চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৭ অক্টোবর ২০১৯, সোমবার
ঘোষণা করা হয়েছে এ বছরের চিকিৎসাবিজ্ঞানে নোবেলজয়ীদের নাম। মানবদেহের কোষগুলো কীভাবে শরীরে অক্সিজেনের প্রাপ্যতার সঙ্গে খাপ খায় তা নিয়ে গবেষণার জন্য তাদেরকে নোবেল পুরস্কার দেয়া হচ্ছে। এতে যৌথভাবে জয়ী হয়েছেন যুক্তরাষ্ট্রের উইলিয়াম ক্যালিন, গ্রেগ সেমেনজা এবং বৃটিশ বিজ্ঞানী পিটার র‌্যাটক্লিফ। তাদের ওই গবেষণা পরবর্তিতে আনেমিয়া ও ক্যান্সারের চিকিৎসায় সম্ভাবনার নতুন দ্বার খুলে দিয়েছে।
সোমবার সুইডেনের রাজধানী স্টকহোমে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে জয়ীদের নাম ঘোষণা করে নোবেল কমিটি। এসময় সুইডেনের কারোলিনস্কা ইন্সটিটিউট এক বিবৃতিতে বলে, নতুন এই আবিষ্কার হচ্ছে জীবনের সবথেকে গুরুত্বপূর্ন খাপ খাওয়ানোর প্রক্রিয়া যা এ বছরের নোবেলজয়ীরা প্রকাশ করেছেন। পুরস্কার বাবদ তারা যে অর্থ পাবেন তার পরিমাণ ৯ মিলিয়ন সুইডিশ ক্রোনা বা ৯ লাখ ১৩ হাজার ডলার। অক্সিজেন সেন্সিং ব্যাপক সংখ্যক রোগের জন্য দায়ি।
তাই এ আবিষ্কার ঔষধ প্রস্তুতকারী কো¤পানিগুলোকে উদ্বুদ্ধ করবে নতুন ধরণের ঔষধ বাজারে আনতে যা অক্সিজেন সেন্সিং কার্যক্রমকে বাঁধা দেবে।
প্রতি বছরই সবার আগে চিকিৎসাবিজ্ঞানে নোবেল দেয়া হয়। মহান উদ্ভাবক ও ব্যবসায়ী আলফ্রেড নোবেলের উইল অনুযায়ী ১৯০১ সাল থেকে প্রতি বছর বিজ্ঞানের বিভিন্ন ধারা, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার দেয়া হচ্ছে। এটিকে চিকিৎসাবিজ্ঞানের সবথেকে সম্মানজনক পুরস্কার বলা হয়। গত বছর মার্কিন বিজ্ঞানী জেমস অ্যালিসন ও জাপানিজ বিজ্ঞানী তাসুকু হোঞ্জো যৌথভাবে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেয়েছিলেন।
 


এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

যানবাহনের অসুস্থ প্রতিযোগিতা বন্ধ করতে হবে

ক্রিকেটারদের ধর্মঘট ষড়যন্ত্রের অংশ

যেভাবে কোটিপতি ‘পলিথিন তবারক’

কীভাবে ভিআইপি লাউঞ্জ ব্যবহার করতেন সম্রাট?

ক্রিকেটারদের আন্দোলনে ফিকা’র সমর্থন

দুদকের আট কর্মকর্তার বিরুদ্ধে অনুসন্ধান শুরু

ইডেন টেস্টে উপস্থিত থাকবেন শেখ হাসিনা

‘আমার মনে হয় বোর্ডের সবাই ব্যর্থ’

বিশ্বনাথে পংকি খান ও ফারুককে নিয়ে জল্পনা

পদ্মা সেতুর ১৫তম স্প্যান বসলো

ব্রেক্সিট চুক্তি পাস করাতে জনসনের শেষ প্রচেষ্টা

এনু-রূপণের ৩৫ কোটি টাকার অবৈধ সম্পদ

মাদক-দুর্নীতি-চাঁদাবাজি ও অনুপ্রবেশকারীদের বিষয়ে জিরো টলারেন্স: যুবলীগ

সাদাতের স্বীকারোক্তিমূলক জবানবন্দি

বায়তুল মোকাররমে হেফাজতের বিক্ষোভ

বাংলাদেশ উন্নয়নের মডেল: আইনমন্ত্রী