পবিত্র হজ আজ

প্রথম পাতা

মানবজমিন ডেস্ক | ১০ আগস্ট ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ১০:০৫
আজ শনিবার অনুষ্ঠিত হবে পবিত্র হজ। পারস্যে বাড়তে থাকা উত্তেজনার মধ্যেই অনুষ্ঠিত হচ্ছে এই বছরের পবিত্র হজ পালন। শুক্রবার মিনায় পৌঁছেছেন হাজীরা। সেখান থেকে শনিবার ভোরে আরাফাত ময়দানে পৌঁছবেন তারা। সেখানে ফজরের নামাজের সময় থেকে সন্ধ্যা পর্যন্ত অবস্থান করবেন। পালিত হবে আরাফাত দিবস। এ খবর দিয়েছে আরব নিউজ।
খবরে বলা হয়, বিশ্বের মুসলিম জনগোষ্ঠীর সবচেয়ে ধর্মীয় জমায়েত হচ্ছে হজ। প্রতিবছর হজ পালনে সৌদি আরব যাত্রা করেন লাখ লাখ মুসলিম। প্রতি বছরের মতো এবারও হজযাত্রীদের জন্য মোতায়েন করা হয়েছে রাষ্ট্রীয় নিরাপত্তা। সৌদি আরবের নিরাপত্তা বাহিনীর মুখপাত্র বাসাম আত্তিয়া জানান, ‘আল্লাহর বান্দা’দের সুরক্ষার জন্য রাষ্ট্রের সকল হাতিয়ার মোতায়েন করা হয়েছে। আমরা তাদের সেবা করতে পেরে গর্বিত।
সব মিলিয়ে এ বছর হজ পালন করছেন প্রায় ২৫ লাখ মুসলিম। এদের বেশিরভাগই বিভিন্ন দেশ থেকে সৌদি আরবে যাত্রা করেছেন। সৌদির হজ বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা হাতিম বিন হাসান কাদি বলেন, ১৮ লাখ হজযাত্রীর অনলাইনে কোনো প্রকার মধ্যস্থতাকারী ছাড়াই ভিসা দেয়া হয়েছে।
হজ পালন করতে মিশর থেকে যাওয়া ৪০ বছর বয়সী মোহাম্মদ জাফর বলেন, আমরা ইসলামের এই ভিত্তি অর্জন করতে পেরে ও বিশ্বের বিভিন্ন জায়গায় মানুষের সঙ্গে মিশে নিজেদের মার্জিত অনুভব করি। এটা একটা অভূতপূর্ব অনুভূতি। এটা বোঝার জন্য আপনাকে এর মধ্য দিয়ে যেতে হবে।
সৌদি কর্মকর্তারা জানিয়েছেন, হজযাত্রীদের জন্য মিনায় স্থাপন করা হয়েছে ৩ লাখ ৫০ হাজারের বেশি তাঁবু। সেখান থেকে শনিবার আরাফাত ময়দানে যাবেন তারা। আরাফাতের ময়দানে হজের মূল খুতবা এবং জোহর ও আসর নামাজ একসঙ্গে আদায় করবেন। সন্ধ্যায় মুজদালিফায় গিয়ে আবারো মাগরিব ও এশার নামাজ আদায় করবেন এবং পাথর সংগ্রহ করবেন। রাতে মুজদালিফায় খোলা আকাশের নিচে অবস্থান করবেন হাজিরা। ফজরের নামাজ আদায় করে মুজদালিফা থেকে আবার মিনায় ফিরে আসবেন। মিনায় এসে জামারায়ে আকাবায় (বড় শয়তানকে) কঙ্কর বা ছোট পাথর মারা, কোরবানি ও মাথা মুড়িয়ে বা চুল ছেঁটে মক্কায় কাবা শরিফ তাওয়াফ করবেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

মোঃ আরিফ হোসাইন।

২০১৯-০৮-০৯ ১৫:২৬:১৯

ইয়া আল্লাহ্সুবহানাহু তা'আলা সকলের হজ্জ্ব কে আপনি কবুল করুন। আমীন।

আপনার মতামত দিন

ধর্ষণের পর হত্যা

মনোনয়ন ফরম জমা দিয়েছেন ৭৪জন

ব্রাহ্মণবাড়িয়ায় পুকুর ভরাট করে বানানো আলোচিত সেই মার্কেট উচ্ছেদ

ছাত্রলীগ নেতার আগাম জামিন

সব দিকে শুধু লুট চলছে : ফখরুল

বর্ষসেরা গোলের তালিকায় মেসি থাকলেও নেই রোনালদো

বন্দরে গৃহবধূকে পিটিয়ে হত্যা, স্বামী গ্রেপ্তার

মিন্নিকে কেন জামিন নয়: হাইকোর্ট

বান্দরবানে অস্ত্রের মুখে ৩ চালক অপহরণ

লক্ষ্মীপুরে ইউপি কার্যালয়ে বিক্ষোভ : ৭৭ বস্তা চাল জব্দ

ভিপি নুরের ওপর হামলার প্রতিবাদে ঢাবিতে মানববন্ধন

‘শুধু নিজেদের দিক দেখলে তা ভারতের জন্য ক্ষতিকর’

কুষ্টিয়ায় উদ্ধার হওয়া বস্তাবন্দি লাশটি বিলকিসের

সকালে এসেছেন ল্যাঙ্গাভেল্ট, বিকাল পাঁচটায় আসছেন ডমিঙ্গো

কাশ্মীর ইস্যুতে ভারত সরকারের কড়া সমালোচনায় অমর্ত্য সেন

সৌদি আরবে চালু তাৎক্ষণিক লেবার ভিসা সার্ভিস