উমর আকমলের লজ্জার রেকর্ড

খেলা

স্পোর্টস ডেস্ক | ৯ অক্টোবর ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ১২:১৬
দীর্ঘদিন পর পাকিস্তান জাতীয় দলে ফিরেছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান উমর আকমল। কিন্তু প্রত্যাবর্তনটা মধুর হওয়ার বদলে হলো তিক্ত। টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচেই শূন্য রানে আউট হয়ে উমর এক লজ্জার রেকর্ডে নাম লেখালেন। কুড়ি ওভারের ক্রিকেটে সবচেয়ে বেশিবার শূন্য রানে আউট হওয়া ব্যাটসম্যান এখন তিনিই। উমর পেছনে ফেলেন দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস, শ্রীলঙ্কার তিলকারত্নে দিলশান ও ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন স্মিথকে। প্রত্যেকেই আন্তর্জাতিক ও ঘরোয়া টি-টোয়েন্টি মিলিয়ে ২৩টি ডাক মারেন। সঙ্গে আরেকটি তিক্ত রেকর্ডে নাম লেখান উমর। দিলশানের সঙ্গে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বাধিক শূন্য মারার রেকর্ডটিও নিজের করে নেন এই পাকিস্তানি।
দিলশান ৮০ টি-টোয়েন্টি ম্যাচে দশবার শূন্য রানে আউট হন। আর উমর ১০ ডাক মারলেন ৮৪ ম্যাচে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বাধিক শূন্য রানে আউট হওয়া ব্যাটসম্যানের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ইংল্যান্ডের লুক রাইট। তিনি ৯টি ডাক মেরেছেন।
টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি ডাক মারা ব্যাটসম্যানও দুজন। পাকিস্তানের শহীদ আফ্রিদির সঙ্গে এই তালিকাতেও শ্রীলঙ্কার দিলশান। দুজনই পাঁচবার শূন্য রানে আউট হন। আর ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে সর্বাধিক ডাক পাওয়া খেলোয়াড় মুত্তিয়া মুরালিধরন। ৪৯৫ ম্যাচে ৫৯ বার শূন্য রানে আউট হন শ্রীলঙ্কার সাবেক এই অফস্পিনার। ৫৪ ডাক নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক পেসার কোর্টনি ওয়ালশ। তৃতীয় স্থানে সাবেক লঙ্কান ওপেনার সনাৎ জয়াসুুরিয়া (৫৩), চতুর্থ স্থানে অস্ট্রেলিয়ার সাবেক পেসার গ্লেন ম্যাকগ্রা (৪৯) আর পঞ্চম স্থানে সাবেক লঙ্কান অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে (৪৭)।

টি-টোয়েন্টিতে সর্বাধিক শূন্য
উমর আকমল (পাকিস্তান)- ২৪
হার্শেল গিবস (দক্ষিণ আফ্রিকা)- ২৩
তিলকারত্নে দিলশান (শ্রীলঙ্কা)- ২৩
ডোয়াইন স্মিথ (উইন্ডিজ)- ২৩
লেন্ডল সিমন্স (উইন্ডিজ)- ২০
লুক রাইট (ইংল্যান্ড)- ২০

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

কাজ না করেই ১৯ লাখ টাকা আত্মসাৎ

সিরিয়া সরকার ও কুর্দিরা এক হয়ে যুদ্ধ করবে তুরস্কের বিরুদ্ধে

৪৩৫৫ কোটি রুপির দুর্নীতি!

৯ দাবিতে ধর্মঘটে উবার চালকরা

দুই জেএমবি সদস্য গ্রেপ্তার

অলৌকিক!

বিসিসিআইয়ের নতুন প্রেসিডেন্ট হচ্ছেন সৌরভ গাঙ্গুলী!

৮ উপজেলা, ২ পৌরসভা, ১৪ ইউপিতে ভোটগ্রহণ চলছে

নিউজিল্যান্ডে বাংলাদেশী ২ বিধবার মানবিক আবেদন

একে একে চার শিশুকে হাত-পা বেঁধে ধর্ষণ

চট্টগ্রামে ‘বন্দুকযুদ্ধে’ যুবলীগ নেতা নিহত

সাংবাদিক মনোয়ারা মনু আর নেই

‘এত বেশি প্রশংসা পাবো ভাবিনি’

মোহাম্মদপুরের সুলতান

আবরার ইস্যুতে বিবৃতি দেয়ায় জাতিসংঘ দূতকে তলব

বুয়েটে ভর্তি পরীক্ষা আজ কাল থেকে ফের আন্দোলন