সহজে দ্রুত রক্তদাতার সন্ধান দেবে ‘আলো ব্লাড ডোনার’

ষোলো আনা

ষোলো আনা ডেস্ক | ১৬ আগস্ট ২০১৯, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৮:৩৫
তথ্যপ্রযুক্তির যুগের সঙ্গে তাল মিলিয়ে রক্তদান কার্যক্রমকে আরো সহজ করতে ‘আলো ব্লাড  ডোনার’ নামে নতুন একটি অ্যাপ চালু হয়েছে। অ্যাপটি চালু করেছে ‘সেভ দ্য ফিউচার’ নামে একটি স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন। অ্যাপটির বিশেষ সুবিধা হচ্ছে নিবন্ধিত রক্তদাতাদের খুঁজে  পেতে সহজ পদ্ধতি অনুসরণ করা হয়েছে। অ্যাপটি গুগল প্ল্লেস্টোরে ‘Alo Blood Donor’ নামে পাওয়া যাচ্ছে।

অ্যাপটিতে সারা দেশের স্বেচ্ছাসেবকদের বিস্তারিত তথ্য দেয়া আছে। অর্থাৎ যার জেলায় রক্তের প্রয়োজন হবে, অ্যাপের মাধ্যমে রক্তগ্রহীতারা সেই  জেলায় স্বেচ্ছাসেবকের মাধ্যমে যোগাযোগ করে কাঙ্ক্ষিত রক্তদাতার সন্ধান পাবেন। এ ছাড়া সরাসরি অ্যাপ থেকে সার্চ করে যে কোনো গ্রুপের রক্তদাতা খুঁজে নেয়া যাবে। অ্যাপে যত বেশি রক্তদাতা নিবন্ধন করবেন, তত বেশি মানুষ উপকৃত হবেন।

‘সেভ দ্য ফিউচার ফাউন্ডেশন’-এর নির্বাহী পরিচালক গোলাম মোস্তফা মজুমদার বলেন, রক্ত কৃত্রিমভাবে তৈরি করা যায় না। একজন মানুষই পারে আরেকজন মানুষকে রক্ত দিয়ে জীবন বাঁচাতে। তাই যে কোনো গ্রুপের রক্তের সন্ধান  পেতে সাহায্য করবে ‘আলো ব্লাড ডোনার’ অ্যাপ।

‘সেভ দ্য ফিউচার ফাউন্ডেশন’-এর প্রধান পৃষ্ঠপোষক শাফি মোদ্দাসের খান জ্যোতি বলেন, অ্যাপটির উদ্দেশ্য হচ্ছে- সারা দেশে একযোগে আলোর সেবাদান নিশ্চিত করা। সহজে নিজের প্রয়োজনীয় রক্ত নিজে সংগ্রহ করার নিশ্চয়তা। ২৪ ঘণ্টা সেবাদান নিশ্চিত করা।

সেভ দ্য ফিউচারের সহকারী নির্বাহী পরিচালক রাজন রেজা তানিম বলেন, যুগের সঙ্গে তাল মিলিয়ে আধুনিক সেবা দেয়ার জন্যই এই অ্যাপটি চালু করা। রক্তগ্রহীতারা এই অ্যাপের মাধ্যমে খুব দ্রুত সেবা পাবেন।


এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Kaosar

২০১৯-০৮-১৬ ০৫:৩৪:২৭

আমার ব্যক্তিগত মতামত হলো প্রথমত এই সংগঠনের প্রতিটা সেচ্ছাসেবীকে অসংখ্য ধন্যবাদ। মানবতার জন্য তারাই প্রথম এমন প্রযুক্তি নির্ভর সেবা চালু করেছেন। আসুন সবাই আলো ব্লাড ডোনার Alo blood doner apps টি Google play store গিয়ে ডাউনলোড দিয়ে রেজিঃ করি। সবশেষে ধন্যবাদ সংগঠনটির নির্বাহী পরিচালকে।

Golam Mostafa

২০১৯-০৮-১৫ ১৬:২০:৪২

great initiative

আপনার মতামত দিন

ক্যাসিনো গডফাদারদের তালিকা ধরে অভিযান

আপনারা এতদিন আঙ্গুল চুষছিলেন?

শিক্ষায় ইদান প্রাইজে ভূষিত ফজলে হাসান আবেদ

নেপালিদের খুঁজছে র‌্যাব

নূরকে ফেরানোর আইনি লড়াইয়ে এগোলো বাংলাদেশ

ছাত্রদলে নতুন নেতৃত্ব

যুবলীগের কমিটি ভেঙে দেয়া নিয়ে আলোচনা

শিশু একাডেমির ডিজি’র পদত্যাগ চান শিশুসাহিত্যিকরা

শিমুল হত্যা মামলা চলতে বাধা নেই

সিদ্ধিরগঞ্জে মা ও দুই সন্তানকে গলা কেটে হত্যা

শিবগঞ্জে যুবকের দুই কব্জি কেটে নিলো সন্ত্রাসীরা

জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনালের পুরস্কার পেলেন শায়ান এফ রহমান

ক্যাসিনোয় প্রশাসনের কেউ জড়িত থাকলে ব্যবস্থা

মসজিদের শহরকে ক্যাসিনোর শহরে পরিণত করেছে সরকার

হেরফের নেই পিয়াজের বাজারে

ফারমার্স ব্যাংকে জালিয়াতির ঘটনায় ৩ জনের ব্যাংক হিসাব জব্দ