ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলা

অনলাইন

অনলাইন ডেস্ক | ২২ জুলাই ২০১৯, সোমবার, ৩:২০
ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। হিন্দু ধর্মাবলম্বীদের কটূক্তি করার অভিযোগ এনে আজ সোমবার সাইবার ট্রাইব্যুনালে বিচারক আস-শামস জগলুল হোসেনের আদালতে এ মামলা করেন গৌতম কুমার নামে রাজধানীর ভাষানটেকের এক সমাজসেবক।

তাকে আইনগত সহায়তা করেন এডভোকেট সুমন কুমার রায়। তার সঙ্গে ছিলেন আইনজীবী সঞ্চয় কুমার দে দুর্জয়। সুমন কুমার রায় গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে বলেন, ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার জন্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের বিরুদ্ধে এ মামলা করা হয়েছে।

মামলার অভিযোগে বলা হয়, গত ১৯শে জুলাই ব্যারিস্টার সাইদুল হক সুমন ফেসবুকে বলেন, পৃথিবীর মধ্যে নিকৃষ্ট এবং বর্বর জাতি হচ্ছে হিন্দু ধর্মাবলম্বী, যাদের ধর্মের  কোনো ভিত্তি নেই। মনগড়া বানানো ধর্ম। হয়তো দুই একটি খবর নিউজে প্রকাশিত হয়। এছাড়া আরও অনেক ঘটনা ধামাচাপা পড়ে যায়, তাদের নৃশংসতার আড়ালে।

অভিযোগে আরও বলা হয়, গত ১৯ এপ্রিল সনাতন ধর্ম ও হিন্দু ধর্মাবলম্বীদের নিয়ে মিথ্যা, অশ্লীল চরম আপত্তিকর মন্তব্য করেন। যার ফলে হিন্দু সমাজ তথা গোটা জাতির মধ্যে এ বিষয় নিয়ে চাঁপা ক্ষোভ বিরাজ করছে। আসামির এ রকম আচরণ এবং সোস্যাল মিডিয়ার অশ্লীল অবমাননাকর ও অরুচিপূর্ণ বক্তব্যর ফলে রাষ্ট্র ও হিন্দু সমাজের ভাবমূর্তি ক্ষুন্ন হয় এবং ধর্মীয় অনুভূতিতে আঘাত করে। আসামির এ ধরনের উস্কানিমূলক বক্তব্য প্রধানের ফলে সাধারণ জনগণ নীতিভ্রষ্ট, অসৎ হইতে উদ্ধত হওয়ার ফলে আইনশৃঙ্খলা বিঘ্ন হওয়ার সম্ভবনা আছে।

এদিকে এ ব্যাপারে ব্যারিস্টার সুমন আগে থেকেই বলে আসছেন তার নামের এই ফেসবুক আইডিটি ফেক। তিনি গত ২০শে জুলাই তার ভেরিফাইড ফেসবুকে লিখেন, ‘আমার নাম ব্যবহার করে একটি ফেক পেজ হিন্দু সম্প্রদায়ের বিরুদ্ধে বিষেদগার করছে। আমি এ বিষয়টি পুলিশকে জানিয়েছি। আপনারা সচেতন থাকবেন। এটাই আমার একমাত্র পেজ যার ফলোয়ার ২০ লাখের অধিক।

উল্লেখ্য, এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করে দেশের ভাবমূর্তি ক্ষুন্ন করায় বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে সুমনের করা মামলা খারিজ করে দেন আদালত। রোববার ঢাকা মহানগর হাকিম জিয়াউর রহমানের আদালতে রাষ্ট্রদ্রোহের মামলা করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের এই প্রসিকিউটন



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Saifur

২০১৯-০৭-২৩ ০৩:৫৭:২৪

Hayre BD...Valo kajer Upohar,,,,,Hamla Mamla,,,,,Sumon vi agie jaw,,,,amra asi

Md Habibur Rahman

২০১৯-০৭-২২ ০৮:৪৩:৩৯

ব্যারিস্টার সায়েদুল হক সুমন ভাইয়ের বিরুদ্ধে পরিকল্পিতভাবে ষড়যন্ত্র করা হচ্ছে যা অভিযোগ আনা হয়েছে তা ফেইক আইডি ব্যবহার করে করা হয়েছে। অবিলম্বে মামলা খারিজ করা হোক এটাই আমাদের সবারই চাওয়া!

