৪ দফা দাবিতে ৭ কলেজের শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ

অনলাইন

স্টাফ রিপোর্টার | ১৭ জুলাই ২০১৯, বুধবার, ২:০১ | সর্বশেষ আপডেট: ৪:২৯
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলসহ চার দফা দাবিতে বিক্ষোভ করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টার থেকে প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ শুরু করে। এতে শাহবাগসহ আশপাশের এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

শাহবাড় থানার উপ-পরিদর্শক জসিম উদ্দিন বেলা পৌনে ২টার দিকে মানবজমিনকে জানান, সকাল ১১ টার দিকে রাজু ভাষ্কর্যের সামনে জড়ো হয়ে শিক্ষার্থীরা। পরে মিছিল নিয়ে ক্যাম্পাস ঘুরে শাহবাগ মোড়ে অবস্থান নেয় । অবরোধের ফলে শাহবাগ মোড় দিয়ে সকল ধরণের যান চলাচল বন্ধ হয়ে যায়। পরবর্তীতে পুলিশের হস্তক্ষেপে তারা শাহবাগে অবস্থান নিলেও মোড় থেকে থেকে সরে গেছে বলে জানায় তিনি।

শিক্ষার্থীদের চারদফা দাবির মধ্যে রয়েছে, যেকোনো মূল্যে সাত কলেজের অধিভুক্তি বাতিল করতে হবে, বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম অটোমেশনের আওতায় নিয়ে আসতে হবে, দুই মাসের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষার ফলাফল দিতে হবে ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সকল ধরণের বহিরাগত যান চলাচল নিয়ন্ত্রণ ও রিকশা ভাড়া নির্ধারণ করতে হবে।
সাত কলেজের অধিভুক্তি বাতিলসহ চার দফা দাবিতে আগামীকাল থেকে সকল ক্লাস, পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান সাংবাদিকদের বলেন, অধিভুক্তি বাতিল করা হবে না। এসব বিষয়  সিদ্ধান্ত হয়ে গেছেএসবই এখন শৃঙ্খলার পথে। এখন এটা নিয়ে আন্দোলন করলে বিশৃঙ্খলা সৃষ্টি হবে বলে মনে করেন তিনি।।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

প্রতিষ্ঠা বার্ষিকীতে সারাদেশে র‌্যালি করবে বিএনপি

হাইকোর্টের নতুন বেঞ্চে মিন্নির জামিন আবেদনের শুনানি

কোহলিদের প্রাণনাশের হুমকি!

তিন তালাক: গৃহবধুকে পুড়িয়ে হত্যা

ভারতের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলির অবস্থা অতিসঙ্কটজনক

ইরানের ১৩ কোটি ডলারের তেলবাহী সেই ট্যাংকার ছেড়ে দিয়েছে জিব্রাল্টার

এক বছর নিষিদ্ধ শেহজাদ

মেসিহীন আর্জেন্টিনা দলে নেই আগুয়েরো-ডি মারিয়াও

সড়ক মন্ত্রীর বিদায়ের পরই চলন্তিকায় ক্ষোভ, প্রতিবাদ

এফ আর টাওয়ারের মালিক ফারুক গ্রেপ্তার

ইতিহাসের প্রথম বদলি ব্যাটসম্যান ল্যাবুশান

বিশ্ববাসীকে জেগে উঠার আহ্বান ইমরানের

ফরিদপুরে ডেঙ্গুজ্বরে মসজিদের খাদেমের মৃত্যু

পদ্মায় গোসলে নেমে নিখোঁজ কিশোরের লাশ উদ্ধার

ছেলেকে বাঁচাতে গিয়ে বাবা খুন

জাকির নায়েকের জন্য ক্রমশ সংকুচিত হচ্ছে মালয়েশিয়া