মাঠে খেলতে নেমে ১-০ ব্যবধানে পরাজিত হয় লস ব্লাঙ্কোসরা। ২০০৯ সালের পর রিয়ালের বিপক্ষে এটি প্রথম জয় মায়োর্কোর।
গ্যারেথ বেল, লুকা মদ্রিচ, টনি ক্রুসের মতো তারকারা ইনজুরি আক্রান্ত। আর চতুর্থ সন্তানের জন্ম উপলক্ষে নেই এডেন হ্যাজার্ডও। রিয়াল বস জিনেদিন জিদান দ্বিতীয় সারির দল সাজান।
ছয় বছর পর স্প্যানিশ লীগে ফেরা মায়ের্কোও অপেক্ষাকৃত দুর্বল রিয়ালকে পেয়ে লস ব্লাঙ্কোসের বিপক্ষে ৩৭৯৯ দিনের জয়খরা কাটালো। ম্যাচের সপ্তম মিনিটে মায়ের্কোর আইভোরিয়ান ফরোয়ার্ড লাগো জুনিয়র কাউন্টার অ্যাটাকে রিয়ালের রক্ষণ ভেঙে এগিয়ে দেয় স্বাগতিকদের। শুরুতেই গোল হজম করে ম্যাচে ফিরতে মরিয়া রিয়ালের অগোছালো আক্রমণের সামনে দেয়াল হয়ে দাঁড়ায় মায়ের্কোর গোলরক্ষক মানোলো রেইনা। প্রথমার্ধে ১-০ স্কোরলাইনে পিছিয়ে থাকে রিয়াল। ৭৪ মিনিটে আলভারো ওদ্রিওসালো লাল কার্ড পেলে ১০ জনের দলে পরিণত হয় রিয়াল। এরপরে করিম বেনজেমার শট বারে প্রতিহত হলে হার নিয়ে মাঠ ছাড়তে হয় রেকর্ড ৩৩ বারের লা লীগার চ্যাম্পিয়নরা। ২০০৬ সালের পর ঘরের মাঠে রিয়ালের বিপক্ষে মায়ের্কোর এটি প্রথম জয়।
রিয়াল বস জিনেদিন জিদান মায়ের্কোর বিপক্ষে ম্যাচশেষে বলেন, ‘আমরা শুরুতে গোল হজম করে ফেলেছি। এরপরে ম্যাচে আধিপত্য বিস্তার করলেও এলোমেলো আক্রমণে পরিষ্কার গোলের সুযোগ তৈরি করতে পারিনি। তাই জয় হাতছাড়া হয়েছে।’ এই হারে বার্সেলোনার কাছে তালিকার প্রথম স্থান হারালেও জিদান এ নিয়ে কোনো মন্তব্য করেননি। বরং রিয়াল খেলোয়াড়দের উদ্দেশ্যে বলেন, ‘বড় কিছু জিততে হলে জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে হবে। আর ইনজুরি কখনো পরাজয়ের অজুহাত হতে পারে না। নতুন যারা দলে সুযোগ পাচ্ছে তাদের নিজেদের রিয়ালের যোগ্য হিসেবে প্রমাণ করতে হবে।’ এবারের লা লিগা শুরুর আট ম্যাচে ৫ জয় আর ৩ ড্রয়ে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে ছিল রিয়াল মাদ্রিদ। আর লীগের প্রথম ম্যাচ হার দিয়ে শুরু করা বার্সেলোনা ৫ জয়ের সঙ্গে ১ ড্র ও ২ হারে ১৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে ছিল। নবম ম্যাচের পর বার্সা এইবারকে হারিয়ে ১৯ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছে। রিয়ালের সংগ্রহ ১৮ পয়েন্ট।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

রাকিবুলের হ্যাটট্রিক

সুপার লীগের পথে বাংলাদেশ

২২ জানুয়ারি ২০২০

সজীব ও সোমা চ্যাম্পিয়ন

২২ জানুয়ারি ২০২০

লাহোরে আটক অস্ত্রধারী সন্ত্রাসী

২২ জানুয়ারি ২০২০

তিন ধাপের পাকিস্তান সফরের প্রথম ধাপে আজ রাতে ঢাকা ছাড়বে বাংলাদেশ দল। তার আগে গতকাল ...

টাইগারদের পাকিস্তান নিয়ে যাবে ‘বাংলাদেশ বিমান’

২২ জানুয়ারি ২০২০

আজ রাত ৮টায় বাংলাদেশ দল রওনা দেবে পাকিস্তানে। তাদের বহন করবে ভাড়া করা বিশেষ বিমান। ...





খেলা সর্বাধিক পঠিত