পণ্যের বিজ্ঞাপনে বিভ্রান্তির দায় নিতে হবে সেলিব্রেটিদেরও

ভারত

কলকাতা প্রতিনিধি | ৩১ জুলাই ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ৪:২৬
ভাল হোক বা মন্দ হোক পণ্যের বিজ্ঞাপনে তারকাদের মুখ দেখানো নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। মোটা অঙ্কের অর্থের বিনিময়ে কোনরকম যাচাই না করেই যে কোন পণ্যের বিজ্ঞাপনে তারকারা মুখ দেখান। এমনকি পণ্যের গুণগানও করেন।  তবে এবার থেকে বিজ্ঞাপনে মুখ দেখানোর পরে পণ্য ও পরিষেবা নিয়ে অভিযোগ উঠলে শাস্তি পেতে হবে তারকা তথা সেলিব্রেটিদেরও। কড়া শাস্তি ও জরিমানার ব্যবস্থা রেখে লোকসভায় মঙ্গলবার ‘ক্রেতা সুরক্ষা বিল, ২০১৯’ পাস হয়েছে। এতে বলা হয়েছে, ভুয়া ও বিভ্রান্তিকর বিজ্ঞাপনের জন্য সেলিব্রেটিদের জরিমানা হতে পারে ১০ লাখ রুপি। ক্রেতা সুরক্ষা মন্ত্রী রামবিলাস পাসোয়ান দাবি করেছেন, আজকের দুনিয়ায় ক্রেতার অধিকার ও তার নিরাপত্তা নিশ্চিত করতেই এই নতুন আইন চাইছে কেন্দ্র। এ জন্যই ই-কমার্স, টেলি মার্কেটিং-এর মতো বিষয়গুলিও বিলে জায়গা পেয়েছে।

পর্যবেক্ষকদের মতে, এই বিল আইনে পরিণত হলে ক্রেতা সুরক্ষার প্রশ্নে আসবে ব্যাপক পরিবর্তন। বিলের প্রস্তাব অনুযায়ী, ক্রেতাদের অভিযোগ খতিয়ে দেখতে জাতীয় স্তরে ‘ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ’  গড়ে তোলা হবে।
ক্রেতা সুরক্ষায় বর্তমানে জাতীয় স্তরে কোনও নিয়ন্ত্রক নেই। তবে এই কর্তৃপক্ষ নিয়ন্ত্রকের ভূমিকা পালন করবে। তদন্ত করে পণ্য বাজেয়াপ্ত করতে পারবে তারা। মানুষের জন্য ক্ষতিকর পণ্য বাজার থেকে তুলে নেওয়ার ক্ষমতা থাকবে এই কর্তৃপক্ষের। ক্রেতার অধিকার ক্ষন্ন হলে উৎপাদক ও সেলিব্রেটির উপর জরিমানা করার অধিকারও থাকবে। বিলে বলা হয়েছে, পণ্য কিংবা পরিষেবা নিয়ে মিথ্যে বা বিভ্রান্তিকর বিজ্ঞাপন দেওয়া হলে উৎপাদক সংস্থাকে সর্বোচ্চ পাঁচ বছরের জেল ও পঞ্চাশ লাখ রুপি পর্যন্ত জরিমানা করা হবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

খালেদার মুক্তির বিষয়ে আন্তর্জাতিকভাবে পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত হয়েছে: ফখরুল

ডেঙ্গুতে মৃত্যু থামছে না

উফ! কী মর্মান্তিক

‘হাত-পা বেঁধে নাইমকে শ্বাসরোধ করে খুন করি’

চামড়া বিক্রি করছেন না আড়তদাররা

ঢাকায় সড়কে বাড়ছে মৃত্যু

কাশ্মীর সংকট গুরুতর, উদ্বেগজনক

জিএম কাদেরকে সংসদে বিরোধী দলীয় নেতা হওয়ার প্রস্তাব

আয়কর বিতর্কে কলকাতার দুর্গাপূজো

ডেঙ্গু আক্রান্ত মেয়ে হাসপাতালে এদিকে ঘর পুড়ে ছাই

ওদের সব পুড়ে শেষ

‘কাজ চাই রিলিফ চাই না’

লণ্ডভণ্ড শিডিউল ঠিক হয়নি এখনো

৭ বছর পর পরিবারকে ফিরে পেয়ে আবেগাপ্লুত খাদিজা

ডেঙ্গু কেড়ে নিয়েছে কিশোরগঞ্জের ছয় প্রাণ

প্রশ্নকারী মডারেটর পরীক্ষক খুঁজছে পিএসসি