‘টেস্ট খেলতে চান না সাকিব’

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১২ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৩:৪৪
আফগানিস্তানের সঙ্গে টেস্ট হারের পর নেতৃত্বের প্রতি অনীহা জানিয়েছেন সাকিব আল হাসান। আর এ নিয়ে গতকাল বিস্ফোরক মন্তব্য করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। বিসিবি সভাপতি বলেন, সাকিব আসলে টেস্ট ফরমেটটাই খেলতে চান না। তাই নেতৃত্ব ছেড়ে দেয়ার কথা তুলছেন বারবার। গতকাল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে পাপন বলেন, ‘টেস্ট খেলায় আগ্রহ নেই সাকিবের। এজন্য সে অধিনায়কত্ব নিয়ে এমন কথা বলছে।’ বারবার নেতৃত্ব থেকে সরিয়ে দেয়ার কথা তোলায় তার ওপর কিছুটা যেন বিরক্ত বিসিবি সভাপতি।
২০১৭ সালের সেপ্টেম্বরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজের আগে ছয় মাসের ছুটি চেয়েছিলেন সাকিব। বিসিবি তিন মাসের ছুটি মঞ্জুর করে।
বিসিবি সভাপতির উপলব্ধি, টেস্ট খেলার প্রতি আগ্রহ নেই বলেই মাঝেমধ্যে এমন ছুটি চাইতেন সাকিব। নাজমুল হাসান বলেন, ‘টেস্ট খেলার ইচ্ছা নেই বলেই হয়তো মাঝেমধ্যে টেস্টের সময় বিশ্রাম নিতো সে, আমাদের ধারণা তেমনই।’এই টেস্ট ফরমেটে সাকিবের এমন অনেক রেকর্ড আছে, যেগুলো তাকে বিশ্বের সর্বকালের সেরা অলরাউন্ডারদের তালিকায় জায়গা করে দিয়েছে।
‘এক হারে শেষ হয়ে যায়নি বাংলাদেশ’
টেস্টে নবাগত আফগানিস্তানের কাছে ২২৪ রানের লজ্জার হার। সবচেয়ে বড় কথা, ব্যাটিং- বোলিং ফিল্ডিং কোন বিভাগেই পাঁচ দিনের টেস্টে নিয়ন্ত্রণ নিতে পারেনি টাইগাররা। এমন হার নাড়িয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকেও (বিসিবি)। যে কারণে মঙ্গলবার রাতেই দলের অধিনায়ক সাকিব আল হাসানসহ বেশ কয়েক জন সিনিয়র ক্রিকেটারের সঙ্গে ব্যক্তিগতভাবে আলোচানায় বসেছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। গতকালও তিনি মাঠে এসে অনুশীলনের সময় ড্রেসিং রুমে সব ক্রিকেটারদের সঙ্গে কথা বলেছেন। এরপর আলোচনায় বসেছেন নয়া প্রধান কোচ রাসেল ডমিঙ্গোসহ টিম ম্যানেজম্যান্টের সঙ্গে। পরে সংবাদ সম্মেলনে নাজমুল হাসান বলেন, টেস্ট ম্যাচটা হেরে গেছি, তাই মনে হয়েছে ওদের সঙ্গে আমাদের কথা বলা দরকার। গতকাল (মঙ্গলবার) বাসায় কয়েকজন সিনিয়র ক্রিকেটারের সঙ্গে বসছিলাম। আজও এখানে (মিরপুর মাঠে) কথা বললাম। এই টেস্ট ম্যাচটি হেরেছি এটি আসলেই দুঃখজনক। এমন কষ্ট এর আগেও আমরা পেয়েছি। এই ক্রিকেটে আমরা যেমন অত্যন্ত আনন্দিত হয়েছি, খুশি হয়েছি, তেমন অনেকবার কষ্ট পেয়েছি। এটি কিন্তু সবচেয়ে কষ্টের নয়। সবচেয়ে কষ্টের বিশ্বকাপ টি-টোয়েন্টিতে ভারতের কাছে হারটি। যেটিতে নাকি ২ বা ৩ রান বাকি ছিল। কিন্তু আমরা পারিনি। নিদাহাস ট্রফিতে নিশ্চিত জেতা ম্যাচ হারা আরো বেশি দুঃখজনক ছিল। এমনকি এশিয়া কাপে ভারতের কাছে শেষ বলে হেরে যাওয়া এগুলো ছিল আমার কাছে আরো বেশি কষ্টকর। তাই বলে হতাশ হওয়ার কিছু নেই। নাজমুল হাসান বলেন, আমি মনে প্রাণে বিশ্বাস করি এটি আমাদের আসল চিত্র না। এই মুশফিক বাংলাদেশের সেরা ব্যাটসম্যান। তামিম সেরা ওপেনার। সাকিব বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড়। এই বিশ্বকাপে ও ছিল সেরা খেলোয়াড় বলে আমি মনে করি। রিয়াদ একজন অসাধারণ খেলোয়াড়। বহু ম্যাচ সে আমাদের জিতিয়েছে। এরা কেউ শেষ হয়ে যায়নি। অফ ফর্ম তো থাকতেই পারে। এদেরকে এখন বাদ দিয়ে নতুন খেলোয়াড় আনতে হবে এমন কোনো চিন্তা আমার মাথায় আসে না। মাশরাফি- যাকে নিয়ে ফেসবুকে কিংবা সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক কথাবার্তা হয়েছে। আরে এই মাশরাফিই আমাদের কম ম্যাচ জেতায়নি। ত্রিদেশীয় সিরিজ জিতিয়ে নিয়ে এসেছে, অসাধারণ খেলেছে মাশরাফি। একটি বিশ্বকাপে একটু খারাপ খেলেছে, মনে হয় যেন কি না কি হয়ে গেল। এত তাড়াতাড়ি আমাদের কাউকে ওঠানো উচিত না, কাউকে ফেলেও দেয়া উচিত না। তামিম, সাকিব, মুশফিক, রিয়াদ যদি রান না করে তাহলে যে কারো সাথে জেতাই আমাদের কঠিন হবে। আপনি যদি দেখেন বিশ্বকাপে একমাত্র ভালো খেলেছে সাকিব, তাকে সমর্থন দিয়েছে মুশফিক। তামিম, রিয়াদ এরা কিন্তু কিছুই করতে পারেনি। যদি খেলত, বাংলাদেশ আরও ভালো করত। আর এই টেস্টে সাকিব, রিয়াদ, মুশফিক- এরা যদি রান না করে তাহলে করবেটা কে। অবশ্যই সৌম্য-লিটনের কথা আমি যা মনে করি, ওরা টেস্ট ক্রিকেটার না। ওদের আমরা নিয়েছিলাম টি- টোয়েন্টির জন্যই। তারা অনেক ভালো টি-টোয়েন্টি ব্যাটসম্যান। যেহেতু তামিম নাই, যেহেতু ইমরুল তার বাচ্চার অসুস্থতার জন্য ছুটিতে গেছে। আমাদের হাতে অপশন ছিল না। তবে আমাদের হারা উচিৎ হয়নি। কিন্তু আমি মনে করি, ওরা ঘুরে দাঁড়াবে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

