টিনশেড ঘরে পাঠদান

সাখাওয়াত হোসেন হৃদয়, পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) থেকে

বাংলারজমিন ১৮ অক্টোবর ২০১৯, শুক্রবার

কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার ১৯২ নম্বর উত্তর চরটেকী ডগারপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জরাজীর্ণ টিনশেড ঘরে পাঠদান কার্যক্রম চলছে। এতে পাঠদান মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। বিদ্যালয়টি জরাজীর্ণ হয়ে পড়ায় দিন দিন শিক্ষার্থী সংখ্যাও কমছে। স্থানীয় অভিভাবকরা তাদের সন্তানদের পার্শ্ববর্তী বিভিন্ন কিন্ডারগার্টেনে ভর্তি করাতে বাধ্য হচ্ছেন। জায়গা নির্ধারণ জটিলতায় বিদ্যালয়টির ভবন নির্মাণ আটকে আছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। তবে দ্রুত এ জটিলতা নিরসন করে বিদ্যালয় ভবন নির্মাণের দাবি জানিয়েছেন এলাকাবাসী।
সরেজমিন বিদ্যালয়টিতে দেখা গেছে, নরসুন্দা নদীর পাড়ে লম্বালম্বিভাবে একটি টিনশেড ঘর। এটিই ১৯২ নম্বর উত্তর চরটেকী ডগারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। ভেতরে চারটি কক্ষে চলছে পাঠদান।
শিক্ষার্থী উপস্থিতি সংখ্যাও অনেক কম। টিনশেড এ বিদ্যালয়টির বেড়া ও চাল খুবই জরাজীর্ণ। বিদ্যালয়টি বর্তমানে এমনই নাজুক যে প্রয়োজনীয় কাগজপত্র ও আসবাবপত্রাদি অন্যত্র রাখতে হচ্ছে।
বিদ্যালয় সূত্র জানায়, ১৯৯০ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। ২০১৩ সালের জুলাই মাসে দ্বিতীয় ধাপে সরকারিকরণ হয়। বিদ্যালয়টির নামে টান ও নামা দুই অংশে ৫২ শতাংশ করে ১০৪ শতাংশ জমি রয়েছে। বর্তমানে নামা অংশে জরাজীর্ণ টিনশেড ঘরে কার্যক্রম চলছে। প্রতিষ্ঠানে মো. হুমায়ুন হোসেন ও জান্নাতুল ফেরদৌস নামে দুজন শিক্ষক রয়েছেন। মনিরা সুলতানা নামে একজন প্যারা শিক্ষকও আছেন। বিদ্যালয়টিতে শিশু শ্রেণিতে ১৬ জন, প্রথম শ্রেণিত ১১জন, দ্বিতীয় শ্রেণিতে ১৮ জন, তৃতীয় শ্রেণিতে ১৫ জন, চতুর্থ শ্রেণিতে ১৩ জন ও পঞ্চম শ্রেণিতে ১২ জন শিক্ষার্থী অধ্যয়ন করছে।
আলমগীর হোসেন, সুমন মিয়া, কুলসুম, শামসুন নাহার, হোসনে আরা, নাজমা, সাথী, জরিনাসহ বেশ কয়েকজন এলাকাবাসী বলেন, ১৯৯০ সালে টানের ৫২ শতাংশ জমিতে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। গত কয়েক বছর আগে নামায় অপর এক ব্যক্তি স্কুলের জন্য জমিদান করেন। সেখানেই বর্তমানে পাঠদান চলছে। তবে বিদ্যালয় ভবনটি যদি টানে নির্মাণ করা হয় তবে সবদিক থেকেই ভালো হবে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মো. হুমায়ুন হোসেন বলেন, জায়গা নির্ধারণ জটিলতায় স্কুল ভবন নির্মাণ আটকে আছে। বিষয়টি আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করেছি। উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো.আনিসুর রহমান বলেন, বিষয়টির ব্যাপারে আমি ইউএনওকে অবগত করেছি। অচিরেই জায়গা সংক্রান্ত জটিলতা নিরসন হবে। জটিলতা নিরসন হলে ভবন নির্মাণে আর কোনো বাধা থাকবে না। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে জানতে চাইলে তিনি বলেন, সরেজমিন পরিদর্শন করে এলাকাবাসীর সঙ্গে কথা বলে জায়গা নির্ধারণ সংক্রান্ত জটিলতা নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

ইলিয়টগঞ্জ বাজারে সরকারি জমি দখলের হিড়িক

২২ জানুয়ারি ২০২০

দাউদকান্দির ব্যস্ততম ইলিয়টগঞ্জ বাজার ও এর আশেপাশের এলাকায় কয়েক কোটি টাকার সরকারি সম্পত্তি দখল করে ...

শ্রীমঙ্গলে শ্রমিক ইউনিয়নে হামলাকারীদের গ্রেপ্তারের দাবি

২২ জানুয়ারি ২০২০

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে উপজেলা ট্রাক, ট্যাংকলরি, কাভার্ডভ্যান পরিবহন শ্রমিক ইউনিয়ন (রেজি নং-২৪০৩) কার্যালয়ে হামলায় জড়িতদের আগামী ...

ইসলামপুরে ৩ গরুচোর আটক

২২ জানুয়ারি ২০২০

 ইসলামপুরে ৮টি চোরাই গরুসহ ৩ চোরকে আটক করেছে থানা পুলিশ। সোমবার গভীর রাতে গোপন সংবাদের ...

বহিষ্কারাদেশ প্রত্যাহার জেলা আওয়ামী লীগের সাবেক সম্পাদকের

২২ জানুয়ারি ২০২০

 অবশেষে দীর্ঘ চার বছর পর বহিষ্কারাদেশ প্রত্যাহার হলো মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ...

বাগমারায় জাবের বাহিনীর প্রধানসহ ৫ সহযোগী গ্রেপ্তার

২২ জানুয়ারি ২০২০

রাজশাহীর বাগমারার আলোচিত ‘জাবের বাহিনীর’ প্রধানকে তার ৫ সহযোগীসহ গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল মঙ্গলবার ভোরে ...

বন্দরে ৫ হাজার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন

২২ জানুয়ারি ২০২০

বন্দরে ৫ কিলোমিটার এলাকা জুড়ে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল  দুপুরে  ধামগড় ...

পঞ্চগড়ে বিএসএফ’র গুলিতে বাংলাদেশি নিহত

২২ জানুয়ারি ২০২০

 বিএসএফ’র গুলিতে হাসান আলী (২৬) নামের এক বাংলাদেশি নিহত হয়েছে। গতকাল ভোরে পঞ্চগড় সদর উপজেলার ...

পুঠিয়ায় মতবিনিময় সভা

২২ জানুয়ারি ২০২০

পুঠিয়া বিশেষ আইনশৃঙ্খলা ও অপরাধ পরিস্থিতি সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। রোববার বিকাল ৩টায় পুঠিয়া ...





বাংলারজমিন সর্বাধিক পঠিত