সাফল্যের শীর্ষে সুপারহিরো সিনেমা

ষোলো আনা

অনিম আরাফাত | ২৭ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৬:৫৩
১৯৩৮ সালে মুক্তি পাওয়া সিনেমা সুপারম্যানের মধ্য দিয়ে কমিক বইয়ের কাহিনীগুলো স্বর্ণযুগে প্রবেশ করেছিল। সেটিই ছিল বিশ্বের প্রথম সুপারহিরো সিনেমা। এরপর এসব সুপারহিরো সিনেমার সফলতা ছিল সবসময়ই আকাশচুম্বী। মার্ভেল ও ডিসি দ্রুতই নিজেদের সুপারহিরো ঘরনার সিনেমার নেতৃত্বের আসনে নিয়ে আসে। কমিক বই থেকে সুপারহিরোদেরকে নিয়ে আসতে শুরু করে বড় পর্দায় যা আস্তে আস্তে এই বিনোদন প্রতিষ্ঠানগুলোকে দেয় যুগান্তকারী সাফল্য ও জনপ্রিয়তা।
 
২০১৯ সালে এসে আমরা মার্ভেল ও ডিসির কাছ থেকে পেয়েছি অসাধারণ কিছু সুপারহিরো সিনেমা। এর বেশিরভাগই আবার কোনো না কোনো সিরিজের অংশ। এসব সিরিজের মধ্যে সব থেকে জনপ্রিয় হচ্ছে- মার্ভেল সিনেমাটিক ইউনিভার্স, দ্যা অ্যাভেঞ্জার্স, এক্স-মেন, দ্য ডিসি এক্সটেন্ডেড ইউনিভার্স, ব্যাটম্যান ও স্পাইডারম্যান। এ শতাব্দীর শুরু থেকেই নাটকীয়ভাবে এই ধরনের সিনেমার জনপ্রিয়তা বাড়তে শুরু করে।
এটি এখন স্পষ্ট যে সুপারহিরো ঘরনার সিনেমা নতুন আরেক স্বর্ণযুগে প্রবেশ করেছে। গত বছর সব রেকর্ড ভেঙে দিয়ে এই ঘরনার সিনেমাগুলো শুধু যুক্তরাষ্ট্রের বক্স অফিসে আয় করেছে ২.৮ বিলিয়ন ডলারেরও বেশি।

কিন্তু হঠাৎ করেই কেন এত জনপ্রিয় হয়ে উঠেছে অতি মানবদের এই গল্পগুলো! বিশ্লেষকরা বলছেন এর ট্রেইলরের কথা। প্রতি ১০০ জনের ৪৪ জনই জানিয়েছেন, এ ধরনের সিনেমার যে ট্রেইলর তারা দেখেন তাই তাদের উৎসাহিত করে হলে গিয়ে সিনেমাটি দেখতে। গত শতাব্দীর তুলনায় সুপারহিরো সিনেমাগুলোর ট্রেইলরের ধরনে এসেছে অনেক অনেক পরিবর্তন। আর এটাই সাম্প্রতিক বছরগুলোকে এই সিনেমাগুলোকে এনে দিয়েছে আকাশ ছোঁয়া সফলতা।


এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বোর্ডের সঙ্গে আলোচনায় বসতে মিরপুরে যাচ্ছে ক্রিকেটাররা

এমপিও ভুক্ত হলো যেসব প্রতিষ্ঠান

অপেক্ষায় পাপন, ক্রিকেটাররা গুলশানে

নুরুন্নবী চৌধুরী শাওনসহ ২২ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

ক্রিকেটারদের অপেক্ষায় পাপন

বৃটেনে লরির ভেতর ৩৯ মৃতদেহ

তাহিরপুরে শিশু ধর্ষণের শিকার, ধর্ষক আটক

ফিটনেস ক্যাম্পে যোগ দেয়নি ক্রিকেটাররা

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বিসিবি সভাপতি পাপন

২৭৩০ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত

আলোচিত নুসরাত হত্যা মামলার রায় আগামীকাল

সমালোচনা সত্ত্বেও পাকিস্তানে ৮ অর্ডিন্যান্স অনুমোদন

নুরের ফেসবুক আইডি হ্যাকড, অভিযোগ ছাত্রলীগের বিরুদ্ধে

প্রাথমিকের শিক্ষকদের মহাসমাবেশে পুলিশের বাধা

প্রিন্স অব কলকাতা থেকে ভারতীয় ক্রিকেটের রাজা

কাওসারকে স্বেচ্ছাসেবক লীগ সভাপতি পদ থেকে অব্যাহতি