বিশ্ব মিডিয়ায় বিশ্বকাপের ফাইনাল

ইতিহাসের সবচেয়ে উত্তেজনাপূর্ণ ম্যাচ

মানবজমিন ডেস্ক

প্রথম পাতা ১৬ জুলাই ২০১৯, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৩:২২

রোববার ক্রিকেটের তীর্থভূমি লর্ডসে দেড় মাসব্যাপী বিশ্বকাপের দ্বাদশ আসরের পর্দা নেমেছে। এতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে অনেক নাটকীয়তার মধ্য দিয়ে জয়ী হয়েছে ইংল্যান্ড। এই ম্যাচটিকে বলা হচ্ছে ক্রিকেট ইতিহাসের সব থেকে পরিপূর্ণ ম্যাচ। অবিশ্বাস্য এ জয়ের মধ্য দিয়ে ইংল্যান্ড জিতে নিয়েছে তাদের প্রথম বিশ্বকাপ শিরোপা। অপরদিকে ভাগ্যের কাছে হেরে যাওয়া নিউজিল্যান্ড জিতেছে কোটি ক্রিকেটপ্রেমীর হৃদয়।
ইংল্যান্ডের এই বিশ্বকাপ জয় নিয়ে বরাবরের মতই সরব বৃটিশ গণমাধ্যম। বৃটেনের প্রথম সারির দৈনিক ডেইলি মেইলের সোমবারের সংখ্যার প্রচ্ছদজুড়ে রয়েছে, ইংল্যান্ডের জয়ের নায়ক বেন স্টোক ও তার স্ত্রীর চুমুর ছবি। এতে শিরোনাম জুড়ে দেয়া হয়েছে, যে চুমু বলে দেয় আমরাই বিশ্বসেরা।
বৃটিশ দৈনিক দ্য মেট্রো মহাকাব্যিক এ জয় নিয়ে শিরোনাম করেছে, ্তুশ্যাম্পেইন সুপার ওভার্থ। বৃটিশ আরেক দৈনিক দ্য সানের কাভারেও ছিল শুধু বৃটিশদের কিউই বধের খবর। পত্রিকাটি রোববারের ফাইনালকে স্পোর্টসের ইতিহাসের সবথেকে উত্তেজনাপূর্ণ ম্যাচ হিসেবে আখ্যায়িত করেছে।

সোমবার বৃটিশ দৈনিক টেলিগ্রাফের প্রধান শিরোনামে ছিল, ঐতিহাসিক এ জয়ের মধ্য দিয়ে ক্রীড়াজগৎই চিরদিনের জন্য বদলে গেছে। ওই লেখার লেখক হচ্ছেন বৃটিশ ক্রিকেট দলের সাবেক ক্যাপ্টেন মাইকেল ভন। এতে তিনি প্রশ্ন তুলে দেন, কারা বলে ক্রিকেট বিরক্তিকর খেলা? তিনি এবারের বিশ্বকাপ ফাইনালকে সর্বকালের সেরা ম্যাচ বলে অভিহিত করেন।

আরেক বৃটিশ সংবাদপত্র ডেইলি এক্সপ্রেস ইংলিশদের বিশ্বকাপ জয়কে বলেছে, আউট অব দিজ ওয়ার্ল্ড! সংবাদপত্রটির প্রধান শিরোনাম ছিল, তীব্র উত্তেজনাপূর্ণ ফাইনাল জিতে ক্রিকেটের চ্যামিপয়ন ইংল্যান্ড। এ ছাড়া, অন্যান্য বৃটিশ দৈনিকগুলোর মধ্যে ফিনান্সিয়াল টাইমস, ডেইলি মিরর ও দ্য ডেইলি স্টার ‘শ্যাম্পেইন সুপার ওভার’ লেখা একই শিরোনাম করেছে।

বৃটিশ গণমাধ্যমের পাশাপাশি আন্তর্জাতিক গণমাধ্যমেও উঠে এসেছে এই ম্যাচের কথা। মার্কিন সংবাদপত্র ওয়াশিংটন পোস্ট এই ফাইনালকে আখ্যায়িত করেছে মহাকাব্যিক ম্যাচ হিসেবে। তারা লিখেছে, এমন উত্তেজনাপূর্ণ ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল লন্ডনবাসীর জন্য একটি অসাধারণ রোববার উপহার দিয়েছে। তাদের ওই প্রতিবেদনে উঠে এসেছে জয়ের পর রাস্তায় নেমে বৃটিশদের উদ্‌যাপন।
যুক্তরাষ্ট্রের আরেক টেলিভিশন চ্যানেল সিএনবিসি বিশ্বকাপ ফাইনালকে রোমাঞ্চকর ম্যাচ হিসেবে উল্লেখ করেছে। তাদের প্রতিবেদনে জয়ের কাছাকাছি গিয়ে হেরে যাওয়া নিউজিল্যান্ড দলের সমর্থকদের ভেঙে পড়াকে তুলে ধরা হয়েছে। এদিকে ভারতীয় সংবাদমাধ্যম ফার্স্টপোস্টও এই ফাইনালকে মহাকাব্যিক বলে শিরোনাম করেছে। তবে একইসঙ্গে টাইব্রেকারের জন্য ক্রিকেট এখনো কেনো কোনো ন্যায়সঙ্গত নিয়ম তৈরিতে ব্যর্থ সেই প্রশ্ন তুলে দেয়া হয়েছে তাদের শিরোনামে।

আপনার মতামত দিন



প্রথম পাতা অন্যান্য খবর

কাদের-ফখরুলের টেলিকথনে যা ছিল

২৩ ফেব্রুয়ারি ২০২০

মশার উৎপাত নগরজুড়ে

২৩ ফেব্রুয়ারি ২০২০

করোনার প্রভাব

দাম বেড়েছে চিকিৎসা যন্ত্রপাতির

২৩ ফেব্রুয়ারি ২০২০

করোনা

২৩ ফেব্রুয়ারি ২০২০

২৭ দেশে করোনা, উদ্বিগ্ন হু

২৩ ফেব্রুয়ারি ২০২০

কাহিল মধ্যবিত্ত

২২ ফেব্রুয়ারি ২০২০

চীনা পণ্যের দাম নিয়ে খামখেয়ালি

২২ ফেব্রুয়ারি ২০২০

বুয়েট, চবির পথেই কি হাঁটবে ঢাবি

২২ ফেব্রুয়ারি ২০২০



প্রথম পাতা সর্বাধিক পঠিত