সিরিজ বোমা হামলা: ৫ জেএমবি সদস্যের কারাদণ্ড

অনলাইন

অনলাইন ডেস্ক | ২২ সেপ্টেম্বর ২০১৯, রোববার, ৩:৫০ | সর্বশেষ আপডেট: ৩:৫১
চৌদ্দ বছর আগে সারাদেশে সিরিজ বোমা হামলার ঘটনায় দায়ের করা এক মামলায় নিষিদ্ধ সংগঠন জামাআতুল মুজাহিদিনি বাংলাদেশ (জেএমবি)’র ৫ সদস্যকে ১২ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। ঢাকা মহানগর দুই নম্বর বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. আল মামুন আজ এই রায় দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- আবদুল্লাহ আল সুহাইল, হাবিবুর রহমান হাবিব (পলাতক), মো. মুসা ওরফে মুস্তাফিজুর রহমান ওরফে সামাদ ওরফে মিন্টু (পলাতক) মো. আবদুর রহমান মাসুদ, মো. নূরুল ইসলাম ওরফে উজ্জ্বল ওরফে জুবায়ের।

আসামিদের ৩০ হাজার টাকা করে জরিমানা, আনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দেয়া হয়েছে বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. শাহাবুদ্দিন।  

বিস্ফোরক দ্রব্য আইনের তিন ও ছয় ধারায় দেয়া রায়ে বলা হয়েছে, আসামিরা ২০০৫ সালের ১৭ই অগাস্ট সকাল ১১টার দিকে রাজধানীর খিলক্ষেত ওভারব্রিজের কাছে রাজউক মার্কেটের সামনে জনগণের জানমালের ক্ষতিসাধনের জন্য বোমা বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়।   

ওই ঘটনায় খিলক্ষেত থানার এএসআই মো. কাওসার আলম মামলা করার পর ওই বছরের ২রা নভেম্বর অভিযোগপত্র দাখিল করা হয়। এরপর আরও দু’বার সম্পূরক অভিযোগ দেয়া হয়। সর্বশেষ সম্পূরক অভিযোগপত্রে আবদুল্লাহ আল সুহাইলকে আসামির তালিকায় আনা হয়।

আইনজীবী মো. শাহাবুদ্দিন জানিয়েছেন, একটি হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জেএমবি নেতা আতাউর রহমান সানিও এই মামলার আসামি ছিলেন। মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় তাকে এই মামলা থেকে বাদ দেয়া হয়।

২০০৫ সালের ১৪ই নভেম্বর ঝালকাঠি জেলার সিনিয়র সহকারি জজ সোহেল আহম্মেদ ও জগন্নাথ পাঁড়ের গাড়িতে বোমা হামলা চালিয়ে তাদের হত্যা করা হয়। ওই মামলায় ২০০৭ সালের ২৯শে মার্চ জেএমবির শীর্ষ নেতা শায়খ আবদুর রহমান, সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলা ভাই, আতাউর রহমান সানিসহ সাতজনের ফাঁসি কার্যকর করা হয়।।


এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

দলবেঁধে বিদেশ ভ্রমণ

টাকার মান কমানোর উদ্যোগ যা ভাবছেন বিশ্লেষকরা

ছাত্ররাজনীতি বন্ধ হওয়া উচিত

দুদক চেয়ারম্যানের পদত্যাগ করা উচিত

গণভবনে আবরারের বাবা-মা, দ্রুত বিচারের নির্দেশ প্রধানমন্ত্রীর

চার বড় ভাইকে নিয়ে সিলেটে নানা জল্পনা

ড. ইউনূসের গ্রেপ্তারি পরোয়ানা স্থগিত

পরিবেশ রক্ষা করেই সুন্দরবন এলাকায় উন্নয়ন হচ্ছে- সালমান এফ রহমান

বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতার অপরাধকরণ নিয়ে উদ্বেগ

শিশুর ওপর এ কেমন বর্বরতা!

ছাত্রলীগ থেকে অমিত সাহা বহিষ্কার

আবরারের ছবিতে ভিজেছে হাজারো চোখ

‘শিবির সন্দেহে আবরারকে পিটিয়ে হত্যা করা হয়’

মিজান ও অমিত সাহা জানায়, আবরার শিবির করে

খোকন-শ্যামলসহ ছাত্রদলের অর্ধশতাধিক নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা

বিদেশি পর্যটকে মুখরিত হবে হাওর: প্রেসিডেন্ট