এগিয়ে যাচ্ছে মহম্মদপুরের সাইকেল কন্যারা

মাহামুদুন নবী, মহম্মদপুর (মাগুরা) থেকে

বাংলারজমিন ১৭ জুলাই ২০১৯, বুধবার

চৈত্রের খাঁ-খাঁ রোদ, ঝড়-বৃষ্টি কিংবা তীব্র শীত বা গরম কোনো কিছুই থামিয়ে রাখতে পারেনি মহম্মদপুর উপজেলার রাজাপুর রাজপাট মাধ্যমিক বিদ্যালয়ের সাইকেল বালিকাদের অগ্রযাত্রা। শিক্ষার আলো পেতে প্রতিদিন তারা ৫-৭ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ছুটে যাচ্ছে স্কুলে। রাজপাট মাধ্যমিক বিদ্যালয়ের বেশিরভাগ স্কুল বালিকারাই বাইসাইকেলে যাতায়াত করে থাকে। বিদ্যালয়ের প্রায় দুই শতাধিক ছাত্রী প্রতিদিন বাইসাইকেলে চড়ে স্কুলে যাওয়া-আসা করে। উপজেলা এমনকি জেলার মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক এই স্কুলের মেয়েরা সাইকেলে স্কুল করে। সাইকেলে স্কুলে আসার গল্প ও পথ  মসৃণ  বা সুখকর কোনটাই ছিল না। চলার পথে ছিল নানা ঝক্কিঝামেলা। ৪-৫ বছর আগে সাহসী দুই-তিনজন মেয়ে সাইকেল যাত্রা শুরু করে।
তাদের দেখাদেখি দিনকে দিন সাইকেল বালিকাদের সংখ্যা বাড়ছেই। প্রতিদিন স্কুল যাত্রায় আসা-যাওয়া মিলে পাঁচ থেকে সাত কিলোমিটার পথ পাড়ি দেয় মেয়েরা। বেশির ভাগ দলবেঁধে যাতায়াত করে তারা নিয়মিত। এরা সবাই সাইকেল বালিকা নামেই পরিচিত সবার কাছে। মহম্মদপুর উপজেলার এ বিদ্যালয়ের ক্লাস শুরু অথবা শেষ হলে এমন মনোরম দৃশ্য চোখে পড়ে। বিশেষ করে রাজপাট, গোবরনাদা, মালদ্বিপ, জগড়দিয়া, নিত্যনন্দপুর, নাওভাঙ্গা, রাড়িখালী, রাহাতপুর, কলমধারি, বনগ্রামসহ আরো কয়েকটি ইউনিয়ন থেকে বাইসাইকেলে স্কুল আসে মেয়েরা। তাদের বাবা-মার কেউ শ্রমিক, কেউ দিনমজুর, আবার কারও অভিভাবক স্থানীয় সঞ্চয় সমিতি থেকে কিস্তিতে টাকা নিয়ে মেয়েদের পড়াশোনার জন্য বাইসাইকেল কিনে দিয়েছেন।
রাজাপুর রাজপাট মাধ্যমিক বিদ্যালয়ের ৯ম শ্রেণির ছাত্রী দৃষ্টি মণ্ডল জানায়, পড়াশোনার অনেক খরচ। তবু তাদের পড়াশোনা করে অনেক বড় হতে হবে। তাদের এলাকা থেকে স্কুলে আসতে গাড়ি কিংবা ভ্যান-রিকশা পাওয়া যায় না। পেলেও আসতে যেতে প্রতিদিন ৪০-৫০ টাকা ভাড়া দিতে হয়। তাই বাইসাইকেল কিনে দিয়েছেন তার বাবা-মা। একই বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী সাথী বলে, বিদ্যালয়ে আসতে যেতে প্রথম প্রথম বখাটে ছেলেদের উৎপাতসহ ছোটখাটো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটতো। বিশেষ করে কাঁচা রাস্তা থাকায় বর্ষা মৌসুমে ছোট-বড় দুর্ঘটনা ঘটে। তবে এখন সবই সয়ে গেছে।
৭ম শ্রেণির শিক্ষার্থী কানিজ বলে, আগে সাইকেল চালালে গ্রামের মানুষ বিভিন্ন কথা বলতো। এখন আর কেউ কিছু বলে না। কম সময়ে বিদ্যালয়ে যাওয়া-আসা করতে পারায় বাকি সময়টা পড়ার টেবিলে দিতে পারি।
রাজপাট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রশান্ত কুমার মণ্ডল বলেন, গ্রামাঞ্চলের মেয়ের আর পিছিয়ে নেই। তারাও এখন শিক্ষায় এগিয়ে গেছে। তারা সাইকেল চালিয়ে বিদ্যালয়ে আসে। নানা রকম সামাজিক কাজে অংশগ্রহণ করছে। স্কুল শেষে পবিবারের বিভিন্ন কাজে সহযোগিতা করছে। তিনি বলেন, মেয়েরা সাইকেল চালিয়ে বিদ্যালয়ে আসা শুরুর প্রথম দিকে রাস্তায় বিভিন্ন সমস্যা দেখা দিত, মানুষ হাসাহাসি করত। এখন আর কোনো সমস্যা হয় না। মেয়েরা যখন দলবদ্ধ হয়ে আসা-যাওয়া করে, তখন পথচারীরা রাস্তা ছেড়ে দাঁড়ায়।

