ফিলিস্তিনিদের ওপর থেকে পার্কে প্রবেশে নিষেধাজ্ঞা তুলে নেয়া হচ্ছে

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১৬ জুলাই ২০১৯, মঙ্গলবার

আরবদের জন্য পার্কে প্রবেশ নিষেধাজ্ঞা উঠিয়ে নিয়েছে ইসরাইলের একটি আদালত। রোববার ইহুদি সংখ্যাগরিষ্ঠ আফুলা শহরের আদালতে এই রায় দেয়া হয়। এতে পূর্বে থাকা শহরে বহিরাগতদের জন্য পার্ক নিষিদ্ধ থাকার আইনকে বর্ণবাদী হিসেবে আখ্যায়িত করা হয়েছে। তবে এ অভিযোগ অস্বীকার করেছে শহর কর্তৃপক্ষ। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
রোববারের রায়ে বিচারক ড্যানি সারফাতি বলেন, নগরের সকল পার্ক জনগণের সমপদ। তাই এটি সকলের জন্যই উন্মুক্ত থাকা উচিত। গত মাসে শহর কর্তৃপক্ষ ২৫ একরের এই পার্কটি আরবদের জন্য নিষিদ্ধ ঘোষণা করে। আফুলা শহরটি ইহুদি প্রধান হলেও এর আশেপাশের গ্রামগুলোতে আরবরা বাস করে।
তাই তারা জনপ্রিয় এসব পার্কে বেড়াতে আসে প্রায়ই। তাই ওই আইন চালু হওয়ার পর একটি আরব মানবাধিকার সংস্থা এটিকে চ্যালেঞ্জ জানিয়ে নাজারেথ ডিস্ট্রিক্ট আদালতে মামলা করে। তাদের পক্ষের আইনজীবী ফ্যাডি খৌরি বলেন, এই নিষেধাজ্ঞার ফলে ফিলিস্তিনি নাগরিকরা এই পার্কে প্রবেশ থেকে বঞ্চিত হয়েছিল। নগর কর্তৃপক্ষের আইনজীবী আভি গোল্ডহ্যামার বলেন, আমরা এই আইনের বিরোধিতা করছি বা সমর্থন করছি তা না। আদালত যদি সবাইকে প্রবেশের অনুমতি দেয় আমাদের কোনো সমস্যা নেই।




আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



গ্লোবাল টাইমসে চীনা রাষ্ট্রদূতের নিবন্ধ

চীন-বাংলাদেশ নতুন অধ্যায়ের সূচনা

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম

কে এই কমলা হ্যারিস