ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর হুঁশিয়ারি

সব রাজ্য থেকেই তাড়ানো হবে অবৈধ বাংলাদেশীদের

বিশ্বজমিন

কলকাতা প্রতিনিধি | ১০ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার
আসামে নাগরিকপঞ্জী নিয়ে বিতর্ক ও ক্ষোভের মধ্যেই দু’দিনের জন্য আসাম সফরে গিয়ে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি সভাপতি অমিত শাহ ফের হুঁশিয়ারি দিয়েছেন। তিনি বলেছেন, শুধু আসাম থেকেই নয়, গোটা ভারত থেকেই অবৈধ বাংলাদেশীদের চিহ্নিত করে বহিষ্কার করার ব্যাপারে সরকার অঙ্গীকারাবদ্ধ। সোমবার গুয়াহাটিতে নেডা- নর্থ-ইস্ট ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (নেডা) চতুর্থ অধিবেশনে ভাষণ দিতে গিয়ে অমিত শাহ বলেছেন, আমি আপনাদের আশ্বস্ত করতে চাই যে, অবৈধ অভিবাসীদের শুধু আসামেই নয়, ভারতের কোথাও থাকতে দেওয়া হবে না। আমাদের লক্ষ্য হল, অবৈধ অভিবাসীদের ভারত থেকে বহিষ্কার করা। অবশ্য নাগরিকত্ব সংশোধনী আইন আসবেই বলে জানালেও এদিন স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের পরে যারা একনাগাড়ে ভারতে এসেছেন, তাদের কোনওভাবেই নাগরিকত্ব দেওয়া হবে না। নাগরিকত্ব সংশোধনী আইনে প্রতিবেশী দেশগুলি থেকে নির্যাতিত হয়ে আসা ৬টি সংখ্যালঘু সম্প্রদায়কে নাগরিকত্ব দেওয়া হবে। সেই আইন অবশ্য কবে সংশোধন হয়ে চালু হবে তা নিয়ে অমিত শাহ কোন কথাই বলেননি। তিনি গত রবিবার আসামে পা দিয়েই জানিয়েছিলেন, আসাম থেকে অবৈধ অভিবাসীদের তাড়ানো হবেই। এদিন অবশ্য উত্তরপূর্ব ভারতের রাজ্যগুলিকে আশ্বস্ত করে বলেছেন, সরকার আসাম থেকে অবৈধ অভিবাসীদের তাড়ালেও তারা পাশের রাজ্যে ঢুকে বাঁচতে পারবে না। উল্লেখ্য, এই প্রথম উত্তর-পূর্ব ভারতের ৮ রাজ্য বিজেপির নেতৃত্বাধীন জোটের শরিকদের শাসনাধীন। তবে নাগরিকত্ব আইন সংশোধনী বিল নিয়ে বিরোধিতা করেছে এই অঞ্চলের অনেক রাজ্য। এদিকে, নেডা চেয়ারম্যান হিমান্ত বিশ্ব শর্মা বলেছেন, এনআরসিতে অনেক ভারতীয় বাদ পড়েছেন, বিদেশিদের নাম ঢুকেছে। নাগরিকত্ব সংশোধনী বিলে হিন্দুদের নাগরিকত্ব দেওয়ার প্রস্তাব নিয়েও অনেক আপত্তি উঠেছে। গঠনমূলক সমালোচনার মাধ্যমে, সকলের মত নিয়ে এই ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে। তবে আসামের বিজেপি নেতারা অমিত শাহর সঙ্গে দেখা করে এনআরসি নিয়ে ক্ষোভ প্রকাশ করলেও নাগরিকপঞ্জী থেকে বাদ পড়াদের নিয়ে অমিত শাহ কোনও কথাই বলেননি।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

মোঃ নুরুল আলম

২০১৯-০৯-১১ ১৬:২৩:১০

আমাদের ঘোষণা, এনআরসি’র নামে কোন ভারতীয়কে বাংলাদেশে ঢুকতে দেয়া হবে না । প্রয়োজনে মাথা পিছু চাঁদা দেব, সীমান্তে চীনের প্রাচীর গড়ে তুলবো, ভারতীয় পুশব্যাক ঠ্যাকাবো । এক হও সকল বাংলাদেশী । বাংলাদেশকে আসল বাংলাদেশের মতো স্বাধীন করবো । চাটুকার এদেশ হতে তাড়াবো ।