কামরুল হাছান

২০১৯-০৭-২২ ০৮:০৮:৩৯

কোন দেশে মোদের বাস যে কিনা একটা রাষ্ট্রের বিরুদ্ধে মিথ্যাচার করলো যা প্যানাল কোড ১২৪(ক) ধারা মতে রাষ্ট্র বিরোধী তার বিরুদ্ধে করা মামলা খারিজ করলো আদালত দিলো অথচ ভূয়া একটি আইডি ব্যবহার করে একটা পোষ্ট করলো তা নিয়ে মামলা হয়? ভাবতেই গা শিউরে উঠে হায়রে মানবতা!!!

Nisar

২০১৯-০৭-২২ ০৭:২১:৩১

Sumon go ahed.

এনামুলহক

২০১৯-০৭-২২ ০৭:১৭:৩৯

যেহেতু ভুয়া আইডি থেকে এই অপ্রচার করা হয়েছে।তাই আদালত উনার উপর আনীত মামলা টি খারিজ করবেন।

তঠ

২০১৯-০৭-২২ ০৭:১৬:৫১

বিচিত্র এ দেশ ! সেলুকাস ! কি আর বলব ! সবাই সবকিছু বোঝে জানে ! কিন্তু কেউই কিছু বলার সাহস পাচ্ছে না ! গণতান্ত্রিক সমাজ বলে কথা !

Tariqul Islam

২০১৯-০৭-২২ ০৬:০৩:১৭

এটাই আমাদের রাষ্ট্র যন্ত্র। রাষ্ট্রের বিরুদ্ধে এতশত বললো তার বিচার নাই। কিন্তু কে এর প্রতিবাদ করলো তার নামে মামলা হয়। অদ্ভুত!

Rashed

২০১৯-০৭-২২ ০৫:৩৭:১০

ব্যারিস্টার সুমনকে হয়রানি করার চক্রান্ত

Rashed

২০১৯-০৭-২২ ০৫:৩৫:৩৬

Hi re bangladesh!!!!!!!!

MD MahfujurRahman

২০১৯-০৭-২২ ০৪:২৫:২০

ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলা হয় কিন্তু যে রাষ্ট্র বিরোধী কাজ করলো তার মামলা খারিজ হয়ে যায়। এটা কি করে সম্ভব এটা কি বিচার?

Md. Zakir Hossain

২০১৯-০৭-২২ ০৪:২৩:০০

প্রিয়া সাহার বিরুদ্ধে কথা বলায় ফেক আইডি ব্যবহার করে ব্যারিস্টার সুমনকে হয়রানি করার চক্রান্ত চলিতেছে।

রুবেল

২০১৯-০৭-২২ ০৪:০৫:২২

একজন রাস্ট্রদ্রোহিতার বিরুদ্ধে প্রতিবাদ করার কারনে ব্যারিস্টার সুমনের বিরুদ্ধ এই হয়রানি মুলক মামলা করা হয়েছে। আমরা সাধারণ মানুষ এর তীব্রনিন্দা জানা।

আপনার মতামত দিন

তিন বিচারপতির বিরুদ্ধে তদন্ত

ইতিহাস গড়তে চান পাপন-ডালিয়া

যারা প্ররোচনা দিয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী (অডিও)

প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর ডানা মেললো ‘গাঙচিল’

শামীমের লাশ মিললো কুমিল্লায়, নানা নাটকীয়তা

২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ১৫৯৭ জন হাসপাতালে ভর্তি

এডিসের লার্ভা নিয়ে হার্ডলাইনে সিসিক

বাসাবাড়িতে অভিযানে সুফল মিলবে কি?

দক্ষিণে যেভাবে চলছে অভিযান

ঠাকুরগাঁওয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ৪

সেনাপ্রধান আজিজ আহমেদের ইন্দোনেশিয়া সেনা সদর পরিদর্শন

২১শে আগস্ট নিয়ে রাজনীতি করছে আওয়ামী লীগ: রিজভী

ওঝার কাণ্ড

অনিশ্চয়তায় প্রত্যাবাসন প্রক্রিয়া

সিলেটে আলোচিত যুবলীগ নেতা জাকির আটক

প্রমাদ গুনছে ভারতের অন্য রাজ্যগুলোও