প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের পূর্বে বিহারী ক্যাম্পে উচ্ছেদ নয়

অনলাইন

স্টাফ রিপোর্টার | ৯ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, ৪:১৯
বিহারীদের পুনর্বাসনের বিষয়ে নেয়া প্রধানমন্ত্রীর উদ্যোগ বাস্তবায়নের পূর্বে বিহারী ক্যাম্প উচ্ছেদ না করতে স্থিতাবস্থার আদেশ দিয়েছেন হাইকোর্ট। সোমবার বিহারীদের দায়ের করা এক রিট আবেদনের শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি এনায়েতুর রহিম ও বিচারপতি খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

এসময় প্রধানমন্ত্রীর আদেশ বাস্তবায়নের পূর্বে পল্লবীর এমসিসি ক্যাম্প ও ফুটবল গ্রাউন্ড ক্যাম্পসহ মিরপুর ১০,১১ ও ১২-তে অবস্থিত ক্যাম্পের উচ্ছেদের সিদ্ধান্ত কেন অবৈধ নয়, জানতে চেয়ে রুল জারি করেন আদালত। জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনসহ অন্যান্য ২৪ জনকে চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। একই সঙ্গে পল্লবীর ১০, ১১ ও ১২-তে অবস্থিত বিহারী ক্যাম্প উচ্ছেদ না করতে দুই মাসের জন্য স্থিতাবস্থার আদেশও জারি করেছেন হাইকোর্টের এ বেঞ্চ।

গত ২৭শে অগাস্ট পল্লবীতে অবস্থিত বিহারীদের এমসিসি ও ফুটবল গ্রাউন্ড ক্যাম্পকে উচ্ছেদ করতে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ একটি চিঠি দিলে বিহারীদের সংগঠন ইউএসপিওয়াইআরএম'র মিল্লাত ক্যাম্প কমিটির সভাপতি মো. সেলিম ও উর্দুভাষী যুব-ছাত্র আন্দোলনের সহ-সাংগঠনিক সম্পাদক কামরান হায়দার প্রধানমন্ত্রীর আদেশ বাস্তবায়ন না হওয়া পর্যন্ত স্থিতাবস্থার আদেশ চেয়ে একটি রিট আবেদন করলে আদালত এ আদেশ দেন।

রিটকারী পক্ষের আইনজীবী মো. শাহজাহান বলেন, হারীদের পুনর্বাসনের বিষয়ে নেয়া প্রধানমন্ত্রীর উদ্যোগ বাস্তবায়নের পূর্বে বিহারী ক্যাম্প উচ্ছেদ না করতে স্থিতাবস্থার আদেশ দিয়েছে হাইকোর্ট। এ আদেশের ফলে পল্লবীতে অবস্থিত বিহারীদের এমসিসি ক্যাম্প, ফুটবল গ্রাউন্ড ও পল্লবীর ১০,১১ ও ১২’র ক্যাম্পগুলোতে উচ্ছেদ অভিযান চালানো সম্ভব নয়।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আজাদ কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তান বাকযুদ্ধ

ধামরাইয়ে ইট ভাটার মালিক খুন

বুথফেরত জরিপে মুখোমুখি নেতানিয়াহু ও বেনি গান্টজ

ট্রাম্পের জন্য তালেবানদের আলোচনার দরজা খোলা

গাজীপুর ও নারায়ণগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২

আসামে কঠিন পরীক্ষার মুখে বাংলাভাষীরা

জাবির সাবেক ভিসিসহ শিক্ষক-ছাত্রনেতাদের মোবাইল ফোনসেবা বন্ধ

‘মনের মতো গানও আজকাল পাই না’

বার্সেলোনাকে বাঁচালেন টার স্টেগান

হার দিয়ে শুরু চ্যাম্পিয়ন লিভারপুলের

থাইল্যান্ডে নগ্ন কেরি কেতোনা

যে কারণে র‌্যাঙ্কিংয়ে ঢাবি’র পতন

প্রকল্পের কেনাকাটায় সতর্ক থাকার নির্দেশনা প্রধানমন্ত্রীর

রাব্বানী পদত্যাগ না করলে ব্যবস্থা: নুর

ঢাবিতে যত অনিয়ম, বিতর্ক

পার্লামেন্ট স্থগিত করা নিয়ে বৃটিশ সুপ্রিম কোর্টে শুনানি শুরু