‘প্রক্সি ক্যাপ্টেন’ নিয়েও বদলায়নি প্রোটিয়াদের টসভাগ্য

স্পোর্টস ডেস্ক

খেলা ২০ অক্টোবর ২০১৯, রোববার

এশিয়ার মাটিতে টানা দশম টেস্টে টসে হার দেখলো দক্ষিণ আফ্রিকা। গতকাল ভারতের বিপক্ষে রাঁচি টেস্টের শুরুতে ‘প্রক্সি ক্যাপ্টেন’ নিয়েও বদলায়নি প্রোটিয়াদের টসভাগ্য। আর টস কালে ভুল কমেন্ট্রি করে বিব্রত ভারতীয় ধারাভাষ্যকার মুরালি কার্তিক।
রাঁচিতে টসে ভারতীয় অধিনায়ক কয়েন আকাশে ছুড়ে মারেন। দক্ষিণ আফ্রিকার ‘প্রক্সি ক্যাপ্টেন’ টেম্বা বাভুমা ডাকেন ‘হেডস’ বলে। কিন্তু উপস্থাপনার দায়িত্বে থাকা মুরালি কার্তিক বলে ওঠেন, ‘টেইল ইজ দ্য কল (টেইল ডাকা হয়েছে)’। পরে ম্যাচ রেফারি রিচি রিচার্ডসন দেখেন কয়েনে উঠেছে টেইলস, এসময় কার্তিক বলেন ‘টেইলস ইট ইজ (টেইলই উঠেছে)’। কার্তিকের এমন কথায় অবশ্য টসের সিদ্ধান্তে কোনো সমস্যা হয়নি।
বাভুমা নিজেই জানতেন তিনি ডেকেছেন হেডস তাই টস হেরে সাজঘরের পথ ধরেন তিনি । এরপর বাকি আনুষ্ঠানিকতা শেষ করেন দক্ষিণ আফ্রিকার মূল অধিনায়ক ফাফ ডু প্লেসি।
কিন্তু ডু প্লেসি তথা দক্ষিণ আফ্রিকান টিম ম্যানেজম্যান্টের মানসিকতায় খেপেছেন সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ। একজন অধিনায়কের এমন একটি বিষয় সামনে চলে আসাকে নেতিবাচকভাবেই দেখছেন তিনি। স্মিথ বলেন, ‘এটা একটা বিচিত্র মুহূর্ত। তবে আমার চোখে এটা ছিল খুবই হতাশাজনক ব্যাপার। এটা দক্ষিণ আফ্রিকা দলের মাইন্ডসেটটা উম্মুক্ত করে দিয়েছে। আমি মোটেই এটা দেখে উপভোগ করিনি। আমি বরং পছন্দ করতাম দক্ষিণ আফ্রিকার অধিনায়ক যদি এখানে দাঁড়াতো এবং নিজের জায়গাটা ধরে রাখতো।’ উপমহাদেশে টসটা গুরুত্বপূর্ণ। তাই বলে টস হারলেই কোনো দল লড়াই-ই করতে পারবে না, এমনটা মনের মধ্যে পুষে রাখাটাকে ভালো চোখে দেখছেন না গ্রায়েম স্মিথ। তিনি বলেন, ‘আপনি বুঝতেই পারছেন, তারা ম্যাচ হারের পেছনে ভুল কারণ খুঁজে বের করেছে। দুর্ভাগ্যজনকভাবে তারা ভালো খেলছে না। হ্যাঁ, উপমহাদেশে টস জিততে পারাটা দারুণ বিষয়। তবে যদি আপনি যথেষ্ট ভালো খেলেন, তবে (টস হেরেও) প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন।’

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

‘বাংলাদেশকে ধন্যবাদ’

১৯ জানুয়ারি ২০২০

ইংলিশ প্রিমিয়ার লীগ

শেষ মুহূর্তের গোলে হার চেলসির

১৯ জানুয়ারি ২০২০

স্প্যানিশ লা লিগা

কাসেমিরোর জোড়া গোল, সেভিয়াকে হারিয়ে শীর্ষে রিয়াল

১৯ জানুয়ারি ২০২০





খেলা সর্বাধিক পঠিত



পাকিস্তান সফরে যাবেন না মুশফিক

তামিমের ইনজুরি, রিয়াদের জ্বর