সরকারি হস্তক্ষেপের দায়ে জিম্বাবুয়ের সদস্যপদ স্থগিত

খেলা

স্পোর্টস ডেস্ক | ২০ জুলাই ২০১৯, শনিবার
জিম্বাবুয়ের সদস্যপদ স্থগিত করলো ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা- আইসিসি। ক্রিকেট বোর্ডের অভ্যন্তরীণ সমস্যা, বোর্ডে রাজনৈতিক হস্তক্ষেপ ও নানা অনিয়মের কারণে এ সিদ্ধান্ত নেয় ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহার বলেন, ‘আমরা অবশ্যই ক্রীড়াঙ্গনকে রাজনৈতিক হস্তক্ষেপের বাইরে রাখবো। জিম্বাবুয়ে যেটা করেছে সেটা আইসিসির গঠনতন্ত্রের সুস্পষ্ট লঙ্ঘন। আমরা এটা চলতে দিতে পারি না।’
গত বৃহস্পতিবার লন্ডনে অনুষ্ঠিত আইসিসির বার্ষিক সভায় জিম্বাবুয়ে বিষয়টি নিয়ে আলোচনা করা হয়। সভায় জিম্বাবুয়ের সদস্যপদ স্থগিত করার সিদ্ধান্ত গ্রহণ করে আইসিসি। শুধু সদস্যপদই না আইসিসি থেকে কোনো আর্থিক সুবিধাও পাবে না তারা। এবং আইসিসির কোনো ইভেন্টে অংশ নিতে পারবে না জিম্বাবুয়ে।
আগামী বছর ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের কোয়ালিফায়ার ম্যাচ খেলা নিয়েও শঙ্কা দেখা দিয়েছে।
জিম্বাবুয়ের ক্রিকেটের উন্নতির লক্ষ্যে প্রতিবছর ৯ মিলিয়ন ডলার দিয়ে আসছিলো আইসিসি। এবং তারা যেনো স্বাধীন ও গণতান্ত্রিক ক্রিকেট বোর্ড গঠন করে তার পরামর্শও দেয় আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা। কিন্তু তাতে ব্যর্থ জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড।
ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপে অংশ না নিতে পারায় গত মাসে জিম্বাবুয়ে সরকার দেশটির ক্রিকেট বোর্ড বিলুপ্ত ঘোষণা করে একটি কমিটি গঠন করে। এর পরই আইসিসি এই সিদ্ধান্ত নেয়। তবে এই সিদ্ধান্ত নেয়ার আগে আইসিসি জিম্বাবুয়ে সরকার ও বোর্ডের প্রতিনিধিদের বক্তব্য শুনেছে। এবং আইসিসির পক্ষ থেকে জানানো হয়েছে আগামী অক্টোবরের বোর্ড মিটিংয়ে এই সিদ্ধান্ত পুর্নবিবেচনা করা হবে। আইসিসির নতুন নিয়মে র‌্যাঙ্কিংয়ের সেরা ৮ দল সরাসরি বিশ্বকাপে অংশ নিয়েছিল। র‌্যাঙ্কিংয়ের নিচের দিকে থাকায় ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান ও জিম্বাবুয়ের মতো টেস্ট খেলুড়ে দলেগুলোকে বাছাই পর্বে অংশ নিতে হয়েছিল। তাতে ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান বিশ্বকাপের মূলপর্বে জায়গা পেলেও ১৯৮৩ বিশ্বকাপের পর প্রথমবারের মতো বিশ্বকাপের বাইরে থাকে জিম্বাবুয়ে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আবার নাইটক্লাব, আবার নারীসঙ্গ এবং...

সাদুল্লাপুরে হাত-পা বাঁধা লাশ উদ্ধার

ফারুক হত্যা মামলায় আটক আরও এক রোহিঙ্গা ‘বন্দুকযুদ্ধে’ নিহত

ট্রাম্প-মোদি বৈঠক আজ, উঠবে কাশ্মীর ইস্যু

চলচ্চিত্রের খল অভিনেতা বাবর আর নেই

মাদকের অভয়ারণ্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়

জি-৭ সম্মেলনে আকস্মিক হাজির ইরানের পররাষ্ট্রমন্ত্রী

আওয়ামী লীগ-যুবলীগ নেতাকে ছাত্রলীগ নেতার মারধর, প্রতিবাদে মহাসড়ক অবরোধ

গাজীপুরে বাসচাপায় পোশাক শ্রমিক নিহত, যানবাহনে আগুন, ভাঙচুর

পাবনায় জমি নিয়ে দু’পক্ষের সংঘর্ষে নিহত ১

অ্যামাজন নিয়ে ঐকমতের কাছাকাছি জি-৭ নেতারা

‘দর্শক কাঁদতে কাঁদতে হল থেকে বের হবে’

বুমরাহর তোপে ১০০ রানে অলআউট উইন্ডিজ, ভারতের রেকর্ড গড়া জয়

গ্রিজম্যান ২, বার্সেলোনা ৫, বেতিস ২

স্টোকসের অবিশ্বাস্য ইনিংসে ইংল্যান্ডের ইতিহাস গড়া জয়

শুল্কমুক্ত গাড়ি সুবিধা মুহিতের সুনামের সঙ্গে মানানসই হবে না: টিআইবি