মোঃ নুরুল আলম

২০১৯-০৯-১১ ১৬:১৮:৪১

বাংলাদেশ নামের আলাদা ভূ-খন্ড এটা বোধ হয় তাদের আর সহ্য হচ্ছেনা । বাংলাদেশ আপনাদেরতো অনেক কিছু দিয়েছে । এদেশের সরকার প্রধানেইতো বলেছে আপনাদের যা দিয়েছেন তা আপনারা সারা জীবন মনে রাখবেন । আর কী কী চাই ? আপনারা কী দেশটাকেই গ্রাস করতে চান ? এনআরসি’র নামে যে প্রহসনের নাটক আপনারা মঞ্চস্থ করতে চাচ্ছেন তা বাংলাদেশের মানুষ খুব ভালোভাবে জানেন শুধু আ’লীগ ছাড়া । আ’লীগকে দিয়ে জাতিকে ঘুম পাড়ানোর কঠিন ঔষধ দেয়া হয়েছে । যাকে বলে জোর-জবরধ্বস্তির ঘুম । যেমন দেয়া হয় ওপেন হার্টজ সার্জারী-এর ক্ষেত্রে । ঘন্টার পর ঘন্ট ঘুমিয়ে থাকা । আর যখন ঘুম ভাঙ্গবে রোগী দেখবে তার বুকটাতে শুধু বেন্ডেজ আর বেন্ডেজ সঙ্গে ব্যথা । কথা নেই বার্তা নেই এনআরসি’র নামে ভাওতাবাজি করে বলে দেয়া হলো এরা ভারতের নাগরিক নয় । তাহলো ওরা কী আকাশ হতে এসেছে ? যুগ যুগ ধরে যারা নিজ দেশে বসবাস করছে তারা কিনা দেশের নাগরিক নয় ! আপনারা জনসংখ্যা নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছেন বলে জনসংখ্যা অধিক হয়েছে সে জন্যতো পাশের দেশ দায়ী নন । আর আপনাদের দেশ এমনকি স্বর্গরূপ নিয়েছে যে এদেশ হতে দলে দলে লোক তথায় গমন করবে । পত্রিকান্তরে দেখা গেছে আপনাদের দেশের শত করা ৭০ ভাগ লোক এখনো উন্মুক্ত স্থানে মল ত্যাগ করে । তার মানে আপনাদের জীবন যাত্রার মান আমাদের চেয়ে অনেক নীচে ।

আপনার মতামত দিন

ক্যাসিনো গডফাদারদের তালিকা ধরে অভিযান

আপনারা এতদিন আঙ্গুল চুষছিলেন?

শিক্ষায় ইদান প্রাইজে ভূষিত ফজলে হাসান আবেদ

নেপালিদের খুঁজছে র‌্যাব

নূরকে ফেরানোর আইনি লড়াইয়ে এগোলো বাংলাদেশ

ছাত্রদলে নতুন নেতৃত্ব

যুবলীগের কমিটি ভেঙে দেয়া নিয়ে আলোচনা

শিশু একাডেমির ডিজি’র পদত্যাগ চান শিশুসাহিত্যিকরা

শিমুল হত্যা মামলা চলতে বাধা নেই

সিদ্ধিরগঞ্জে মা ও দুই সন্তানকে গলা কেটে হত্যা

শিবগঞ্জে যুবকের দুই কব্জি কেটে নিলো সন্ত্রাসীরা

জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনালের পুরস্কার পেলেন শায়ান এফ রহমান

ক্যাসিনোয় প্রশাসনের কেউ জড়িত থাকলে ব্যবস্থা

মসজিদের শহরকে ক্যাসিনোর শহরে পরিণত করেছে সরকার

হেরফের নেই পিয়াজের বাজারে

ফারমার্স ব্যাংকে জালিয়াতির ঘটনায় ৩ জনের ব্যাংক হিসাব জব্দ