জাপানের তৃতীয় সর্বোচ্চ নাগরিক সম্মাননা পাবেন পবিত্র সরকার

ভারত

কলকাতা প্রতিনিধি | ১২ জুলাই ২০১৯, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১২:৩৫
জাপান সরকারের অন্যতম শীর্ষ সম্মান 'দ্য অর্ডার অফ দ্য রাইজিং সান, গোল্ড অ্যান্ড সিলভার রেজ' সম্মাননা পেতে চলেছেন দুই বাংলার সুপরিচিত ভাষা বিশেষজ্ঞ ও শিক্ষাবিদ পবিত্র সরকার। কলকাতার জাপান কনস্যুলেট থেকে এমনটাই জানানো হয়েছে। জাপান সরকারের তৃতীয় সর্বোচ্চ নাগরিক সম্মাননা হিসেবে এটি বর্তমানে স্বীকৃত। জাপানের সম্রাট মেইজির আমলে, ১৮৭৫ সাল থেকে দেয়া হচ্ছে এই সম্মাননা।
 জাপানি সংস্কৃতি, ঐতিহ্য, সামাজিক উন্নয়ন এবং পরিবেশ রক্ষার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি হিসেবে এই পুরস্কার দেয়া হচ্ছে। অধ্যাপক সরকার দীর্ঘদিন ধরে ভারত-জাপান সাংস্কৃতিক বিনিময়ের ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন। দু’দেশের সাহিত্যেরও তিনি অন্যতম যোগসূত্র। ‘ইন্দো-জাপান ওয়েলফেয়ার অ্যান্ড কালচারাল অ্যাসোসিয়েশন’-এর সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
সম্মাননা প্রাপ্তির খবরে খুবই আনন্দিত পবিত্র সরকার নিজে। তিনি জানিয়েছেন, ‘জাপান সরকারের আমন্ত্রণে সাতবার ওদেশে গিয়েছি। প্রচুর জাপানি ছাত্রকে বাংলা শিখিয়েছি। অনুবাদ করেছি জাপানি নাটক। জাপানের টেগোর সোসাইটি চাইছিল কলকাতায় একটি জাপান চর্চার কেন্দ্র চালু করতে। সেখানকার কাজুও আজুমা আমার বন্ধু। আমি বাংলা আকাদেমির সঙ্গে টেগোর সোসাইটির যোগাযোগ করিয়ে দিই। এরপর সল্টলেকে গড়ে উঠেছে রবীন্দ্র ওকাকুরা ভবন। ২০০৭ সালে জাপানের তৎকালীন প্রধানমন্ত্রী এটি উদ্বোধন করেন। এমন নানাবিধ কারণেই হয়তো জাপান সরকার এই পুরস্কারের জন্য আমাকে বিবেচনা করেছেন। আগামী সোমবার ১৫ জুলাই কলকাতার জাপানি কনসাল জেনারেল মাসায়ুকি তাগা এই সম্মাননা পবিত্র সরকারের হাতে তুলে দেবেন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সিলেট বিভাগের পৌর মেয়রদের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর মতবিনিময়

১০ ডিসেম্বরের মধ্যে আওয়ামী লীগের মেয়াদ উত্তীর্ণ কমিটি গঠনের নির্দেশ

প্রাথমিক শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ৫৫ হাজার ২৯৫

ছাত্রলীগের কমিটি গঠন নিয়ে সংঘর্ষ, আহত ৭

২৫ বছর ধরে শিকলবন্দি রতন

‘৪০ লাখের কমিটি, মানিনা-মানব না’

‘ছাত্রলীগ নেতাদের বহিষ্কারেই বুঝা যায় দেশে কতটা দুর্নীতি চলছে’

কোনো ছাত্রসংগঠনে এমন নজির নেই: কাদের

যা বললেন শোভনের বাবা

ঢাবি ক্যাম্পাসে ভূত তাড়ানোর মিছিল

অন্তঃসত্বা কিশোরীকে বিয়ে, অতঃপর...

বান্দরবানে অস্ত্রের মুখে ৬ জনকে অপহরণ

ব্যাটিং ব্যর্থতায় ২৫ রানে হারলো বাংলাদেশ

ভিকারুননিসার নতুন অধ্যক্ষ নিয়োগ

যশোরে বোমা নিষ্ক্রি করতে গিয়ে বিস্ফোরণে র‌্যাব সদস্য আহত

মেসেজ ক্লিয়ার