‘আত্মবিশ্বাস নিয়েই আফগানিস্তানে যাবো’

খেলা

স্পোর্টস রিপোর্টার | ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার
২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ সামনে রেখে আজ প্রস্তুতি শুরু করবে বাংলাদেশ দল। ক’দিন আগে ২৫ জনের প্রাথমিক দল দিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। প্রাথমিক দলে এবার যোগ হলেন আরামবাগের গোলরক্ষক মাজহারুল ইসলাম হীমেল। তবে আজ অনুশীলন শুরু হলেও আবাহনীর ফুটবলারদের পাচ্ছেন না বাংলাদেশ দলের হেড কোচ জেমি ডে। আগামী ২৮শে সেপ্টেম্বর এএফসি কাপের ইন্টার জোনাল সেমিফাইনালে উত্তর কোরিয়ার এপ্রিল টোয়েন্টিফাইভের সঙ্গে ফিরতি পর্বের ম্যাচ খেলবে আবাহনী। ওই ম্যাচ শেষে ৩০ সেপ্টেম্বর অনুশীলনে ফিরবে আবাহনীতে থাকা জাতীয় দলের সাত ফুটবলার। এদিকে প্রস্তুতি শুরুর আগে গতকাল মিডিয়ার মুখোমুখি হন ইংলিশ কোচ জেমি ডে। হোটেল ফার্স-এ বসে তিনি বলেন, ‘ভালো মানের প্রস্তুতি নিলে আত্মবিশ্বাস জন্মাবে। আর সেই বিশ্বাসের জোর নিয়েই আমরা আফগানিস্তানে যাবো’।
১০ সেপ্টেম্বর তাজিকিস্তানে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বের প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। প্রতিপক্ষ আফগানিস্তান। এই প্রতিপক্ষকে শক্ত বলেই মানছেন জেমি ডে। তাই ছেলেদের মানসিকভাবে চাঙ্গা করতে চান। ‘আমাদের হাতে দু’সপ্তাহ সময় রয়েছে। এই সময়ের মধ্যে প্রস্তুতির উপর জোর দেবো। ছেলেদের মানসিকভাবে চাঙ্গা করে তুলতে হবে। আফগানিস্তান অবশ্যই ভালো দল। আমরাও ইতিবাচক ফলের জন্যই মাঠে নামবো’-বলেন তিনি। ১৬ই আগষ্ট প্রাথমিক দল দিলেও তিনজন গোলকিপারকে রেখেছিলেন। কিন্তু হঠাৎ করেই বুধবার ডাকলেন আরেক গোলকিপার মাজহারুল ইসলাম হিমেলকে। চার গোলকিপার ডাকার ব্যাখ্যা দিয়ে জেমি বলেন, ‘আমরা সাধারণত তিনজন গোলকিপারকেই দলে রাখি। কিন্তু যেহেতু লম্বা সময় বাছাই পর্ব। তাই একজন ইনজুরিতে পড়লে যাতে অন্যজনকে আমরা দলে রাখতে পারি। তাই শেষ পর্যন্ত হিমেলকে ডাকা হয়েছে।’ একদিন আগেই এএফসি কাপে ঢাকার মাঠে উত্তর কোরিয়ার ক্লাব এপ্রিল টুয়েন্টিফাইভকে ৪-৩ গোলে হারিয়েছে আবাহনী লিমিটেড। কিন্তু স্বাগতিকদের হজম করা তিন গোলে গোলকিপার শহিদুল আলম সোহেলের দুর্বলতাকেই বড় করে দেখছেন দর্শকরা। এ বিষয়ে জেমির বক্তব্য, ‘শহীদুল আলম সোহেল দেশের অন্যতম সেরা গোলকিপার। সে শারীরিকভাবে ফিট। তাছাড়া ভুল হতেই পারে। তাই বলে তার যোগ্যতাতো নষ্ট হয়ে যায় না।’ এপ্রিল টুয়েন্টিফাইভের বিপক্ষে সোহেল রানার দুর্দান্ত গোলটি নিয়ে বেশ উচ্ছ্বসিত জেমি ডে। তিনি বলেন, ‘ম্যাচে সোহেলকে বেশ আত্মবিশ্বাসী মনে হয়েছে। তাই সে এমন গোল পেয়েছে। আমি এটাই চাই সব খেলোয়াড়দের মধ্যে। আত্মবিশ্বাস থাকলে, জয় আসবেই।’
 ২০২২ সালের বিশ্বকাপ ফুটবলের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশের সঙ্গে ‘ই’ গ্রুপে পড়েছে আফগানিস্তান, ভারত, ওমান ও বিশ্বকাপের স্বাগতিক কাতার। দেশে এক সপ্তাহের ক্যাম্প শেষে আগামী ১লা সেপ্টেম্বর বাংলাদেশ দল রওনা দেবে তাজিকিস্তানের উদ্দেশে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মাহমুদুল্লাহ ৪১ বলে ৬২, বাংলাদেশ ১৭৫

নিহত চালকের চিকিৎসায় দুই পরিচালকের ব্যাখ্যা জানতে চান হাইকোর্ট

ফকিরাপুলে নিষিদ্ধ ক্যাসিনোতে অভিযান, ১৪২ আটক

চবিতে ছাত্রলীগ নেতার অনশন

ভিকারুননিসার নতুন অধ্যক্ষ ফওজিয়ার নিয়োগ স্থগিত চেয়ে চেম্বার আদালতে আবেদন

থানায় বিয়ে দেয়া সেই ওসি বরখাস্ত

টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ, আমিনুল-শান্তর অভিষেক

জাবির সরকার ও রাজনীতি বিভাগের নতুন সভাপতি অধ্যাপক নাসরীন সুলতানা

৩১ বছর আগের ট্র্যাজেডি ছাপানোয় ক্ষুব্ধ স্টোকস

তারা টকশোর এ্যাংকর নাকি অনভিজ্ঞ বক্তা?

মাদারীপুরে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

৩৬ ঘন্টায় বিশ্বজুড়ে ছড়াতে পারে ফ্লু, মারা যেতে পারে ৮ কোটি মানুষ

নয়াপল্টনে জড়ো হচ্ছেন ছাত্রদলের কাউন্সিলররা

সরকারি চাল বাড়িতে, চেয়ারম্যান-ডিলার গ্রেপ্তার

বৃটিশ পার্লামেন্ট স্থগিত নিয়ে আজ আবার শুনানি

ঢাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা, উত্তেজনা