এবার হরমুজ প্রণালীতে তেলবাহী ট্যাংকার নিখোঁজ, আঙুল ইরানের দিকে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার
এবার পারস্য উপসাগরের হরমুজ প্রণালী থেকে উধাও হয়ে গেছে একটি তেলবাহী ট্যাংকার। আর এ জন্য ইরানকেই দায়ী করছে যুক্তরাষ্ট্র। দেশটির দাবি, ইরানই হরমুজ প্রণালী থেকে ওই জাহাজ আটক করেছে কিংবা হামলা চালিয়ে ডুবিয়ে দিয়েছে। এ খবর দিয়েছে আরব নিউজ।
জাহাজ ট্রাকিং তথ্যানুযায়ী, পানামার পতাকাবাহী রিয়াহ নামের ওই ট্যাংকারটি শনিবার রাডার থেকে হারিয়ে যায়। এটি সংযুক্ত আরব আমিরাত থেকে পারস্য উপসাগর হয়ে যাচ্ছিল। এর আগে এই একই এলাকায় আরো ৪টি জাহাজে হামলার ঘটনা ঘটে। সামপ্রতিক সময়ে ঘটা এসব হামলার প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে যুদ্ধের দামামা লেগে রয়েছে। এরইমধ্যে নতুন করে জাহাজ নিখোঁজ হওয়ার ঘটনা ঘটলো।
এপিকে এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা জানিয়েছেন, রিয়াহ এখন ইরানি জলসীমায় রয়েছে। ইরানি রেভ্যুলুশনারি গার্ডের সামরিক ঘাঁটি কেশম দ্বীপে এটি আটক রয়েছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র রিয়াহ ট্যাংকারটির নিখোঁজের জন্য ইরানকেই দায়ী করছে। এটিকে হয়তো ধ্বংস করে দেয়া হয়েছে হয়তো এটির সাহায্য প্রয়োজন ছিল। কিন্তু যতক্ষণ না কোনো যোগাযোগ হচ্ছে কিছুই নিশ্চিত নয়।
শনিবার আরব আমিরাতের দুবাই বন্দর থেকে তেলবাহী ট্যাংকারটি যাত্রা শুরু করে। ৫৮ মিটার লম্বা ওই ট্যাংকারটি হরমুজ প্রণালী পার হওয়ার সময় এতে কিছু একটি হয়। ট্রাকিং ডাটা থেকে এ বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। রেফিনিটিভ ডাটা ফার্ম জানিয়েছে, গত ৩ মাসে এই জাহাজটি তাদের লোকেশন ট্র্যাকিং বন্ধ করেনি। সর্বশেষ ডাটা বিশ্লেষণ করে জানা যায়, হরমুজ প্রণালী দিয়ে যাওয়ার সময় এটি হঠাৎ করে ইউ-টার্ন নিয়ে ইরানের দিকে যেতে শুরু করে। তবে এ বিষয়ে ইরানি কর্মকর্তারা এখনো প্রকাশ্যে কিছু জানায় নি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

তিন বিচারপতির বিরুদ্ধে তদন্ত

ইতিহাস গড়তে চান পাপন-ডালিয়া

যারা প্ররোচনা দিয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী (অডিও)

প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর ডানা মেললো ‘গাঙচিল’

শামীমের লাশ মিললো কুমিল্লায়, নানা নাটকীয়তা

২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ১৫৯৭ জন হাসপাতালে ভর্তি

এডিসের লার্ভা নিয়ে হার্ডলাইনে সিসিক

বাসাবাড়িতে অভিযানে সুফল মিলবে কি?

দক্ষিণে যেভাবে চলছে অভিযান

ঠাকুরগাঁওয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ৪

সেনাপ্রধান আজিজ আহমেদের ইন্দোনেশিয়া সেনা সদর পরিদর্শন

২১শে আগস্ট নিয়ে রাজনীতি করছে আওয়ামী লীগ: রিজভী

ওঝার কাণ্ড

অনিশ্চয়তায় প্রত্যাবাসন প্রক্রিয়া

সিলেটে আলোচিত যুবলীগ নেতা জাকির আটক

প্রমাদ গুনছে ভারতের অন্য রাজ্যগুলোও