তেলবাহী ট্রেন লাইনচ্যুত

রাজশাহীর সঙ্গে ২৪ ঘণ্টা যোগাযোগ বিচ্ছিন্ন

শেষের পাতা

স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে | ১২ জুলাই ২০১৯, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১০:৫৫
রাজশাহীতে তেলবাহী মালবাহী ট্রেনের ৯টি বগি লাইনচ্যুতের ঘটনায় ঢাকাগামী ধূমকেতুসহ সকল রুটে রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। গত বুধবার সোয়া ৬টার দিকে চারঘাট উপজেলার হলিদাগাছী এলাকায় সারদা স্টেশন থেকে এক কিলোমিটার দূরে লাইনচ্যুতের ঘটনা ঘটে। বুধবার রাত সাড়ে ১০টা থেকে উদ্ধারকাজ শুরু হলেও বৃষ্টির কারণে তা ব্যহত হচ্ছে। এছাড়া লাইনের পাশে ডোবা থাকায় উদ্ধারকারী টিম অসুবিধার মুখে পড়ে। রেলওয়ে কর্তৃপক্ষ থেকে বলা হচ্ছিলো, বিকেল চারটার মধ্যে সবকটি বগি লাইনে উঠবে এবং লাইনের মেরামত কাজ শেষ হবে। তবে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ৯টি বগির মধ্যে ৭টি বগি উদ্ধার করা হয়েছে। বাকি দুটি বগির উদ্ধারের কাজ চলছে।

এদিকে বুধবার রাতে ঢাকা থেকে রাজশাহীর উদ্দেশে ছেড়ে যাওয়া আন্তঃনগর এক্সপ্রেস সিল্কসিটি আব্দুলপুরে এবং বনলতা আটকা পড়ে আড়ানীতে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়েছে।
বৃষ্টির মধ্যে দীর্ঘসময় অপেক্ষা করে কাঁদা ভেঙে অনেককে রাজশাহীতে আসতে দেখা গেছে। এসময় যাত্রীদের পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা থাকলেও ছিলো না নিজস্ব পরিবহণ ব্যবস্থা। যাত্রীদের বৃষ্টিতে ভিজে বাড়ি ফিরে যাওয়ার জন্য যানবাহন খুঁজতে দেখা গেছে। পশ্চিমাঞ্চল রেলওয়ের সুপারিন্টেনডেন্ট আবদুল করিম বলেন, দুর্ঘটনার পর থেকে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

তেলবাহী ট্রেনের বগি লাইনচ্যুত হওয়ার কারণে রাতের রাজশাহী থেকে ঢাকাগামী আন্তঃনগর ট্রেন ধূমকেতু এক্সপ্রেসের যাত্রা বাতিল করতে হচ্ছে। ইশ্বরদীগামী কমিউটার ট্রেনও ছেড়ে যেতে পারে নি। এছাড়া ঢাকা থেকে রাজশাহী অভিমুখে ছেড়ে আসা আন্তঃনগর ট্রেন সিল্কসিটি নাটোরের আব্দুলপুরে এবং বনলতা এক্সপ্রেস ট্রেন রাজশাহীর আড়ানীতে আটকা পড়ে। তাদের নিরাপত্তায় আইন-শৃঙ্খলা বাহিনী সদস্যরা উপস্থিত ছিলেন।

এরআগে বুধবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে রাজশাহীর চারঘাট হলিদাগাছির দিঘলকান্দি ঢালানের কাছে তেলবাহী ট্রেনের ৯টি বগি লাইনচ্যুত হওয়ার ঘটনা ঘটে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তেলবাহী ওই ট্রেনটি খুলনা থেকে রাজশাহীর হরিয়ানের উদ্দেশে ছেড়ে আসে। ট্রেনটি ঈশ্বরদী হয়ে রাজশাহী অভিমুখে যাচ্ছিল। পথে হলিদাগাছিতে লাইনচ্যুত হয়।
এই ঘটনায় পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রকৌশল বিভাগের সহকারি নির্বাহী প্রকৌশলী আব্দুর রশিদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এছাড়া ঘটনা তদন্তে বিভাগীয় ট্রান্সপোর্ট অফিসার আব্দুল্লাহ আল মামুনকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে কর্তৃপক্ষ। এই কমিটিকে আগামী ৭২ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক খন্দকার শহীদুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করে বলেন, বৃষ্টির কারণে উদ্ধার কাজে কিছুটা বিলম্ব হচ্ছে। তবে যতদ্রুত সম্ভব উদ্ধার কাজ শেষ করে রাজশাহী-ঢাকা রেলপথ আবারও স্বাভাবিক করার জোর চেষ্টা চলছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তির বাস্তবায়ন চায় চীন

ধরন পাল্টানোয় চিন্তিত চিকিৎসকরা

ডেঙ্গু রোগীর চাপে হিমশিম কর্তৃপক্ষ

প্রতিদিনই বাড়ছে রোগী

এরশাদের চেয়ারে জিএম কাদের

ধর্ষণ মামলার বিচারে হাইকোর্টের ৬ নির্দেশনা

রিফাত হত্যার পরিকল্পনায় মিন্নি জড়িত

হটলাইন কমান্ডো নিয়ে আসছেন সোহেল তাজ

শিক্ষার্থীদের প্রযুক্তির সঙ্গে যুক্ত হয়ে দেশের উন্নয়নে ভূমিকা রাখতে হবে- সালমান এফ রহমান

বেসিক ব্যাংককে ৩ হাজার কোটি টাকা ছাড়

১১ খাতে ওয়াসার দুর্নীতি পেয়েছে দুদক

‘আমলারাই এ সরকার টিকিয়ে রেখেছে’

ঢাবি থেকে ৭ কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে আবারো শাহবাগ মোড় অবরোধ

ব্যাংক চান ডিসিরা

ব্যাগে শিশুর মাথা বহনকারী যুবককে পিটিয়ে হত্যা

পাকুন্দিয়ায় স্কুলছাত্রীকে ধর্ষণের পর হত্যা