ভুটান দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের সাফের মিশন

খেলা

স্পোর্টস রিপোর্টার | ৯ অক্টোবর ২০১৯, বুধবার
দু’বছর আগে ঢাকায় চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল দল। তবে গেল বছর নেপালে ভারতের কাছে হেরে শিরোপা হাতছাড়া হয় মেয়েদের। এবার সেই ট্রফি পুনরুদ্ধার করতে চায় বাংলাদেশ। আজ স্বাগতিক ভুটানের সঙ্গে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে শামসুন্নাহার, রুপনা চাকমাদের সাফ পুনরুদ্ধারের মিশন।
চার দেশের অংশগ্রহণে সাফের শিরোপা নিয়েই দেশে ফিরতে চায় বাঘিনীরা। এবারের দলটাতে নতুন মুখের ছড়াছড়ি। জেএফএ অনূর্ধ্ব-১৪ টুর্নামেন্ট থেকে বাছাইকৃতদের প্রশিক্ষণ দিয়ে তৈরি করা হয়েছে আসন্ন সাফ শিরোপার জন্য। এর আগে অবশ্য নয় জনের সাফ টুর্নামেন্টে খেলার অভিজ্ঞতা আছে। সঙ্গে সাত জন খেলে এসেছে ভারতের সুব্রত কাপ।
বাংলাদেশ ছাড়াও টুর্নামেন্টে অংশ নিচ্ছে ভারত, নেপাল ও স্বাগতিক ভুটান। আজ স্বাগতিক ভুটান, ১১ই অক্টোবর নেপাল ও ১৩ই অক্টোবর ভারতের বিপক্ষে খেলবে বাংলাদেশ। লীগ ভিত্তিক টুর্নামেন্টের সেরা দু’দল ফাইনালে মুখোমুখি ১৫ই অক্টোবর। চার দলের এই আসরের শিরোপা পুনরুদ্ধারের আশাবাদী বাংলাদেশ অধিনায়ক শামসুন্নাহার জুনিয়র বলেন, ‘আমরা চ্যাম্পিয়ন্স ট্রফির জন্যই খেলতে যাচ্ছি। সেটা নিয়েই দেশে ফিরতে চাই।’
২০১৫ সালে নেপালে যখন খেলতে যায় মারিয়া, সানজিদারা, তখন একেবারেই নতুন ছিল তারা। যে অবস্থা আজ শামসুন্নহারদের। কোচ গোলাম রব্বানী ছোটন বলেন, ‘আজ মারিয়া, সানজিদা, আখি বড় তারকা। কিন্তু একদিন এই অনূর্ধ্ব-১৫ দলের মতোই ছিল তারা। একদিন এই শামসুন্নাহার ও রুপনা চাকমারাও বড় তারকা হবে। তবে সেজন্য পরিশ্রম করতে হবে। যা তারা করছে।’ একেবরেই নতুন দল এটি। অভিযোগ ছিল, নারী জাতীয় ফুটবল দলে কোন পাইপলাইন নেই। এ বিষয়ে ছোটনের কথা, ‘আমাদের পাইপলাইনে বেশ ক’জন নারী ফুটবলার রয়েছে। এই টুর্নামেন্টের জন্য নিবন্ধন করেছে ৩৩ জন। যার মধ্য থেকে আমরা ২৩ জনকে বাছাই করেছি। তাছাড়া এই দলে আন্তর্জাতিক ম্যাচ খেলা নয় জন ফুটবলার রয়েছে। এরা হল- শামসুন্নাহার জুনিয়র, রুপনা চাকমা, ইয়াসমিন আক্তার, সোহাগী কিসকু, রোজিনা আক্তার, শাহেদা আক্তার রিপা, রেহেনা আক্তার, নওশিন জাহান ও রুমি আক্তার। ভারতে সুব্রত কাপে খেলে আসা ফুটবলার আছে সাত জন- উন্নতি খাতুন, নাসরিন আক্তার, আফিদা খন্দকার, মেহেরুন আক্তার, সুরমা জান্নাত, পূর্ণিমা রানী মন্ডল ও স্বপ্না রানী। থাইল্যান্ড থেকে এসেই এই দলটিকে নিবিড় প্রশিক্ষণ করিয়েছি। কারণ টুর্নামেন্টটি আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। নতুনদের নিয়ে আমি এই চ্যালেঞ্জে জিততে চাই।’ সেই চ্যালেঞ্জ জেতার প্রথম সিঁড়িটা স্বাগতিক ভুটানকে দিয়েই শুরু হবে। ভুটানের চাংলিমিথাং স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টায় শুরু হবে ম্যাচটি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

যানবাহনের অসুস্থ প্রতিযোগিতা বন্ধ করতে হবে

ক্রিকেটারদের ধর্মঘট ষড়যন্ত্রের অংশ

যেভাবে কোটিপতি ‘পলিথিন তবারক’

কীভাবে ভিআইপি লাউঞ্জ ব্যবহার করতেন সম্রাট?

দুদকের আট কর্মকর্তার বিরুদ্ধে অনুসন্ধান শুরু

ইডেন টেস্টে উপস্থিত থাকবেন শেখ হাসিনা

‘আমার মনে হয় বোর্ডের সবাই ব্যর্থ’

বিশ্বনাথে পংকি খান ও ফারুককে নিয়ে জল্পনা

পদ্মা সেতুর ১৫তম স্প্যান বসলো

ব্রেক্সিট চুক্তি পাস করাতে জনসনের শেষ প্রচেষ্টা

এনু-রূপণের ৩৫ কোটি টাকার অবৈধ সম্পদ

মাদক-দুর্নীতি-চাঁদাবাজি ও অনুপ্রবেশকারীদের বিষয়ে জিরো টলারেন্স: যুবলীগ

সাদাতের স্বীকারোক্তিমূলক জবানবন্দি

বায়তুল মোকাররমে হেফাজতের বিক্ষোভ

বাংলাদেশ উন্নয়নের মডেল: আইনমন্ত্রী

সম্প্রসারিত কার্ডিয়াক আইসিইউ এবং ওটি কমপ্লেক্স উদ্বোধন করলেন স্বাস্থ্যমন্ত্রী