বাখরখানি-হাজীর বিরিয়ানী খেলেন মিলার, জানলেন ইতিহাসও

স্টাফ রিপোর্টার

অনলাইন ১৭ জুলাই ২০১৯, বুধবার, ২:৫৮ | সর্বশেষ আপডেট: ৩:৩০

ঢাকার ঐতিহ্যবাহী খাবার হাজীর বিরিয়ানী ও বাখরখানির স্বাদ নিলেন মার্কিন রাষ্ট্রদূত মিলার। পুরান ঢাকা ঘুরতে গিয়ে এ দুটি খাবার খেয়ে প্রশংসা করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত। আজ সকাল ৯টার দিকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন থেকে মেয়র সাঈদ খোকনকে নিয়ে নগরীর ঐতিহ্যবাহী বেশকিছু স্থান বেরিয়ে তিনি হাজীর বিরিয়ানী আর বাখরখানি খেয়ে দেখেন। আর এই নগর ভ্রমণে সঙ্গী হয়েছিলেন তার সফরসঙ্গী ছাড়াও বেশকিছু গণমাধ্যমকর্মী। শুধু খাবার নয় মার্কিন রাষ্ট্রদূত জেনেছেন এর ইতিহাসও।

১৯৩৯ সাল থেকে হাজীর বিরিয়ানীর যাত্রা শুরু। পুরান ঢাকার বাসিন্দা হাজী মুহাম্মদ হোসেনের হাতেই হাজীর বিরিয়ানীর জন্ম। তারপর বংশ পরম্পরায় এই ব্যবসা ধরে রেখেছে হাজী হোসেনের উত্তরাধিকারীরা।
হাজী মুহাম্মদ হোসেনের মৃত্যুর পর এই ব্যবসার হাল ধরেন তার পুত্র হাজী গোলাম হোসেন। ২০০৬ সালে হাজী গোলাম হোসেন মারা যান। তারপর তার পুত্র হাজী মুহাম্মদ শাহেদ হোসেন এই ব্যবসার হাল ধরেন। এখন এই ব্যবসার দেখাশোনা করেন হাজী মুহাম্মদ বাপী, যিনি হাজী মুহাম্মদ হোসেনের নাতি হন।

পুরান ঢাকার নাজিরা বাজারে গিয়ে হাজীর বিরিয়ানী খান মার্কিন রাষ্ট্রদূত মিলার। এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায় সাংবাদিকদের জানা, বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মিলার মূলতঃ পুরান ঢাকার ইতিহাস ঐতিহ্য সম্পর্কে জানতে এ সফর করছেন। ডিএসসিসি মেয়র সাঈদ খোকন রবার্ট মিলারকে পুরান ঢাকার ঐতিহ্যবাহী নিদর্শন ঘুরে  দেখান। পাশাপাশি হাজির বিরিয়ানি, বাখরখানিসহ ঐতিহ্যবাহী সব খাবারে আপ্যায়িত করেন।

আপনার মতামত দিন



অনলাইন অন্যান্য খবর

ঢাকা-১০ আসন

মনোনয়ন জমা দিয়েছেন ৬ প্রার্থী

১৯ ফেব্রুয়ারি ২০২০

ফেনীতে দুই ভুয়া ডিবি সদস্য আটক

১৯ ফেব্রুয়ারি ২০২০

ফেনীতে নকল ডিবির দুই সদস্যকে আটক করেছে গোয়েন্দা পুলিশ। ডিবি পুলিশ পরিচয়ে যুবককে অপহরণ করে ...

নাটোরে তিন ভুয়া দুদক কর্মকর্তা আটক

১৯ ফেব্রুয়ারি ২০২০

 নাটোরের গুরুদাসপুরে দুদকের পরিচয় ব্যবহার করে চাঁদাবাজির অভিযোগে তিনজনকে আটক করেছে পুলিশ। আটককৃতকে আদালতের মাধ্যমে ...

বাঁশখালীতে ট্রলার ডুবীর ঘটনায় নিহত ৪

১৯ ফেব্রুয়ারি ২০২০

চট্টগ্রামের বাঁশখালী উপজেলা থেকে কক্সবাজারের কুতুবদিয়া যাওয়ার পথে পৃথক দুটি ট্রলার ডুবীর ঘটনায় শিশুসহ চারজনের ...

চসিক নির্বাচন

মেয়র পদে বিএনপির ৬ নেতার মনোনয়ন সংগ্রহ

১৯ ফেব্রুয়ারি ২০২০



অনলাইন সর্বাধিক পঠিত