ক্যারিয়ারের ১৯তম গ্র্যান্ড স্লাম জয়

রেকর্ড নিয়ে ভাবছেন না নাদাল

খেলা

স্পোর্টস ডেস্ক | ১০ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার
৪ ঘণ্টা ৫০ মিনিটের এপিক লড়াই। পাঁচ সেটের সেই লড়াইয়ে রাশিয়ার দানিল মেদভেদেভকে হারিয়ে ক্যারিয়ারের চতুর্থ ইউএস ওপেন শিরোপা জিতলেন রাফায়েল নাদাল। সব মিলিয়ে নাদালের গ্র্যান্ড স্লাম দাঁড়ালো ১৯টি। পুরুষ এককে সবচেয়ে বেশি গ্র্যান্ড স্লাম জয়ী রজার ফেদেরারকে ছুঁতে আর মাত্র একটি গ্র্যান্ড স্লাম শিরোপা দরকার স্প্যানিয়ার্ড কিংবদন্তির। তবে ওটা নিয়ে ভাবছেন না নাদাল। তিনি বলেন, ‘আমি সব সময় যা বলি তাই বলবো। আমি ট্রফি জিততে ভালোবাসি তবে ওটা (২০ গ্র্যান্ড স্লাম) নিয়ে আসলে ভাবছি না। ফেদেরারকে ছুঁতে পারলে আমি বেশি খুশি হবো না। আর না হলেও আমার খারাপ লাগবে না।’
চলতি বছরে এটি নাদালের দ্বিতীয় সাফল্য। এর আগে নিজের পছন্দের ইভেন্ট ফ্রেঞ্চ ওপেনে ১২তম শিরোপা জেতেন তিনি। ৩৩ বছর বয়সী নাদাল টুর্নামেন্ট শুরু করেছিলেন র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে থেকে। শিরোপা জেতায় ১৯৬০ পয়েন্ট যোগ হলো তার নামের পাশে। তাতে সার্বিয়ার নোভাক জকোভিচকে হটিয়ে এটিপি র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছেন নাদাল।
রোববার আর্থার অ্যাশ স্টেডিয়ামে অনুষ্ঠিত নাদাল-মেদভেদেভর ফাইনালটি অন্যতম সেরা ফাইনাল বলেছেন টেনিস কিংবদন্তি বিলি জিন কিং। প্রথম সেটে হাড্ডাহাড্ডি লড়াই শেষে মেদভেদেভকে ৭-৫ গেমে হারান নাদাল। দ্বিতীয় সেটে দাপটের সঙ্গে  ৬-৩ গেমে জিতে শিরোপা পথে এগিয়ে যান তিনি। কিন্তু এরপর দারুণভাবে ঘুরে দাঁড়ান মেদভেদেভ। তৃতীয় সেট ৭-৫ গেম ও চতুর্থ সেট ৬-৪ গেমে জিতে লড়াই জমিয়ে তুলেন এই রাশান। কিন্তু নাদালের অভিজ্ঞতার কাছে শেষ পর্যন্ত পেরে উঠেননি ২৩ বছর বয়সী মেদভেদেভ। পঞ্চম ও শেষ সেটে ৬-৪ গেমে জিতে নাদাল নিশ্চিত করেন শিরোপা। ফাইনাল গেম জেতার কিছুক্ষণ কোর্টে শুয়ে ছিলেন নাদাল। এরপর দর্শকদের ধন্যবাদ জানানোর সময় কেঁদে ফেলেন তিনি। এ নিয়ে নাদাল বলেন, ‘আজ এই ট্রফিটাই আমার কাছে সবকিছু। আমি আবেগ নিয়ন্ত্রণ রাখার যথাসাধ্য চেষ্টা করেছি। কিন্তু মাঝে মাঝে সেটি অসম্ভব হয়ে দাঁড়ায়।’ এর আগে ২০১০, ২০১৩ ও ২০১৭ সালে ইউএস ওপেনে চ্যাম্পিয়ন হয়েছিলেন নাদাল।
২০০৫ সাল থেকে টেনিসে শুরু হয় ফেদেরার-নাদাল-জোকোভিচ যুগ। নাদালের ইউএস ওপেন জয়ের মধ্য দিয়ে সেটি অব্যাহত থাকলো। তিনজনে মিলেই ভাগাভাগি করেছেন শেষ ১২ গ্র্যান্ড স্লাম।
পুরুষ এককে সর্বাধিক গ্র্যান্ড স্লাম
১.    রজার ফেদেরার (সুইজারল্যান্ড)    ২০
২.    রাফায়েল নাদাল (স্পেন)    ১৯
৩.    নোভাক জকোভিচ (সার্বিয়া)    ১৬
৪.    পিট সাম্প্রাস (যুক্তরাষ্ট্র)    ১৪
৫.    রয় এমারসন (অস্ট্রেলিয়া)    ১২

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রাঙামাটিতে জেএসএসের ২ কর্মীকে গুলি করে হত্যা

আজাদ কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তান বাকযুদ্ধ

ধামরাইয়ে ইট ভাটার মালিক খুন

বুথফেরত জরিপে মুখোমুখি নেতানিয়াহু ও বেনি গান্টজ

ট্রাম্পের জন্য তালেবানদের আলোচনার দরজা খোলা

গাজীপুর ও নারায়ণগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২

আসামে কঠিন পরীক্ষার মুখে বাংলাভাষীরা

জাবির সাবেক ভিসিসহ শিক্ষক-ছাত্রনেতাদের মোবাইল ফোনসেবা বন্ধ

‘মনের মতো গানও আজকাল পাই না’

বার্সেলোনাকে বাঁচালেন টার স্টেগান

হার দিয়ে শুরু চ্যাম্পিয়ন লিভারপুলের

থাইল্যান্ডে নগ্ন কেরি কেতোনা

যে কারণে র‌্যাঙ্কিংয়ে ঢাবি’র পতন

প্রকল্পের কেনাকাটায় সতর্ক থাকার নির্দেশনা প্রধানমন্ত্রীর

রাব্বানী পদত্যাগ না করলে ব্যবস্থা: নুর

ঢাবিতে যত অনিয়ম, বিতর্ক