ঈদের পরেই টাইগার ক্রিকেটে গরম হাওয়া

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১১ আগস্ট ২০১৯, রোববার
ঈদ শেষ হতেই টাইগার ক্রিকেটে শুরু হবে গরম হাওয়া। বিশেষ করে বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) দলগুলোর ভাগ্য নির্ধারণ হবে। যা নিয়ে অনেকটাই মুখোমুখি আবস্থানে আছে ফ্র্যাঞ্চাইদের সঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও বিপিএল পরিচালনা পর্ষদ। দ্বিতীয় ধাপে আসরের জন্য নতুনভাবে বিপিএল শুরুর ঘোষণার পর থেকেই ফ্র্যাঞ্চাইজিগুলো পড়েছে বড় বিপাকে। সাকিব আল হাসানকে এরই মধ্যে দলে নিয়েছে রংপুর রাইডার্স। আর নতুনভাবে শুরু হলে এখন সেই চুক্তি বাতিল করতে হবে। যে কারণে বিপিএলে না খেলারও হুমকি দিয়েছে দলটি। এছাড়াও কে হচ্ছেন টাইগারদের নতুন কোচ তা নিয়েও বেশ উত্তপ্ত থাকবে ক্রিকেটাঙ্গন। মাঠের ক্রিকেটের বাইরের ঘটনা ছাড়াও আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টও হবে বড় চ্যালেঞ্জ। এরপরই হবে টি-টোয়েন্টি ত্রিদেশীয় সিরিজ সেখানে আফগানরা ছাড়াও বাংলাদেশ দলের তৃতীয় প্রতিপক্ষ হবে জিম্বাবুয়ে। এটি শেষ হতেই জিম্বাবুয়ের সঙ্গে একটি ওয়ানডে সিরিজ আয়োজনের ভাবনা বিসিবির। যেখানে দেশের সেরা ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে বিদায় দিতে চায় বিসিবি। যদিও এ নিয়ে এখন পর্যন্ত মাশরাফির পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। বলার অপেক্ষা রাখে না মাঠ ও মাঠের বাইরে দারুণ উত্তেজনা অপেক্ষ করছে ঈদের ছুৃটির পর পরই।
৫ই সেপ্টেম্বর মাঠে গড়াবে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট।  এরপর ত্রিদেশীয় টি-টেয়েন্টি সিরিজি। এই দুই ফরম্যাটের অধিনায়ক হিসেবে নেতৃত্বে দেয়ার কথা সাকিব আল হাসানেরই। ঈদের পর ঘোষণা করা হবে ৩৫ সদস্যের প্রাথমিক দল। সেখান থেকেই বেছে নেয়া হবে মূল স্কোয়াড। অনুশীলন শুরুর কথা রয়েছে ২০শে আগস্ট । যদিও এখনো তারিখটি অনুষ্ঠানিকভাবে জানায়নি বিসিবি। এ বিষয়ে জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন, ‘অনুশীলন ক্যাম্প ঈদের পরই  শুরু হবে। তবে তা কবে হবে সেটি এখনো বিসিবি নিশ্চিত করেনি। আশা করি বিজ্ঞপ্তির মাধ্যমে সেটি জানিয়ে দেয়া হবে। তবে আমরা প্রস্তুত আছি। কারণ, প্রথমিক দল ঘোষণা করা হবে। সেখানে থাকবে অন্তত ৩৫ জন ক্রিকেটার। সংখ্যাটা যেহেতু বেশি তাই নতুন অনেক মুখ থাকবে। বিশেষ করে এইচপি ও ‘এ’ দলের অনেকেই সেখানে জায়গা করে নিবে।’
এরই মধ্যে মাশরাফি, সাকিব, মুশফিকুর রহীম, তামিম ইকবাল ও মাহমুদুল্লাহদের উপযুক্ত বিকল্প খুঁজতে শুরু করেছে বিসিবি। সেই জন্য নতুনদের গড়ে তুলতে মনোযোগ দিয়েছে। তাই এবার আফগানিস্তানের বিপক্ষে বেশ কয়েকটি নতুন মুখও জাতীয় দলে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ বিষয়ে নান্নু বলেন, ‘নতুন মুখ রাখতে পারলেতো ভালোই হয়। তবে এখনো টিম ম্যানেজমেন্টের সঙ্গে কথা হয়নি। তারাও তো রণকৌশল অনুসারে ক্রিকেটার চাইবে।
সব কিছু বিবেচনা করেই মূল স্কোয়াড ঘোষণা করা হবে। এখনি বলা যাচ্ছে না তরুণদের মধ্যে কাদের সুযোগ থাকবে।’
অন্যদিকে শোনা গেছে তামিম ইকবাল খুলনা টাইটান্সে, মুশফিক কুমিল্লা ভিক্টোরিয়ান্সে নাম লিখিয়েছে সপ্তম আসরে বিপিএল খেলার জন্য। আর সাকিবতো চুক্তিই করে ফেলেছে রংপুর রাইডার্সের সঙ্গে। এছাড়াও অনেক বিদেশি ক্রিকেটারের সঙ্গেও দলগুলো চুক্তি করেছে। তবে বিসিবি ও বিপিএল গভনিং কাউন্সিলের ঘোষণার পর এখন সেই সব চুক্তি বাতিল করা ছাড়া কোন উপায় নেই। তবে এই শর্তগুলো মেনে না নিলে বেশ বড় টানাপোড়েনেই পড়বে সপ্তম আসর। বেশ কয়েকটি দল বিপিএলকে বয়কটের কথাও ভাবছে বলে জানা গেছে। এ নিয়ে বিসিবি ও ফ্র্যাঞ্চাইজি ঈদের পর ১৮  থেকে ২০ তারিখের মধ্যে আলোচনায় বসার কথা রয়েছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

প্রত্যাবাসন চেষ্টা ব্যর্থতার জন্য বাংলাদেশকেই দুষছে মিয়ানমার

মোজাফফর আহমদ আর নেই

বিরোধী নেতার পদ নিয়ে জাপায় চাপান-উতোর

পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসতে ভারতকে ফ্রান্সের চাপ

তবুও ভালো নেই পুঁজিবাজার

ছাত্রদলের কাউন্সিল বেড়েছে তৃণমূলের কদর

রাঙ্গামাটিতে সেনা বাহিনীর অভিযানে শীর্ষ সন্ত্রাসী নিহত

রোহিঙ্গা সন্ত্রাসীদের গুলিতে যুবলীগ নেতা নিহত, বিক্ষোভ, ভাঙচুর

ডেঙ্গু নিয়ে এপর্যন্ত হাসপাতালে ভর্তি ৬১,০০০

একই পরিবারের সবাই ডেঙ্গু রোগী

ভারত-পাকিস্তানকে সহায়তা করতে প্রস্তুত ট্রাম্প

মর্গ ব্যবস্থাপনা নিয়ে প্রশ্ন

খেলাপি ঋণের নতুন রেকর্ড

হঠাৎ বেড়েছে পিয়াজের দাম, স্বস্তি নেই সবজিতেও

সিলেটে কিং রতনের ‘ইয়াবাকন্যা’ নূপুর গ্রেপ্তার

বিএসএফের গুলিতে সাতক্ষীরা সীমান্তে ৫ বাংলাদেশি আহত