দুশানবেতেই খেলবে বাংলাদেশ

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৫ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার
আগেই জানা গিয়েছিল, বাংলাদেশের বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্ব মিশন শুরু হবে তাজিকিস্তানে। বাকি ছিল শুধু আনুষ্ঠানিকতার। মঙ্গলবার এশিয়ান ফুটবল সংস্থা (এএফসি) আনুষ্ঠানিকভাবে তা জানিয়ে দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে। আগামী ১০ই সেপ্টেম্বর আফগানিস্তান-বাংলাদেশ ম্যাচটি অনুষ্ঠিত হবে দুশানবের সেন্ট্রাল স্টেডিয়ামে, যে মাঠে শেষ দুই ম্যাচে ১০ গোল হজম করেছে বাংলাদেশ। দুটি ম্যাচের প্রতিপক্ষই ছিল স্বাগতিক তাজিকিস্তান।
১০ই সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বাংলাদেশের বাছাইপর্ব শুরু। নিজেদের মাঠে আন্তর্জাতিক ফুটবল ম্যাচ আয়োজন করতে না পারায় যেকোনো নিরপেক্ষ দেশে নিজেদের হোম ভেন্যু করে আফগানিস্তান। শুরুতে কাতারের রাজধানী দোহাকে হোম ভেন্যু হিসেবে পাওয়ার চেষ্টা করেও শেষ পর্যন্ত ব্যর্থ হয়েছে তারা। দ্বিতীয় দফায় আরব আমিরাতের রাজধানী দুবাইকে পাওয়ার আশাও সফল হয়নি। শেষ পর্যন্ত তাজিকিস্তানকে রাজি করাতে পেরেছে আফগানরা। এর আগে এশিয়ান কাপ বাছাইপর্বেও তাজিকিস্তান ছিল আফগানদের হোম ভেন্যু। আর রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে তাদের হোম ভেন্যু ছিল ইরান। দুশানবের সেন্ট্রাল স্টেডিয়াম আফগানিস্তানের জন্য সোনায় সোহাগা। এই মাঠে শেষ দুই ম্যাচে একটি জয়ের বিপরীতে অন্যটি ড্র। এশিয়ান কাপ বাছাইপর্বে ২-১ গোলে হারিয়েছে কম্বোডিয়াকে। জর্ডানের মতো শক্তিশালী দলের সঙ্গে ৩-৩ গোলে ড্র করেছে আফগানিস্তান। প্রতিপক্ষের জন্য যেখানে পয়া ভেন্যু, সেখানে বাংলাদেশ আছে ঠিক বিপরীত অবস্থানে। এই স্টেডিয়ামে নিজেদের শেষ দুই ম্যাচে ১০ গোল হজম করেছে বাংলাদেশ। দুটি ম্যাচের প্রতিপক্ষই ছিল স্বাগতিক তাজিকিস্তান। ২০১৫ সালে বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইয়ে ৫-০ গোলের হারের পর ২০১৬ সালে এশিয়ান কাপের বাছাইয়েও একই ব্যবধানে হেরেছিল বাংলাদেশ।
এদিকে গুরুত্বপূর্ণ ম্যাচের বাকি নেই এক মাসও। অথচ এখনো নিজেদের প্রস্তুতির সম্পর্কে চূড়ান্ত কিছু জানাতে পারেনি বাংলাদেশ ফুটবল ফেডারেশন। প্রাথমিক দলটাও খোলাসা করা হয়নি। তবে ইংল্যান্ড থেকে ২৭ জন খেলোয়াড়ের সঙ্গে যোগাযোগ করে প্রস্তুত থাকতে বলেছেন ইংলিশ কোচ জেমি ডে। তাদের জন্য অনুশীলন সূচিও পাঠিয়ে দিয়েছেন তিনি। লীগ শেষ করে খেলোয়াড়েরা এখন ঈদের ছুটিতে। তবে কোচের নির্দেশনা মানলে আজ থেকেই অনুশীলনের জন্য মাঠে নেমে পড়ার কথা ২৭ জন খেলোয়াড়ের। ইংল্যান্ড থেকে এমনটাই জানিয়েছেন জেমি, ‘আমি ২৭ জন খেলোয়াড়কে প্রস্তুত থাকতে বলেছি। তাদের জন্য অনুশীলন সূচি করে দিয়েছি। ১৪ তারিখ থেকে সূচি অনুযায়ী অনুশীলন করার কথা রয়েছে সে সকল খেলোয়াড়ের।’ জেমির ঢাকায় ফেরার কথা রয়েছে ১৮ আগস্ট। বিশ্বস্ত সূত্রমতে ২৬শে আগস্ট শুরু হবে জাতীয় দলের ক্যাম্প। অর্থাৎ লীগ শেষ করার প্রায় তিন সপ্তাহ বিরতি নিয়ে ক্যাম্পে যোগ দেবেন খেলোয়াড়েরা। এতে খেলোয়াড়দের কতটুকু প্রস্তুত পাওয়া যাবে, তা দেখার জন্য আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

তিন বিচারপতির বিরুদ্ধে তদন্ত

ইতিহাস গড়তে চান পাপন-ডালিয়া

যারা প্ররোচনা দিয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী (অডিও)

প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর ডানা মেললো ‘গাঙচিল’

শামীমের লাশ মিললো কুমিল্লায়, নানা নাটকীয়তা

২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ১৫৯৭ জন হাসপাতালে ভর্তি

এডিসের লার্ভা নিয়ে হার্ডলাইনে সিসিক

বাসাবাড়িতে অভিযানে সুফল মিলবে কি?

দক্ষিণে যেভাবে চলছে অভিযান

ঠাকুরগাঁওয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ৪

সেনাপ্রধান আজিজ আহমেদের ইন্দোনেশিয়া সেনা সদর পরিদর্শন

২১শে আগস্ট নিয়ে রাজনীতি করছে আওয়ামী লীগ: রিজভী

ওঝার কাণ্ড

অনিশ্চয়তায় প্রত্যাবাসন প্রক্রিয়া

সিলেটে আলোচিত যুবলীগ নেতা জাকির আটক

প্রমাদ গুনছে ভারতের অন্য রাজ্যগুলোও