মোক্তাদির হোসাইন

২০১৯-০৯-১২ ০২:৫৭:০১

পৃথিবীর কোন দেশেই এভাবে বোর্ড সভাপতি এতো ঘন ঘন খেলোয়াড় এবং পারফরমেন্স নিয়ে কথা বলেন না. এসবের বেপারে নির্বাচক, কোচ আর অধিনায়কের ই বক্তব্য দেয়া উচিত। বিপিএল আয়োজন না করে ঘরোয়া টি ২০ লীগ আয়োজন করা উচিত। জিম্বাবুয়ে আর আফগানিস্তান কে পুনরায় আন্তর্জাতিক ক্রিকেটে সুযোগ করে দেয়ার জন্য বাংলাদেশ ক্রিকেট কেই তাহারা খুঁজিয়া পাইলো?

আপনার মতামত দিন

ক্যাসিনো গডফাদারদের তালিকা ধরে অভিযান

আপনারা এতদিন আঙ্গুল চুষছিলেন?

শিক্ষায় ইদান প্রাইজে ভূষিত ফজলে হাসান আবেদ

নেপালিদের খুঁজছে র‌্যাব

নূরকে ফেরানোর আইনি লড়াইয়ে এগোলো বাংলাদেশ

ছাত্রদলে নতুন নেতৃত্ব

যুবলীগের কমিটি ভেঙে দেয়া নিয়ে আলোচনা

শিশু একাডেমির ডিজি’র পদত্যাগ চান শিশুসাহিত্যিকরা

শিমুল হত্যা মামলা চলতে বাধা নেই

সিদ্ধিরগঞ্জে মা ও দুই সন্তানকে গলা কেটে হত্যা

শিবগঞ্জে যুবকের দুই কব্জি কেটে নিলো সন্ত্রাসীরা

জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনালের পুরস্কার পেলেন শায়ান এফ রহমান

ক্যাসিনোয় প্রশাসনের কেউ জড়িত থাকলে ব্যবস্থা

মসজিদের শহরকে ক্যাসিনোর শহরে পরিণত করেছে সরকার

হেরফের নেই পিয়াজের বাজারে

ফারমার্স ব্যাংকে জালিয়াতির ঘটনায় ৩ জনের ব্যাংক হিসাব জব্দ