আপনার মতামত দিন



বাংলারজমিন অন্যান্য খবর

বান্দরবান এলজিইডি’র সাংস্কৃতিক প্রতিযোগিতা

২০ ফেব্রুয়ারি ২০২০

বান্দরবান এলজিইডি’র উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সাংকৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার জেলা ...

ঝিনাইদহে জেন্ডারভিত্তিক সহিংসতা নিয়ে সংলাপ

২০ ফেব্রুয়ারি ২০২০

ঝিনাইদহে জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও মোকাবেলা বিষয়ে জাতীয় ও স্থানীয় পর্যায়ের প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার ...

বাঁশখালীতে ট্রলার ডুবে প্রবাসী নিহত

২০ ফেব্রুয়ারি ২০২০

চট্টগ্রামের বাঁশখালীতে সাগরে মাছ ধরার ট্রলার ডুবে মো. আক্কাছ নামে একজনের মৃত্যু হয়েছে। সে ওমান ...

গাইবান্ধা উপনির্বাচন

৫ প্রার্থীর মনোনয়ন জমা

২০ ফেব্রুয়ারি ২০২০

গাইবান্ধা-৩ (পলাশবাড়ি-সাদুল্লাপুর) আসনের উপ-নির্বাচনের মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিনে গতকাল ৫ প্রার্থী অংশ নিয়েছে। জেলা ...

জাতীয় পার্টির পটুয়াখালী পৌর শাখার সভাপতিসহ ৫৮ জনের পদত্যাগ

২০ ফেব্রুয়ারি ২০২০

পারিবারিক ও ব্যক্তিগত সমস্যার কথাবলে জাতীয় পার্টির পটুয়াখালী পৌর শাখা ৭১ সদস্য বিশিষ্ট কমিটির সভাপতি ...

চীন ফেরত বরগুনার সেই শিক্ষার্থী করোনায় আক্রান্ত নন

২০ ফেব্রুয়ারি ২০২০

বরগুনা সদর জেনারেল হাসপাতালে করোনা ভাইরাস সন্দেহে আইসোলেশন ইউনিটে চিকিৎসাধীন চীন ফেরত শিক্ষার্থী করোনা ভাইরাসে ...

সিরাজগঞ্জে মানববন্ধন

২০ ফেব্রুয়ারি ২০২০

পত্রিকায় পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার অপুর বিরুদ্ধে মানহানিকর সংবাদ প্রকাশ করার প্রতিবাদে ...

বন্দরে জাহাজ শ্রমিক হত্যা মামলার আসামি চুন্নু গ্রেপ্তার

২০ ফেব্রুয়ারি ২০২০

 বন্দরে জাহাজ শ্রমিক মাহাবুর রহমানকে পিটিয়ে হত্যা মামলার আসামি নৌ-চাঁদাবাজ জাকির হোসেন চুন্নুকে ঢাকা থেকে ...

ময়মনসিংহে গ্রেপ্তার ১৪

২০ ফেব্রুয়ারি ২০২০

ময়মনসিংহ জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) মঙ্গলবার রাতে পৃথক অভিযান চালিয়ে ১২ জুয়াড়ি ও দুই মাদক ...

ধামইরহাটে ইয়াবাসহ ৫ নারীসহ আটক ৬

২০ ফেব্রুয়ারি ২০২০

নওগাঁর ধামইরহাটে থানা পুলিশের বিশেষ অভিযানে পৃথক ভাবে ১০০ পিস ইয়াবা সহ ৫ জন নারী ...

২০০৫ সালে জেএমবি’র সিরিজ বোমা হামলায় দুইজনের যাবজ্জীবন

২০ ফেব্রুয়ারি ২০২০

ঝালকাঠিতে ২০০৫ সালে  আলোচিত জেএমবি’র সিরিজ বোমা হামলার ঘটনার দীর্ঘ সাড়ে ১৪ বছর পর দুইজনকে ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত