দিল্লির বিদেশমন্ত্রী আসছেন আজ

টার্গেট রাজনৈতিক সম্পর্ক দৃঢ়করণ

শেষের পাতা

কূটনৈতিক রিপোর্টার | ১৯ আগস্ট ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ৩:২১
পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর আজই প্রথম বাংলাদেশ সফরে আসছেন ভারতের বিদেশমন্ত্রী ড. এস জয়শঙ্কর। গুড উইল বা শুভেচ্ছা সফর হলেও তাৎপর্যপূর্ণ ওই সফরে বাংলাদেশ-ভারত সম্পর্কের সার্বিক বিষয় নিয়ে আলোচনা হবে। এ ছাড়া আগামী অক্টোবরের শুরুতে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য নয়াদিল্লি সফর নিয়ে আলোচনা করবেন তিনি। ৩ দিনের সফরে সোমবার রাতে বাংলাদেশ বিমানের কমার্শিয়াল ফ্লাইটে ড. জয়শঙ্কর ঢাকা পৌঁছাচ্ছেন। পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বিমানবন্দরে তাকে উষ্ণ অভ্যর্থনা জানাবেন। রাতে তার সফরের আনুষ্ঠানিক কোন কর্মসূচি নেই। আগামীকাল দিনের প্রথমার্থে পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বাধীন বাংলাদেশ প্রতিনিধি দলের সঙ্গে জয়শঙ্করের নেতৃত্বাধীন দিল্লির প্রতিনিধি দলের দ্বিপক্ষীয় বৈঠক হবে। সকাল ১১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বৈঠকটি শুরু হয়ে চলবে মধ্যাহ্নভোজ অবধি। বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে যাবেন জয়শঙ্কর। তার আগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেন এবং বঙ্গবন্ধু মিউজিয়াম পরিদর্শনের কথা রয়েছে। কূটনৈতিক সূত্র মতে, পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর জয়শঙ্করের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের প্রথম সাক্ষাৎ-বৈঠক হয় গত জুনে তাজিকিস্তানে।

ওই বৈঠকে দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যুতে আলোচনা হয়। পররাষ্ট্রমন্ত্রী মোমেন রোহিঙ্গা সংকট সমাধানে ভারতের সমর্থন ও সহযোগিতা কামনা করেন। জবাবে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন তিনি। একাধিক ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ঢাকা-দিল্লি বিদ্যমান সম্পর্ক আরো শক্তিশালী করার লক্ষ্যেই বাংলাদেশ সফর করছেন জয়শঙ্কর। তার সফরে অবৈধ অভিবাসন ও অনুপ্রবেশ, কানেক্টিভিটি, রোহিঙ্গা সংকট এবং দীর্ঘদিনের অমীমাংসিত তিস্তাসহ যৌথ নদীগুলোর পানির বণ্টন ও ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হতে পারে। দু’দেশের মধ্যকার ব্যবসা-বাণিজ্য তথা রাজনৈতিক সম্পর্ক জোরদারই তার সফরের মূল উদ্দেশ্য। তবে অতি সম্প্রতি সৃষ্ট কাশ্মির সঙ্কট, ত্রিপুরা বিমানবন্দর সম্প্রসারণে বাংলাদেশের কাছে জমি চাওয়া এবং আঞ্চলিক সন্ত্রাসবাদ ও উগ্রপন্থার উত্থান চেষ্টা ঠেকানোর বিষয়ে দুই বন্ধু রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে গুরুত্বপূর্ণ আলোচনা হতে পারে। তবে এখন পর্যন্ত এজেন্ডা চূড়ান্তকরণের কোন আগাম কথাবার্তা হয়নি বলে দাবি সেগুনবাগিচার।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Selina

২০১৯-০৮-১৮ ১৭:৪৯:০০

The padda river and the gorai river are minimum water level subsequently water flow very slow. Within short span of time northern belt of my beloved country experience a pure desert area. Hope friendship treatment.

Shatabadi

২০১৯-০৮-১৯ ০২:৩২:১৩

Bangladesh is ready with every thing to make her Master Happy.

আপনার মতামত দিন

মাহমুদুল্লাহ ৪১ বলে ৬২, বাংলাদেশ ১৭৫

নিহত চালকের চিকিৎসায় দুই পরিচালকের ব্যাখ্যা জানতে চান হাইকোর্ট

ফকিরাপুলে নিষিদ্ধ ক্যাসিনোতে অভিযান, ১৪২ আটক

চবিতে ছাত্রলীগ নেতার অনশন

ভিকারুননিসার নতুন অধ্যক্ষ ফওজিয়ার নিয়োগ স্থগিত চেয়ে চেম্বার আদালতে আবেদন

থানায় বিয়ে দেয়া সেই ওসি বরখাস্ত

টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ, আমিনুল-শান্তর অভিষেক

জাবির সরকার ও রাজনীতি বিভাগের নতুন সভাপতি অধ্যাপক নাসরীন সুলতানা

৩১ বছর আগের ট্র্যাজেডি ছাপানোয় ক্ষুব্ধ স্টোকস

তারা টকশোর এ্যাংকর নাকি অনভিজ্ঞ বক্তা?

মাদারীপুরে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

৩৬ ঘন্টায় বিশ্বজুড়ে ছড়াতে পারে ফ্লু, মারা যেতে পারে ৮ কোটি মানুষ

নয়াপল্টনে জড়ো হচ্ছেন ছাত্রদলের কাউন্সিলররা

সরকারি চাল বাড়িতে, চেয়ারম্যান-ডিলার গ্রেপ্তার

বৃটিশ পার্লামেন্ট স্থগিত নিয়ে আজ আবার শুনানি

ঢাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা, উত্তেজনা